অনন্য উচ্চতায় বেন স্টোকস

  স্পোর্টস ডেস্ক ২১ জুলাই ২০২০, ২১:৪৫:২৯ | অনলাইন সংস্করণ

বেন স্টোকস। ছবি: সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাউদাম্পটন এবং ম্যানচেস্টার টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের ফল হাতেনাতেই পেলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস।

তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টেস্টে ব্যাটে হাতে ৩৩৩ রান আর বল হাতে ৯ উইকেট শিকার করে ক্যারিবীয় অধিনায়ক জেসন হোল্ডারকে হটিয়ে আইসিসি অলরাউন্ড র্যাংকিংয়ে ৪৯৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে গেলেন স্টোকস।

ম্যানচেস্টার টেস্ট শুরুর আগে অলরাউন্ড র্যাংকিংয়ে শীর্ষে থাকা উইন্ডিজ অধিনায়ক বর্তমানে ৪৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে আছেন।
শুধু ওয়ানডে র্যাংকিংয়েই নয়, ম্যানচেস্টার টেস্টের প্রথম ইনিংসে সেঞ্চুরি (১৭৬) ও দ্বিতীয় ইনিংসে ৫৭ বলে ৭৮ রানের অপরাজিত ইনিংস খেলার মধ্য দিয়ে ব্যাটসম্যানদের র্যাংকিংয়েও উন্নতি করেছেন বেন স্টোকস।

আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র্যাংকিংয়ে ৯১১ ও ৮৮৬ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা স্টিভ স্মিথ ও বিরাট কোহলির পরই আছেন বেন স্টোকস। তার র্যাটিং পয়েন্ট ৮২৭। সমান রেটিং পয়েন্ট নিয়ে চারে অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান মার্নাস লাবুশেন।

মহামারী করোনাভাইরাসের কারণে দীর্ঘ চার মাস পর ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট ম্যাচ দিয়ে খেলা মাঠে গড়ায়। প্রথম টেস্টে সাউদাম্পটনে দুই ইনিংসে ৪৩ ও ৪৬ রান করা বেন স্টোকস বল হাতে শিকার করেন ৬ উইকেট। তবে সেই টেস্টে নেতৃত্ব দিয়েও ইংল্যান্ডকে জেতাতে পারেননি তিনি।

সিরিজের দ্বিতীয় টেস্টে দুর্দান্ত ব্যাটিং করেছেন ইংলিশ এ অলরাউন্ডার। প্রথম ইনিংসে তার করা ১৭৬ রানের ইনিংসে ভর করে ৯ উইকেটে ৪৬৯ রান সংগ্রহ করে ইনিংস ঘোষণা করে ইংল্যান্ড। প্রথম ইনিংসের ২৮২ রানের লিডই ম্যানচেস্টার টেস্ট জয়ে বেশি অবদান রাখে ইংল্যান্ডের।

দ্বিতীয় ইনিংসে টি-টোয়েন্টির আদলে ব্যাটিং করেন বেন স্টোকস। তার ৫৭ বলে ৪টি চার ও তিন ছক্কায় খেলেন ৭৮ রানের ঝকঝকে ইনিংস। তার অলরাউন্ড নৈপুণ্যে ম্যানচেস্টার টেস্ট ১১৩ রানের জয়ে সিরিজে ১-১ ড্র করে ইংল্যান্ড।

বেন স্টোকের পারফরম্যান্সের প্রশংসা করে ইংলিশ অধিনায়ক জো রুট বলেছেন, বেন স্টোকস অবিশ্বাস্য, তাকে দেখে সে রকমই লাগে। আকাশই তার সত্যিকারের সীমানা। সে এ পর্যায়ে পারফর্ম করে যাবে বলেই আমি মনে করি। এমন পারফরম্যান্সের ধারাবাহিকতায় তার ধরে রাখতে না পারার কোনো কারণ নেই।

ঘটনাপ্রবাহ : ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ - ২০২০

আরও

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত