রাহুলের বিশ্ব রেকর্ডের দিনে জয় পাঞ্জাবের

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৮, ২০:০৩ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

১৪ বলে ফিফটি তুলে নিয়ে আইপিএল এবং বিশ্ব ক্রিকেটে রেকর্ড গড়লেন লোকেশ রাহুল। তার রেকর্ডময় ম্যাচে দিল্লির বিপক্ষে ৬ উইকেটে জয় পায় কিংস ইলেভেন পাঞ্জাব।

দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে ১৬৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই আক্রমনাত্মক ব্যাটিং করেন লোকেশ রাহুল। মাত্র ১৪ বল মোকাবেলা করে ৪ ছক্কা এবং ৬ বাউন্ডারিতে ৫১ রান করে আইপিএলে দ্রুততম ফিফটির রেকর্ড  গড়েন রাহুল। 

আইপিএলে এর আগে ১৫ বলে ফিফটি করেন ইউসুফ পাঠান এবং সুনিল নারিন। তাদের সেই রেকর্ড ভেঙ্গে নতুন ইতিহাস গড়লেন রাহুল। শুধু তাই নয়! ইনিংসের তৃতীয় ওভারেই তুলে নিলেন ফিফটি। ক্রিকেটে এমন নজির এই প্রথম। সেই দিক থেকে আন্তর্জাতিক ক্রিকেটের বিবেচনায়ও এটা দ্রুততম ফিফটি। 

রাহুল এবং করুণ নায়ারের জোড়া ফিফটিতে দিল্লির বিপক্ষে  ৬ উইকেটে জয় নিশ্চিত করে কিংস ইলেভেন  পাঞ্জাব। দলের জয়ে জোড়া ফিফটি গড়ে অবদান রাখেন  রাহুল (৫১) ও নায়ার (৫০)। 

আগে ব্যাট করে গৌতম গম্ভীরের (৫৫) ফিফটিতে ভর করে ১৬৬ রান সংগ্রহ করেছে দিল্লি ডেয়ারডেভিলস। ১৬৭ রাটের টার্গেটে খেলতে নেমে লোকেশ রাহুল ও করুন নায়ারের ঝড়ো ইনিংসে ভর করে নির্ধারিত ওভারের ৭ বল আগেই জয় নিশ্চিত করে পাঞ্জাব। 

রোববার পাঞ্জাবের ক্রিকেট এসোসিয়েশন মাঠে অনুষ্ঠিত খেলায় টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে দিল্লি। ব্যাট করতে নেমে শুরুতেই বিপদে পড়ে যায় গৌতম গম্ভীরের নেতৃত্বাধীন দলটি। স্কোর বোর্ডে ১২ রান জমা করতেই সাজঘরে ফেরেন কলিন মুনরো (৪)।

দ্বিতীয় উইকেটে গম্ভীরের সঙ্গে ৪২ রানের জুটি গড়তেই বিপদে পড়ে যান আয়ার। মাত্র ১১ রানে ফেরেন তিনি। ভালো সঙ্গ দিতে পারেননি বিজয় শঙ্করও। তিনি ফেরেন ১৩ রানে। ১৩ বলে ২৮ রান করে ফেরেন রিশব পন্ট। 

ইনিংসের শুরু থেকে অসাধারণ খেলে যাওয়া গম্ভীর ফেরেন ১৫ ওভার শেষে। রান আউটের ফাঁদে পড়ার আগে ৪২ বলে ৫৫ রান করেন এই ওপেনার। শেষ দিকে ক্রিস মরিসের ১৬ বলে গড়া ২৭ রানে ভর করে ১৬৬ রান তুলে দিল্লি। 

সংক্ষিপ্ত স্কোর দিল্লি: ২০ ওভারে ১৬৬/৭ (গম্ভীর ৫৫, পন্ট ২৮)। পাঞ্জাব: ১৮.৫ ওভারে ১৬৭/৪ (রাহুল ৫১, নায়ার ৫০*)। ফল: পাঞ্জাব ৬ উইকেটে জয়ী। ম্যাচ সেরা: লোকেশ রাহুল (পাঞ্জাব)।