সাইফউদ্দিনের মাথায় আঘাত নিয়ে যা জানা গেল
jugantor
সাইফউদ্দিনের মাথায় আঘাত নিয়ে যা জানা গেল

  স্পোর্টস ডেস্ক  

২৬ মে ২০২১, ১৪:১৯:৪১  |  অনলাইন সংস্করণ

শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার সময় ব্যাট হাতে হাল ধরেছিলেন সাইফউদ্দিন। দৃঢ়তা নিয়ে মুশফিককে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন। হঠাৎ বল এসে মাথায় লাগলে বসে পড়েন সাইফউদ্দিন। পরে আর বল করতে পারেননি। টাইগার শিবিরে দুশ্চিন্তা ভর করে।

ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পাওয়ার পর সাইফুদ্দিনকে হাসপাতালে নেওয়া হয়। গতকালই করা হয় তার স্ক্যান। আশার খবর হচ্ছে— রিপোর্ট ভালো এসেছে। সাইফউদ্দিনের মস্তিষ্কে রক্তক্ষরণ হয়নি।

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, এই অলরাউন্ডার আগের চেয়ে ভালো আছেন। তবে বাড়তি সতর্কতার অংশ হিসেবে তাকে আজ পর্যবেক্ষণে রাখা হবে। স্ক্যান রিপোর্ট ভালো এসেছে। শঙ্কার কিছু নেই। তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়নি।

সাইফউদ্দিন আগের চেয়ে ভালো আছেন এখন। দলের সঙ্গে টিম হোটেলেই রয়েছেন। আপাতত তার দ্বিতীয় টেস্টের প্রয়োজন নেই।

গতকাল ৪৭তম ওভারে দুষ্মন্ত চামিরার শর্ট ডেলিভারি হুক করতে চেয়েছিলেন সাইফউদ্দিন। কিন্তু কাজটা ঠিক চাওয়ামাফিক করতে পারেননি। ফলে বল গিয়ে আঘাত করে সাইফউদ্দিনের হেলমেটে। আঘাত নিয়েই রান নেওয়ার চেষ্টা করেন। কিন্তু পারেননি। উল্টো রানআউট হন। পরে হেলমেট খুলে কিছুক্ষণ মাঠে বসে পড়েন।

সাইফউদ্দিনের অস্বস্তি বুঝতে পেরে দ্রুত মাঠে ঢুকেন ফিজিও। মাঠের দুই আম্পায়ার, প্রতিপক্ষ লংকন ক্রিকেটাররা ও সতীর্থ মুশফিক তার পাশে দাঁড়ান। পরে চিকিৎসকদের দ্বারস্থ হন এ পেস বোলিং অলরাউন্ডার।

কোনো ঝুঁকি না নিয়ে সঙ্গে সঙ্গে সাইফউদ্দিনকে হাসপাতালে পাঠায় বিসিবি। মাথায় সিটিস্ক্যান করার জন্য তাকে নেওয়া হয় রাজধানী এভারকেয়ার হাসপাতালে।

এই সুযোগে কনকাশন বদলি হিসেবে বাংলাদেশের হয়ে বোলিং করেছেন পেসার তাসকিন আহমেদ। ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম কনকাশন বদলি ক্রিকেটার তিনি।

ফলে মূল একাদশে না থেকেও বোলিং করার সুযোগ পেয়েছেন এ ফাস্ট বোলার।

সাইফউদ্দিনের মাথায় আঘাত নিয়ে যা জানা গেল

 স্পোর্টস ডেস্ক 
২৬ মে ২০২১, ০২:১৯ পিএম  |  অনলাইন সংস্করণ

শ্রীলংকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার সময় ব্যাট হাতে হাল ধরেছিলেন সাইফউদ্দিন। দৃঢ়তা নিয়ে মুশফিককে সঙ্গ দিয়ে যাচ্ছিলেন।  হঠাৎ বল এসে মাথায় লাগলে বসে পড়েন সাইফউদ্দিন।  পরে আর বল করতে পারেননি।  টাইগার শিবিরে দুশ্চিন্তা ভর করে।

ব্যাটিংয়ের সময় মাথায় আঘাত পাওয়ার পর সাইফুদ্দিনকে হাসপাতালে নেওয়া হয়।  গতকালই করা হয় তার স্ক্যান।  আশার খবর হচ্ছে— রিপোর্ট ভালো এসেছে।  সাইফউদ্দিনের মস্তিষ্কে রক্তক্ষরণ হয়নি। 

বিসিবির প্রধান চিকিৎসক দেবাশীষ চৌধুরী জানান, এই অলরাউন্ডার আগের চেয়ে ভালো আছেন।  তবে বাড়তি সতর্কতার অংশ হিসেবে তাকে আজ পর্যবেক্ষণে রাখা হবে।  স্ক্যান রিপোর্ট ভালো এসেছে।  শঙ্কার কিছু নেই।  তার মস্তিষ্কে রক্তক্ষরণ হয়নি।

সাইফউদ্দিন আগের চেয়ে ভালো আছেন এখন।  দলের সঙ্গে টিম হোটেলেই রয়েছেন।  আপাতত তার দ্বিতীয় টেস্টের প্রয়োজন নেই। 

গতকাল ৪৭তম ওভারে দুষ্মন্ত চামিরার শর্ট ডেলিভারি হুক করতে চেয়েছিলেন সাইফউদ্দিন। কিন্তু কাজটা ঠিক চাওয়ামাফিক করতে পারেননি। ফলে বল গিয়ে আঘাত করে সাইফউদ্দিনের হেলমেটে। আঘাত নিয়েই রান নেওয়ার চেষ্টা করেন।  কিন্তু পারেননি।  উল্টো রানআউট হন।  পরে হেলমেট খুলে কিছুক্ষণ মাঠে বসে পড়েন।

সাইফউদ্দিনের অস্বস্তি বুঝতে পেরে দ্রুত মাঠে ঢুকেন ফিজিও।  মাঠের দুই আম্পায়ার, প্রতিপক্ষ লংকন ক্রিকেটাররা ও সতীর্থ মুশফিক তার পাশে দাঁড়ান। পরে চিকিৎসকদের দ্বারস্থ হন এ পেস বোলিং অলরাউন্ডার।

কোনো ঝুঁকি না নিয়ে সঙ্গে সঙ্গে সাইফউদ্দিনকে হাসপাতালে পাঠায় বিসিবি।  মাথায় সিটিস্ক্যান করার জন্য তাকে নেওয়া হয় রাজধানী এভারকেয়ার হাসপাতালে। 

এই সুযোগে কনকাশন বদলি হিসেবে বাংলাদেশের হয়ে বোলিং করেছেন পেসার তাসকিন আহমেদ।  ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের প্রথম কনকাশন বদলি ক্রিকেটার তিনি। 

ফলে মূল একাদশে না থেকেও বোলিং করার সুযোগ পেয়েছেন এ ফাস্ট বোলার।
 

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-শ্রীলংকা ওয়ানডে সিরিজ, ঢাকা-২০২১