কেন মোস্তাফিজরা হেরেই চলছেন?

  স্পোর্টস ডেস্ক ২৮ এপ্রিল ২০১৮, ১২:০৯ | অনলাইন সংস্করণ

মোস্তাফিজ,

দলে রয়েছে একঝাঁক তারকা ক্রিকেটার। ব্যাটিং-বোলিং লাইনআপ বারুদে ঠাসা। স্বাভাবিকভাবে টুর্নামেন্ট শুরুর আগে ছিল হট ফেবারিট। অথচ মূল মঞ্চে এসে খেই হারিয়ে ফেলেছে মুম্বাই ইন্ডিয়ানস। একের পর এক ম্যাচ হেরে চলেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।

এবারের আইপিএলে এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে জয় মাত্র একটিতে। সঙ্গত কারণে রয়েছে পয়েন্ট টেবিলে তলানিতে। তা কাগজে কলমে শক্তিশালী দলটির এ দশা কেন? কৌতূহলী পাঠকদের এ প্রশ্নের জবাব দিতে প্রয়াস চালানো হল-

ব্যর্থ মিডলঅর্ডার: মিডলঅর্ডার ব্যাটসম্যানদের দুর্দান্ত পারফরম্যান্সের বদৌলতে গেল মৌসুমে শিরোপা ঘরে তুলেছিল মুম্বাই। দলটির শক্তিমত্তার জায়গাও এটি। তবে এবার দারুণভাবে ব্যর্থ তারা। কাইরন পোলার্ড ও পান্ডিয়া ভাইরা (হার্দিক ও ক্রুনাল) এখনও জ্বলে উঠতে পারেননি। তাদের সঙ্গী ওপেনিং থেকে মিডলঅর্ডারে নেমে আসা রোহিত শর্মাও। একটি বাদে বাকি সব ম্যাচেই ফ্লপ থেকেছেন হিটম্যান। যার কড়া মাশুল গুনতে হচ্ছে মুম্বাইকে।

কোচিং ব্যর্থতা: এরই মধ্যে চাউর হয়েছে, খেলোয়াড়দের কাছে সঠিক বার্তা পৌঁছাতে পারছেন না মাহেলা জয়াবর্ধনে। অনেকে বলছেন, লংকান এ কিংবদন্তির মাঝে দূরদর্শিতার অভাব আছে। যখন যেভাবে খেলোয়াড়দের মেসেজ দিতে হবে তা পারছেন না। বর্তমান চ্যাম্পিয়নদের হারের অন্যতম কারণও এটি। অথচ গেল মৌসুমেই ফ্র্যাঞ্চাইজিটিকে শিরোপা জিতিয়েছেন তিনি।

ফর্মে নেই পোলার্ড: বরাবরই মুম্বাইয়ের সম্পদ বলে বিবেচিত এ ক্যারিবিয়ান। গতবার তার অসাধারণ অলরাউন্ড নৈপুণ্যে শিরোপা ঘরে তোলে দলটি। সেবার দারুণ করলেও এবার এখন পর্যন্ত রানখরায় ভুগছেন তিনি। বল হাতেও তেমন কিছু করে দেখাতে পারছেন না।

খেই হারাচ্ছেন বুমরাহ: ভারতীয় বোলিং আক্রমণের অন্যতম কর্ণধারের সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার কোনো পথ নেই! টি-টোয়েন্টিতে আদর্শ বোলার তিনি। ডেথ ওভারে তো বিশ্বসেরা। এমন নয় যে খারাপ বোলিং করছেন ভিন্ন অ্যাকশনের এ বোলার। তবে জায়গা মতো এসে তালগোল পাকিয়ে ফেলছেন। ম্যাচের টার্নিং পয়েন্ট ১৯তম ওভারে দিয়ে ফেলছেন রান। চারটি ম্যাচ জিতি জিতি করেও এ কারণে জেতা হয়নি বর্তমান চ্যাম্পিয়নদের।

রোহিত কি ঠিক জায়গায় খেলছেন?: ওপেনিংয়ে ব্যর্থ হওয়ার পর মিডলার্ডারে নামানো হয়েছে রোহিত শর্মাকে। এখানেও এসে ব্যর্থতার ছক থেকে বের হতে পারেননি তিনি। প্রশ্ন উঠেছে, ঠিক জায়গায় কি তাকে খেলানো হচ্ছে? যে কোনো খেলায় জাতীয় দল বা ক্লাবের হয়ে ওপেন করে থাকেন থাকেন। এখানেই সফল তিনি। অথচ হিটম্যানকে কি না খেলানো হচ্ছে মিডলে? দলটির বড় স্কোর গড়তে না পারার অন্যতম কারণ তার কাছ থেকে সেরাটা বের করে আনতে ব্যর্থ হওয়া। দলের হারেরও বড় কারণ।

ঘটনাপ্রবাহ : আইপিএল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter