অঘটনের বলি হবে মেসির আর্জেন্টিনা, বলছেন বিশেষজ্ঞরা

  যুগান্তর ডেস্ক    ২১ মে ২০১৮, ১৪:১৬ | অনলাইন সংস্করণ

মেসি,

আগামী ১৪ জুন রাশিয়ায় বসবে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। সেই আসরে কোন গ্রুপ শক্তিশালী, কোন দলের শিরোপা জয়ের সম্ভাবনা আছে, কারা দ্যুতি ছড়াবেন, অঘটনই বা ঘটাতে পারে কারা- তা নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। ইতিমধ্যে একদল বিশেষজ্ঞ গ্রুপ ডিকে ডেথ হিসেবে অ্যাখ্যায়িত করেছেন। তারা বলছেন, অঘটনের বলি হতে পারে আর্জেন্টিনা।

এর নেপথ্যে যেসব কারণ বিশেষজ্ঞরা উল্লেখ করেছেন তা তুলে ধরা হল-

আর্জেন্টিনা : বার্সেলোনার হয়ে সব জিতেছেন লিওনেল মেসি। তবে দেশের হয়ে এখনও কিছু জিততে পারেননি তিনি। দলে আবার তারকার ঠাসাঠাসি। সার্জিও আগুয়েরো, অ্যাঞ্জেল ডি মারিয়া, থাকছেন গঞ্জালো হিগুয়েইনও। তবে তাদের নিয়েও আরাধ্য স্বপ্নপূরণ করতে পারবেন বলে ধরে নেয়া যাচ্ছে না।

২০১৪ বিশ্বকাপে ফাইনালি লড়াইয়ে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়। ২০১৫ ও ’১৬ সালে কোপা আমেরিকার ফাইনালে উঠেও তার শিরোপা স্পর্শ করে দেখা হয়নি। তবে জ্বলে উঠলে বিশ্বের সবচেয়ে আগুনে আক্রমণভাগ হবে এটি তা বলার অপেক্ষা রাখে না।

ক্রোয়েশিয়া : দলটির মাঝমাঠ অধিক সমৃদ্ধ। এখানকার সৈনিক লুকা মড্রিচ, ইভান রাকিটিচ, মাতেও কোভাসিসরা। নিজেদের দিনে যে কোনো প্রতিপক্ষের জন্য ত্রাস তারা। গোল করার দায়িত্বে থাকছেন মারিও মানজুকিচ। চলতি মৌসুমে রীতিমতো ফর্মের তুঙ্গে আছেন এ জুভেন্টাস ফরোয়ার্ড। প্রতিপক্ষদের জন্য বড় হুমকি হতে পারেন তারা।

আইসল্যান্ড : প্রথমবারের মতো বিশ্ব আসরে খেলতে যাচ্ছে দলটি। বেশ দাপটের সঙ্গে কোয়ালিফাই করেছে মাত্র ৩ লাখ জনগণের এ দেশটি। ভুলে গেলে চলবে না ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ফুটবল পরাশক্তি ইংল্যান্ডকে ধরাশায়ী করেছিল তারা। এবার অঘটন ঘটাতেও পারে বছরের বেশিরভাগ সময় বরফাচ্ছন্ন থাকা দলটি।

নাইজেরিয়া : বরাবরই আফ্রিকা মহাদেশের দলটিতে প্রতিভার অভাব নেই। তবে দুর্ভাগ্যবশত বিশ্ব মঞ্চের দ্বিতীয় রাউন্ডের গণ্ডি কখনও পার হতে পারেননি সুপার ঈগলরা। এবার সেই স্বপ্নই দেখছেন তারা। দলে রয়েছেন অ্যালেক্স আইওবি ও কেলেচির মতো তারকা। মূলত এ জুটিই তাদের স্বপ্ন দেখাচ্ছেন।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter