কেন এই সেঞ্চুরি স্পেশাল, জানালেন মুশফিক
jugantor
কেন এই সেঞ্চুরি স্পেশাল, জানালেন মুশফিক

  স্পোর্টস ডেস্ক  

২৬ মে ২০২১, ১৪:০৪:১৬  |  অনলাইন সংস্করণ

হোম সিরিজে শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল মুশফিকুর রহিমকে। মঙ্গলবার সেই আক্ষেপ ঘুচল। যে কোনো মুহূর্তে যে খেলার মোড় ঘুরাতে সক্ষম, সেটি কড়ায়গণ্ডায় বুঝিয়ে দিয়েছেন মুশফিক।

টাইগার এ ব্যাটসম্যানের সোয়াশ রানের ইনিংসটি সত্যিই অনন্য। ব্যাট হাতে একাই দলের ত্রাতা হয়ে হাঁকিয়েছেন ক্যারিয়ারের অষ্টম শতক। ম্যাচশেষে জানালেন, এই শতক তার কাছে ‘স্পেশাল’।

এর আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিক শতক হাঁকিয়েছেন সাতটি। অষ্টম শতক কেন বিশেষ জায়গা করে নিল, সেই কারণও খোলাসা করেছেন তিনি।

এর আগে শ্রীলংকার বিপক্ষে আটটি ওয়ানডে সিরিজ খেলে ছয়টি হেরেছেন টাইগাররা, ড্র হয়েছে দুটি। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে প্রথম সিরিজ জয় এসেছে মুশফিকের ১২৫ রানের ঝলমলে ইনিংস ধরেই।

মুশফিকের কাছে তাই গতকালের ইনিংসটি বিশেষ স্থান করে নিল।

খেলা শেষে মুশফিক বলেন, ‘শতক তো একটা মাইলফলক বলতে পারেন, কিন্তু এটি একটি ব্যক্তিগত অর্জন। দিনশেষে দল জিতল কিনা সেটি মূল ব্যাপার। শতক করেও নাও জিততে পারতাম। আমার মূল লক্ষ্য ছিল— ৫০ ওভার যেন ব্যাট করতে পারি, যত রানই হোক ফাইট করতে পারি। প্রথম ম্যাচে ২৬০ রান ভালো সংগ্রহ ছিল। মানসিকভাবে প্রস্তুত ছিলাম।’

মিস্টার ডিপেন্ডেবল যোগ করেন, ‘এটি শুধুই আরেকটি সেঞ্চুরি। দল জিতলে প্রত্যেক সেঞ্চুরিই স্পেশাল। এটি আরও বেশি স্পেশাল, কারণ শ্রীলংকার বিপক্ষে কখনই সিরিজ জিততে পারিনি। সেঞ্চুরির জন্য সিরিজ জিততে পেরেছি। এটি সামনের দিনে আমাকে আরও ভালো করার প্রেরণা দেবে।’

মঙ্গলবার টস জিতে নড়বড়ে শুরু করা বাংলাদেশকে জয়ের ভিত গড়ে দেয় মুশফিকের এই ইনিংস। তার দুর্দান্ত ব্যাটিংয়ে আড়াইশর কাছে যেতে পারে দলের স্কোর। দলের অর্ধেকের বেশি রান করেন তিনি একাই।

প্রথম ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলে তিনি ছিলেন ম্যাচসেরা। দ্বিতীয় ম্যাচে তো ম্যাচসেরার লড়াইয়ে তার কোনো প্রতিদ্বন্দ্বীই ছিল না। ম্যাচের পর মুশফিকের কণ্ঠে ফুটে উঠল দলকে জেতানোর তৃপ্তি।

’প্রতিটি সেঞ্চুরিই আমার কাছে স্পেশাল, যদি বাংলাদেশ দল জেতে। সেদিক থেকে এই সেঞ্চুরি অবশ্যই স্পেশাল। ‘

