রুপাতেই সন্তুষ্ট বাকী

  স্পোর্টস ডেস্ক ০৮ এপ্রিল ২০১৮, ২০:৪৭ | অনলাইন সংস্করণ

আব্দুল্লাহেল বাকী

২০১৪ সালে স্কটল্যান্ডের গ্লাসগোতে ১০ মিটার এয়ার রাইফেলে রৌপ্য পদক জয় করেছিলেন বাংলাদেশের কৃতি শ্যূটার আব্দুল্লাহ হেল বাকী। চার বছর পর অস্ট্রেলিয়ার গোল্ডকোস্টে এসে গেমসের সেই পদকটি অক্ষুন্ন রেখেছেন তিনি।

চার বছর আগে রুপা জেতায় এবার বাকীকে নিয়ে স্বর্ণ জয়ের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ শ্যূটিং ফেডারেশন। কিন্তু তাদের সেই স্বপ্ন ভেস্তে গেল। গত আসরের মতো এবারও কমনওয়েলথ গেমসে রুপা নিয়ে সন্তুষ্ঠ থাকতে হচ্ছে বাকীকে। এবারও ১০ মিটার এয়ার রাইফেলে রৌপ্য পদক জিতেন তিনি।

স্বর্ণ পদক জয় হতে হতেও হলো না বাকীর। মাত্র ০.৪ পয়েন্ট বেশি করতে পারলে তার হাতে পদক সোভা পেত। তাকে হতাশ করে ২৪৫.০ স্কোর করে স্বর্ণ জয় করেন স্বাগতিক অস্ট্রেলিয়ার ড্যান স্যাম্পসন। আর বাকীর স্কোর ২৪৪.৭। এই ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন ফেভবারিট ভারতের রবি কুমার। তার স্কোর ২২৪.১।

মজার বিষয় হলো এই ইভেন্টে অংশ নেয়ারই কথা ছিল না বাকীর। দেশে জাতীয় শ্যূটিংয়ে নিজের প্রিয় ইভেন্টে (১০ মিটার এয়ার রাইফেল) ভালো করতে পারেননি। ফলে তার অংশ নেয়ার কথা ছিল ৫০ মিটার রাইফেলে।

কিন্তু কোচ ক্লাভস ক্রিস্টেনসেন এর মাথায় ছিল অন্য পরিকল্পনা। বাজির ঘোড়া বাকি-সেটা তিনি ভালোই জানতেন। গত দুই বছর ধরে বাকীর কোচ। তিনি চূড়ান্ত লড়াইয়ের জন্য বেছে নেন বাকীকে। 

মেয়েদের ১০ মিটার এয়ার পিস্তলে বাংলাদেশের আরদিনা ফেরদৌস অল্পের জন্য ফাইনালে (৮ জনে) কোয়ালিফাইং করতে পারেননি। তিনি ২৫ জনে ৯ম হন। আর ১৭তম হয়েছেন বাংলাদেশের আরেক শ্যূটার আরমিন আশা।

দেশকে পদক এনে দিতে পেরেই খুশি বাকী। রৌপ্য গলায় ঝুলিয়ে বললেন, ‘আমি জানতাম সবাই আমার দিকে তাকিয়ে ছিল। আমি স্বর্ণের দিকে নজর দেইনি। আমার টার্গেট ছিল পদক। সেটা পেয়েছি বলে ভালোই লাগছে। স্বীকার করলেন আরেকটুকু মনোযোগী হলে হয়ত স্বর্ণও পেতে পারতাম।

হুট করে আগের দিন ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেয়ার কথা জানেন বাকী। তাতে তিনি বিচলিত হন। তিনি বলেন, ‘আমাকে ঢাকাতেই ধারণা দেয়া হয়েছিল এমন কিছু হতে পারে। তাই আমি মানসিকভাবে প্রস্তুত ছিলাম। যদিও আমার ফোকাস ছিল ৫০ মিটার রাইফেলে। যখন জানলাম আমি ১০ মিটার এয়ার রাইফেলে অংশ নেব। তখন কিছু সময় এ জন্য অনুশীলন করি। শেষ পর্যন্ত সাফল্য এসেছে-এটাই বড় কথা।’

ঘটনাপ্রবাহ : কমনওয়েলথ গেমস ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×