বিদায়ী ম্যাচে ইনিয়েস্তাকে জয় উপহার কুতিনহোর

  যুগান্তর ডেস্ক    ২১ মে ২০১৮, ১০:১০ | অনলাইন সংস্করণ

ইনিয়েস্তা,

বেশ ঘটা করে বার্সেলোনা অধ্যায়ের সমাপ্তি ঘোষণা করেছিলেন আন্দ্রেস ইনিয়েস্তা। এবার ইতিই টেনে ফেললেন মাঝমাঠের সৈনিক। বার্সার জার্সিতে খেললেন শেষ ম্যাচ। বিদায়ী ম্যাচে তাকে জয় উপহার দিলেন তার বদলি ভাবা ফিলিপে কুতিনহো।

এদিন লিওনেল মেসিকে বেঞ্চে রেখে খেলতে নামা বার্সা সূচনা থেকেই দুর্দান্ত খেলে। তবে গোলমুখ খুলছিল না। অবশেষে ৫৭ মিনিটে কাঙ্ক্ষিত সাফল্য পান কাতালানরা। চমৎকার এক গোলে দলকে লিড এনে দেন কুতিনহো।

বল পায়ে সামনে থাকা দুজনকে বোকা বানিয়ে ডি-বক্সের বাইরে থেকে নেয়া ঊর্ধ্বগতির শটে দূরের পোস্ট দিয়ে নিশানাভেদ করেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। শেষ পর্যন্ত তার এক গোলেই রিয়াল সোসিয়েদাদকে ১-০ ব্যবধানে হারিয়ে লিগ শেষ করেছেন কাতালানরা।

ম্যাচের ৮৪ মিনিটে ইনিয়েস্তাকে তুলে নেন বার্সা কোচ ভালভার্দে। এ সময় জলে চোখ ভিজে যায় তার। ছলছল নয়নে মাঠ ছাড়েন তিনি।

১৯৯৬ সালে ইয়ুথ ক্লাব দিয়ে বার্সায় অভিযাত্রা শুরু করেন ইনিয়েস্তা। এর পর ২২ বছর মাঠ দাঁপিয়ে বেড়িয়েছেন তিনি। তার বিদায়ী ম্যাচে মাঠ ছাড়ার সময় তাকে আলিঙ্গনে বাঁধেন সতীর্থরা। ওই ক্ষণে নিজ নিজ আসন ছেড়ে দাঁড়িয়ে সম্মান জানান গ্যালারিতে হাজির সহস্র ভক্ত-সমর্থক।

ইনিয়েস্তাকে বিদায় জানাতে মাঠে চলে আসেন সাবেক বার্সা ও স্পেন সতীর্থ জাভিও। তাকে সম্মানপূর্বক বিদায়ী জানাতে চেষ্টার ত্রুটি রাখেননি কোচও। মেসির সঙ্গেও খেলার সুযোগ করে দেন তিনি। ৬৭ মিনিটে কুতিনহোকে বসিয়ে মেসিকে নামান ভালভার্দে। তার সঙ্গে আবারও দারুণ সমন্বয় দেখা যায় স্প্যানিশ কারিগরের।

আগেই শিরোপা নিশ্চিত করেছে বার্সেলোনা। স্প্যানিশ ফুটবলের রীতি অনুযায়ী, ম্যাচের আগে তাদের ‘গার্ড অব অনার’ দেয় সোসিয়েদাদ। ইনিয়েস্তার বিদায় ক্ষণগণনা শুরু হয় তখন থেকেই। মাঠে ঢুকতেই গ্যালারিতে ‘ইনিয়েস্তা, ইনিয়েস্তা’ হর্ষধ্বনি ওঠে।

শুরুর বাঁশির আগে বিদায়ী এই মিডফিল্ডারকে স্মারক উপহার দেন সোসিয়েদাদ মিডফিল্ডার চাভি প্রিয়েতো। তাকেও একটি উপহার দেন জায়ান্ট তারকা।

ইনিয়েস্তার বিদায়ী মৌসুমটাও দুর্দান্ত গেল। লা লিগা, কোপা ডেল রে শিরোপা ঘরে তুলেছে বার্সা। তাই বলাই যায়, শেষ অধ্যায়ের দারুণ সমাপ্তি লিখলেন তিনি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×