রোনাল্ডো: বিশ্বকাপে পর্তুগালের স্বপ্নসারথি

  যুগান্তর ডেস্ক    ২৩ মে ২০১৮, ১৪:৩৯ | অনলাইন সংস্করণ

রোনাল্ডো,

মানুন আর নাই মানুন, পর্তুগালের সর্বকালের সেরা খেলোয়াড় ক্রিশ্চিয়ানো রোনাল্ডো! বর্তমান দলটিতে যার রয়েছে গভীর প্রভাব। তাকে ঘিরেই বিশ্বজয়ের স্বপ্ন দেখছেন পর্তুগিজরা।

দেখাটাও স্বাভাবিক। সেই ২০০৩ সাল থেকে জাতীয় দলে খেলছেন রোনাল্ডো। এখন পর্যন্ত দলটি যত সাফল্য পেয়েছে তার হাত ধরেই। তাই কখনই যে স্বাদ পাওয়া হয়নি সিআর সেভেন জাদুতে তা চেখে দেখার স্বপ্ন দেখছেন তারা।

২০০৩ সালে জাতীয় দলের জার্সিতে কাজাখস্তানের বিপক্ষে অভিষেক হয় রোনাল্ডোর। সেই হিসাবে দলকে ১৫ বছর সেবা দিচ্ছেন তিনি। এ সময়ে দেশটির হয়ে ১৪৯ ম্যাচে ৮১ গোল করেছেন এ সুপারস্টার।

এ মুহূর্তে পর্তুগালের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা রোনাল্ডো। শুধু নিজের ঝুলিই সমৃদ্ধ করেননি তিনি। এর বদৌলতে নিজেদের ফুটবল ইতিহাসে সেরা সাফল্য ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শিরোপা জিতেছেন পর্তুগিজরা। পাশাপাশি মর্যাদার টুর্নামেন্টটিতে একবার করে রানার্সআপ ও সেমিফাইনাল খেলার গৌরব অর্জন করেছেন তারা। এ ছাড়া বৈশ্বিক মঞ্চ বিশ্বকাপের সেমিতে খেলারও সৌভাগ্য হয়।

দেশের হয়ে ক্যারিয়ারে সাতটি মেজর টুর্নামেন্টে গোল করার কীর্তি আছে রোনাল্ডোর। সবশেষ টানা তিন বিশ্বকাপেই প্রতিপক্ষের জালে বল জড়ান তিনি। পাশাপাশি গেল চার ইউরো আসরে গোল করেন সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়।

এবার পর্তুগালের রাশিয়া বিশ্বকাপের ছাড়পত্র পাওয়ার নেপথ্যে রয়েছে পাঁচবারের বর্ষসেরা ফুটবলারের অগ্রণী ভূমিকা। সর্বোচ্চ ১৫ গোল করে দলকে বিশ্ব মঞ্চের টিকিট পাইয়ে দিয়েছেন তিনি।

বয়স হয়ে গেছে ৩৩। এ বয়সে যেখানে অনেক খেলোয়াড় বুটজোড়া তুলে রাখার প্রস্তুতি নেন, সেখানে দোর্দণ্ড প্রতাপে খেলে যাচ্ছেন রোনাল্ডো। তাকে ঘিরে রেকর্ড টানা তিনবার চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের স্বপ্নের জাল বুনছে রিয়াল। লস ব্লাঙ্কোজরা যদি পারে, তা হলে পর্তুগিজরা নয় কেন?

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×