২২৬ ওয়ানডে খেলে মুশফিক ৮ সেঞ্চুরিসহ করেছেন ছয় হাজার ৫৫৩ রান।

কেন এই সেঞ্চুরি স্পেশাল, জানালেন মুশফিক

 স্পোর্টস ডেস্ক 
২৬ মে ২০২১, ০২:০৪ পিএম  |  অনলাইন সংস্করণ

হোম সিরিজে শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে আক্ষেপ নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল মুশফিকুর রহিমকে।  মঙ্গলবার সেই আক্ষেপ ঘুচল।  যে কোনো মুহূর্তে যে খেলার মোড় ঘুরাতে সক্ষম, সেটি কড়ায়গণ্ডায় বুঝিয়ে দিয়েছেন মুশফিক।

টাইগার এ ব্যাটসম্যানের সোয়াশ রানের ইনিংসটি সত্যিই অনন্য।  ব্যাট হাতে একাই দলের ত্রাতা হয়ে হাঁকিয়েছেন ক্যারিয়ারের অষ্টম শতক।  ম্যাচশেষে জানালেন, এই শতক তার কাছে ‘স্পেশাল’।

এর আগে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মুশফিক শতক হাঁকিয়েছেন সাতটি।  অষ্টম শতক কেন বিশেষ জায়গা করে নিল, সেই কারণও খোলাসা করেছেন তিনি।  

এর আগে শ্রীলংকার বিপক্ষে আটটি ওয়ানডে সিরিজ খেলে ছয়টি হেরেছেন টাইগাররা, ড্র হয়েছে দুটি।  সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে প্রথম সিরিজ জয় এসেছে মুশফিকের ১২৫ রানের ঝলমলে ইনিংস ধরেই।

মুশফিকের কাছে তাই গতকালের ইনিংসটি বিশেষ স্থান করে নিল।  

খেলা শেষে মুশফিক বলেন, ‘শতক তো একটা মাইলফলক বলতে পারেন, কিন্তু এটি একটি ব্যক্তিগত অর্জন।  দিনশেষে দল জিতল কিনা সেটি মূল ব্যাপার।  শতক করেও নাও জিততে পারতাম।  আমার মূল লক্ষ্য ছিল— ৫০ ওভার যেন ব্যাট করতে পারি, যত রানই হোক ফাইট করতে পারি।  প্রথম ম্যাচে ২৬০ রান ভালো সংগ্রহ ছিল।  মানসিকভাবে প্রস্তুত ছিলাম।’ 

মিস্টার ডিপেন্ডেবল যোগ করেন, ‘এটি শুধুই আরেকটি সেঞ্চুরি।  দল জিতলে প্রত্যেক সেঞ্চুরিই স্পেশাল।  এটি আরও বেশি স্পেশাল, কারণ শ্রীলংকার বিপক্ষে কখনই সিরিজ জিততে পারিনি।  সেঞ্চুরির জন্য সিরিজ জিততে পেরেছি।  এটি সামনের দিনে আমাকে আরও ভালো করার প্রেরণা দেবে।’

মঙ্গলবার টস জিতে নড়বড়ে শুরু করা বাংলাদেশকে জয়ের ভিত গড়ে দেয় মুশফিকের এই ইনিংস।  তার দুর্দান্ত ব্যাটিংয়ে আড়াইশর কাছে যেতে পারে দলের স্কোর।  দলের অর্ধেকের বেশি রান করেন তিনি একাই।

প্রথম ম্যাচে ৮৪ রানের ইনিংস খেলে তিনি ছিলেন ম্যাচসেরা।  দ্বিতীয় ম্যাচে তো ম্যাচসেরার লড়াইয়ে তার কোনো প্রতিদ্বন্দ্বীই ছিল না।  ম্যাচের পর মুশফিকের কণ্ঠে ফুটে উঠল দলকে জেতানোর তৃপ্তি।

’প্রতিটি সেঞ্চুরিই আমার কাছে স্পেশাল, যদি বাংলাদেশ দল জেতে।  সেদিক থেকে এই সেঞ্চুরি অবশ্যই স্পেশাল। ‘ 

২২৬ ওয়ানডে খেলে মুশফিক ৮ সেঞ্চুরিসহ করেছেন ছয় হাজার ৫৫৩ রান।  
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ, ঢাকা-২০২১