রাগ দেখিয়ে এক বছরের জন্য নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার
jugantor
রাগ দেখিয়ে এক বছরের জন্য নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার

  স্পোর্টস ডেস্ক  

২২ জানুয়ারি ২০২১, ২২:৫২:৩২  |  অনলাইন সংস্করণ

জৈব বলয় সুরক্ষায় ভারতে চলছে ঘরোয়া লিগ সৈয়দ মুশতাক আলী ট্রফি। আর এ টুর্নামেন্টে রাগ দেখিয়ে টিম হোটেল ছেড়ে চলে যাওয়ায় নিষিদ্ধ হয়েছেন ভারতীয় ডানহাতি অলরাউন্ডার দীপক হুদা।

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, অধিনায়ক ক্রুনাল পান্ডিয়ার সঙ্গে রাগ করে দল ছেড়ে গিয়েছিলেন দীপক হুদা। টুর্নামেন্ট শুরু হওয়ার ঠিক আগের দিন (৯ জানুয়ারি) এ ঘটনা ঘটান হুদা। তাতে বেশ ক্ষুব্ধ হন বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (বিসিএ) কর্মকর্তারা।

বিসিএ জানিয়েছে, চলতি মৌসুমে হুদাকে বরোদার হয়ে খেলতে দেওয়া হবে না। এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে এই অলরাউন্ডারকে।

যদিও হোটেল ছেড়ে যাওয়ার সময় বোর্ডকে এক ই-মেইলে বিস্তারিত জানিয়েছিলেন হুদা। লিখেছিলেন, ক্রুনাল পান্ডিয়ার দুর্ব্যবহারের কারণে তিনি এটা করতে বাধ্য হয়েছেন।

হুদা বলেছিলেন, আমি প্রচণ্ড হতাশ এবং চাপের মধ্যে রয়েছি। বহু আন্তর্জাতিক ক্রিকেটার, অধিনায়কদের সঙ্গে খেলেছি। কখনও এমন ব্যবহার পাইনি। এই পরিস্থিতিতে আমার পক্ষে নিজের সেরাটা দেওয়া সম্ভব নয়। আমার অনুশীলনেও ব্যাঘাত ঘটিয়েছে বরোদা দলের অধিনায়ক। আমার দলের অধিনায়ক ক্রুনাল পান্ডিয়া শেষ দুইদিন ধরে দলের বিভিন্ন ক্রিকেটার এবং অন্য রাজ্যের ক্রিকেটারদের সামনে আমার উদ্দেশে অশ্লীল ভাষা ব্যবহার করে। আমাকেহুমকিও দেয় সে। আমার ক্রিকেট জীবনে এমন পরিস্থিতিতে কখনও পড়িনি।

হুদার আশা ছিল, পান্ডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিসিএ। কিন্তু উল্টো শাস্তি পেলেন তিনি নিজেই।

তবে হুদাকে দেওয়া এই শাস্তি মেনে নিতে পারেননি বোর্ডের বেশ কয়েকজন সদস্য। তারা এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

এ প্রসঙ্গে বিসিএর চেয়ারম্যান সত্যজিৎ গায়কোয়াড় এক বিবৃতিতে জানিয়েছেন, টিম ম্যানেজার, কোচ ও হুদার সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ডের শীর্ষ কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে। মুশতাক আলী ট্রফির পর আগামী ২০২১-২২ মৌসুমে রঞ্জি ট্রফি ও বিজয় হাজারে ট্রফি আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানে আবারও খেলতে পারবেন হুদা।

প্রসঙ্গত, করোনার শীতকালীন প্রকোপের মধ্যেই গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে ভারতের জনপ্রিয় ঘরোয়া লিগ সৈয়দ মুশতাক আলী ট্রফি। এ ট্রফির সফল সমাপ্তির ওপর নির্ভর করছে আইপিএলের ভবিষ্যত। গত আসরের মতো আইপিএলের ১৪তম আসর আরব আমিরাতে করতে চায় না বিসিসিআই।

তাই করোনার বিধিনিষেধ কড়াকড়ি আরোপ করা হয়েছে মুশতাক আলী ট্রফিতে। পুরো টুর্নামেন্টে জৈব নিরাপত্তাবলয়ের মধ্যে আছে ৩৮টি দল।

বরোদার হয়ে সব ধরনের ক্রিকেটে অংশ নিয়েছেন হুদা। ৭ বছর আইপিএলেও খেলেছেন তিনি। দুবাইতে কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে শেষ আইপিএল খেলেছেন হুদা।

