বিশ্বকাপে আর্জেন্টিনাকে মন দিয়ে খেলতে হবে: মেসি

  স্পোর্টস ডেস্ক ১৬ মে ২০১৮, ২১:২০ | অনলাইন সংস্করণ

লিওনেল মেসি

বার্সেলোনার হয়ে সম্ভাব্য সব কিছুই জিতেছেন লিওনেল মেসি। কিন্তু আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে তেমন কিছুই জেতা হয়নি এই ফুটবল তারকার। দেশের জার্সি গায়ে বারবার তীরে এসে তরী ডোবার হতাশায় পুড়েছেন।

২০১৪ বিশ্বকাপ ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গের পর টানা দুইবার হেরেছেন কোপা আমেরিকার ফাইনালে। ২০১৬ কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারার পর রাগে-দুঃখে জাতীয় দল থেকে অবসর নিয়ে ফেলেছিলেন আর্জেন্টিনার দুঃখী রাজপুত্র।

ভক্তদের অনুরোধে অবসর ভেঙে দলে ফিরে আর্জেন্টিনাকে একাই তুলেছেন বিশ্বকাপের মূল পর্বে। এখন লক্ষ্য একটাই, দেশের হয়ে বিশ্বকাপ জেতা।

আর্জেন্টাইন টিভি চ্যানেল টিওয়াইসি স্পোর্টসকে দেয়া সাক্ষাৎকারে আর্জেন্টিনা অধিনায়ক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। সেই সাক্ষাৎকারের চুম্বক অংশ তুলে ধরা হল যুগান্তরের পাঠকদের জন্য।

প্রশ্ন: রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার লক্ষ্য?

মেসি: সমর্থকদের চাওয়া কী, আমাদের তা জানা আছে। তবে রাশিয়ায় চ্যাম্পিয়ন হওয়ার তাগিদ আমাদের সবচেয়ে বেশি। বিশ্বকাপে শেষ চারে থাকতে চাই। ইতিহাস বলে আর্জেন্টিনা সেখানে ওঠার যোগ্য। এজন্য কঠিন পরিশ্রম করতে হবে। এ পর্যায়ে উঠতে আমাদের হৃদয় দিয়ে খেলতে হবে। সেমিফাইনালে যেতে পারলে যেকোনো কিছুই সম্ভব। শেষ পর্যন্ত যদি আমরা বিশ্বকাপ নাও জিতি, আমি জাতীয় দলের হয়ে খেলা চালিয়ে যাব। ২০১৬ সালে অবসরের ঘোষণা দেয়ার পরই বুঝেছিলাম, কাজটা ঠিক হয়নি। এটা তরুণদের এবং যারা নিজেদের স্বপ্ন সত্যি করতে লড়াই করে, তাদের সবাইকে ভুল বার্তা দিত। আপনি যা চান তা পাওয়ার জন্য লড়াই করে যাওয়া উচিত।

প্রশ্ন: ব্রাজিলের সম্ভাবনা কতটুকু?

মেসি: ব্রাজিল বিশ্বকাপে যাচ্ছে খুব ভালো ফর্মে থেকে। নেইমারের ইনজুরি কিছুটা দুর্ভাগ্যের ছিল। তবে সে শতভাগ ফিট হয়ে দ্রত ফিরবে। দল হিসেবে তারা ভালো করছে। ব্যক্তি নৈপুণ্যেও এগিয়ে ব্রাজিল। নেইমার, কুতিনহো, গ্যাব্রিয়েল জেসুস ও পাউলিনহোর মতো খেলোয়াড়রা প্রতিআক্রমণে যেকোনো দলকে শেষ করে দিতে পারে। নিজেদের লক্ষ্য ও সামর্থ্য নিয়ে পরিষ্কার ধারণা আছে তাদের। এবার যারা বিশ্বকাপ জিততে পারে তাদের অন্যতম ব্রাজিল।

প্রশ্ন: পিএসজি ছেড়ে নেইমারের রিয়ালে যাওয়ার গুঞ্জন সম্পর্কে কি বলবেন?

মেসি: বার্সেলোনার কাছে নেইমার যা, তাতে এটা হবে ভয়ানক একটা ব্যাপার। নেইমারের বার্সেলোনা ক্যারিয়ার যেভাবে শেষ হয়েছে, তারপরও সে এখানে অনেক শিরোপা জিতেছে। সে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে, লা লিগা জিতেছে। যদি সে মাদ্রিদে যায়, তাহলে তা আমাদের এবং বার্সেলোনার সবার জন্য হবে কঠিন ধাক্কা। ফুটবলীয় দৃষ্টিকোণ থেকে তাকে পেলে আরও শক্তিশালী হয়ে উঠবে রিয়াল। তার সঙ্গে আমার কথা হয়েছে। এ প্রসঙ্গে আমার ভাবনাটা সে জানে।

প্রশ্ন: রোনাল্ডোর সঙ্গে আপনার প্রতিদ্বন্দ্বিতা নিয়ে কি বলবেন?

মেসি: আমি ক্রিশ্চিয়ানোর সঙ্গে প্রতিযোগিতা করি না। ইতিহাসের সেরা হওয়া আমার লক্ষ্য নয়। আমাকে নিয়ে এসব বলা হয়, ব্যাপারটা ওই পর্যন্তই। আমি কখনই সেরা, দ্বিতীয় সেরা, তৃতীয় বা চতুর্থ হওয়ার জন্য খেলি না। বছরের পর বছর আমি শুধু নিজের ও দলের উন্নতির চেষ্টা করি। ইতিহাসের সেরা হওয়ার ভাবনা থেকে আমি কিছু করি না।

প্রশ্ন: আপনার বার্সেলোনা ছাড়ার সম্ভাবনা কতটুকু?

মেসি: কাউকে কোনো কিছু দেখানোর জন্য আমার অন্য কোনো দলে যাওয়ার প্রয়োজন নেই। বার্সা ছাড়ার জন্য আমি উদগ্রীব নই। এই ক্লাবের চেয়ে আমার জন্য ভালো কোনো জায়গা নেই। এখানে না এলে আমি হয়তো কোথাও থাকতাম না। বার্সেলোনা বিশ্বের সেরা দল। এটা বিশ্বের সেরা শহর। এখানে আমার সন্তানরা ভালোভাবে নিজেদের মানিয়ে নিয়েছে। দলবদলের কোনো প্রয়োজন নেই আমার।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter