যে কারণে রশিদের বল খেলতে পারেন না ব্যাটসম্যানরা

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৮, ১০:০৮ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

এবারের আইপিএলটাও স্বপ্নের মতো যাচ্ছে রশিদ খানের। রয়েছেন ফর্মের মগডালে। নাস্তানাবুদ করে ছাড়ছেন বাঘা বাঘা ব্যাটসম্যানদের। বরাবরের মতো এবারও প্রশংসার বন্যায় ভাসছেন তিনি।

তবে এ যাবতকাল যত প্রশংসা পেয়েছেন, তন্মধ্যে এটিই মনে হয় তার ক্রিকেট ক্যারিয়ারে সেরা। তাকে বিশ্বের সেরা লেগস্পিনার বলে অ্যাখ্যায়িত করেছেন কিংবদন্তি ডিন জোন্স।

মাত্র এক সপ্তাহ গড়িয়েছে আইপিএলের বয়স। এ সময়ে লেগস্পিনাররা দারুণ করেছেন। সেই তালিকায় আছেন রশিদসহ কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, মায়াঙ্ক মারকান্দ। তবে সবার চেয়ে রশিদকেই এগিয়ে রাখছেন সাবেক অস্ট্রেলীয় ব্যাটার।

আফগান লেগস্পিনারকে দেয়া জোন্সের প্রশংসাপত্র, ‘চাহালকে সমীহ করি। সে ক্রমশ উন্নতি করছে। তবে তার চেয়েও উচ্চমার্গের স্পিনার রশিদ। এ মুহূর্তে বিশ্বের সেরা লেগস্পিনার ও।

তিনি বলেন, আমি রশিদের ভক্ত বনে গেছি। আফগানিস্তানকে কোচিং করানোর সুবাদে জানি, সে কতটা ভয়ঙ্কর। বল দুদিকেই ঘোরাতে পারে ও। তার প্রধান অস্ত্র গুগলি। সেটি দেয়ার জন্য ওর হাতে চার রকমের গ্রিপ আছে, যা সহজে কোনো ব্যাটসম্যান পড়তে পারবে না।

এবারও সানরাইজার্স হায়দরাবাদের হয়ে মাঠ মাতাচ্ছেন রশিদ। তার স্পিনে ঘায়েল হচ্ছেন তাবৎ বড় বড়  ব্যাটসম্যান। এ স্পিনারকে খেলতে সমস্যা হচ্ছে প্রায় সবার। এখন পর্যন্ত তিন ম্যাচে ১২ ওভার হাত ঘুরিয়েছেন তিনি। উইকেট পেয়েছেন মাত্র দুটি। তবে রানের চাকা শ্লথ রেখে প্রতিপক্ষের ওপর চাপটা সৃষ্টি করেন এ উনিশের বিস্ময়।