রাগ দেখিয়ে এক বছরের জন্য নিষিদ্ধ ভারতীয় ক্রিকেটার

 স্পোর্টস ডেস্ক 
২২ জানুয়ারি ২০২১, ১০:৫২ পিএম  |  অনলাইন সংস্করণ

জৈব বলয় সুরক্ষায় ভারতে চলছে ঘরোয়া লিগ সৈয়দ মুশতাক আলী ট্রফি। আর এ টুর্নামেন্টে রাগ দেখিয়ে টিম হোটেল ছেড়ে চলে যাওয়ায় নিষিদ্ধ হয়েছেন ভারতীয় ডানহাতি অলরাউন্ডার দীপক হুদা। 

ভারতের বিভিন্ন সংবাদমাধ্যমের খবর, অধিনায়ক ক্রুনাল পান্ডিয়ার সঙ্গে রাগ করে দল ছেড়ে গিয়েছিলেন দীপক হুদা।  টুর্নামেন্ট শুরু হওয়ার ঠিক আগের দিন (৯ জানুয়ারি) এ ঘটনা ঘটান হুদা।  তাতে বেশ ক্ষুব্ধ হন বরোদা ক্রিকেট অ্যাসোসিয়েশনের (বিসিএ) কর্মকর্তারা।  

বিসিএ জানিয়েছে, চলতি মৌসুমে হুদাকে বরোদার হয়ে খেলতে দেওয়া হবে না।  এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে এই অলরাউন্ডারকে।

যদিও হোটেল ছেড়ে যাওয়ার সময় বোর্ডকে এক ই-মেইলে বিস্তারিত জানিয়েছিলেন হুদা।  লিখেছিলেন, ক্রুনাল পান্ডিয়ার দুর্ব্যবহারের কারণে তিনি এটা করতে বাধ্য হয়েছেন।  

হুদা বলেছিলেন, আমি প্রচণ্ড হতাশ এবং চাপের মধ্যে রয়েছি। বহু আন্তর্জাতিক ক্রিকেটার, অধিনায়কদের সঙ্গে খেলেছি। কখনও এমন ব্যবহার পাইনি। এই পরিস্থিতিতে আমার পক্ষে নিজের সেরাটা দেওয়া সম্ভব নয়। আমার অনুশীলনেও ব্যাঘাত ঘটিয়েছে বরোদা দলের অধিনায়ক।  আমার দলের অধিনায়ক ক্রুনাল পান্ডিয়া শেষ দুইদিন ধরে দলের বিভিন্ন ক্রিকেটার এবং অন্য রাজ্যের ক্রিকেটারদের সামনে আমার উদ্দেশে অশ্লীল ভাষা ব্যবহার করে। আমাকে হুমকিও দেয় সে। আমার ক্রিকেট জীবনে এমন পরিস্থিতিতে কখনও পড়িনি।

হুদার আশা ছিল, পান্ডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবে বিসিএ।  কিন্তু উল্টো শাস্তি পেলেন তিনি নিজেই। 

তবে হুদাকে দেওয়া এই শাস্তি মেনে নিতে পারেননি বোর্ডের বেশ কয়েকজন সদস্য।  তারা এমন সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

এ প্রসঙ্গে বিসিএর চেয়ারম্যান সত্যজিৎ গায়কোয়াড় এক বিবৃতিতে জানিয়েছেন, টিম ম্যানেজার, কোচ ও হুদার সঙ্গে কথা বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বোর্ডের শীর্ষ কাউন্সিল এ সিদ্ধান্ত নিয়েছে।  মুশতাক আলী ট্রফির পর আগামী ২০২১-২২ মৌসুমে রঞ্জি ট্রফি ও বিজয় হাজারে ট্রফি আয়োজন করবে ভারতীয় ক্রিকেট বোর্ড। সেখানে আবারও খেলতে পারবেন হুদা।  

প্রসঙ্গত, করোনার শীতকালীন প্রকোপের মধ্যেই গত ১০ জানুয়ারি থেকে শুরু হয়েছে ভারতের জনপ্রিয় ঘরোয়া লিগ সৈয়দ মুশতাক আলী ট্রফি।  এ ট্রফির সফল সমাপ্তির ওপর নির্ভর করছে আইপিএলের ভবিষ্যত।  গত আসরের মতো আইপিএলের ১৪তম আসর আরব আমিরাতে করতে চায় না বিসিসিআই।  

তাই করোনার বিধিনিষেধ কড়াকড়ি আরোপ করা হয়েছে মুশতাক আলী ট্রফিতে।  পুরো টুর্নামেন্টে জৈব নিরাপত্তাবলয়ের মধ্যে আছে ৩৮টি দল। 

বরোদার হয়ে সব ধরনের ক্রিকেটে অংশ নিয়েছেন হুদা। ৭ বছর আইপিএলেও খেলেছেন তিনি। দুবাইতে কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে শেষ আইপিএল খেলেছেন হুদা।