রাশিয়ায় সেরাটা দিতে পারবেন না মেসি!

  যুগান্তর ডেস্ক    ২৫ মে ২০১৮, ১৪:২০ | অনলাইন সংস্করণ

মেসি,

সন্নিকটে রাশিয়া বিশ্বকাপ। ফুটবল উন্মাদনায় মেতে উঠেছে গোটা বিশ্ব। কোন খেলোয়াড় বা দল কেমন করবে তা নিয়ে চলছে বিস্তর আলোচনা। অনেকেই এ নিয়ে বাকযুদ্ধে ঝাঁপিয়ে পড়ছেন। জড়িয়ে পড়ছেন তর্ক-বিতর্কে।

তো এবারের ফুটবলের সর্বোচ্চ আসরে কেমন করবে আর্জেন্টিনা? ক্লাব বার্সার পারফরম্যান্সটা কি জাতীয় দলের জার্সিতে অনুবাদ করতে পারবেন লিওনেল মেসি? এ নিয়ে পাঠকদের যেন কৌতূহলের শেষ নেই। তাদের চাহিদা নিবৃত্ত করতেই আমাদের এ আয়োজন-

সব রোগের এক ওষুধ- মেসি : নাম্বার টেনকে ঘিরে ফের বিশ্বজয়ের স্বপ্ন দেখছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপেও তাদের ট্রাম কার্ড ছোট ম্যাজিসিয়ান। এমএলটেনকে তরুপের তাস ভাবারও যথেষ্ট কারণ আছে। চলতি মৌসুমে ফর্মের তুঙ্গে আছেন তিনি। লা লিগায় সর্বোচ্চ ৩৪ গোল করে জিতেছেন ইউরোপিয়ান গোল্ডেন বুট ও স্প্যানিশ পিচিচি ট্রফি। চ্যাম্পিয়নস লিগ হাতছাড়া হলেও সুযোগ আছে বিশ্ব শিরোপা জয়ের। তাই তাকে ঘিরেই যত স্বপ্ন-আশা।

আর্জেন্টিনার বিশ্বকাপ ইতিহাস : এখন পর্যন্ত ১৬টি বিশ্বকাপে অংশ নিয়েছে আর্জেন্টিনা। এর মধ্যে পাঁচবার ফাইনাল খেলেছে। শিরোপা জিতেছে দুবার। সবশেষ ১৯৮৬ সালে ডিয়েগো ম্যারাডোনার একক নৈপুণ্যে সোনালি ট্রফি ঘরে তোলে তারা। এর পর ৩২ বছর কেটে গেছে। তবে সাধ্য থাকলেও সেই সাধ আর পূরণ হয়নি। মেসিকে ঘিরে তা পূরণের স্বপ্ন দেখছেন আলবিসেলেস্তেরা।

তবে ফুটবলের বরপুত্রের অতীত ইতিহাস আশা জোগাতে পারছে না। এখন পর্যন্ত তিনবার বড় টুর্নামেন্টের ফাইনালে দলকে তুলেছেন তিনি। প্রতিবার স্বপ্নভঙ্গ হয়েছে। ঘটেছে কান্নার বিদায়। এবারও যে সেই দৃশ্যের অবতারণা ঘটবে না- তা জোর দিয়ে বলা মুশকিল।

সমালোচিত কোচ : আর্জেন্টিনার বর্তমান দলটির শিক্ষকের দায়িত্বে আছেন হোর্হে সাম্পাওলি। ২০১৪ বিশ্বকাপের পর তৃতীয় কোচ হিসেবে এ দায়িত্ব নিয়েছেন তিনি। তবে চারিত্রিক বৈশিষ্ট্যের বিচারে নিজের যোগ্যতা এখনও প্রমাণ করতে পারেননি। দলে রয়েছে একঝাঁক তারকা। সবাই সেরাটা নিংড়ে দিতে মরিয়া। তবে তাদের সর্বোচ্চটা বের করে আনতে পারছেন না কোচ। খোদ তার ট্যাকটিকস নিয়েই প্রশ্ন রয়েছে।

প্রধান খেলোয়াড় : দলে তারকার অভাব নেই। রয়েছেন লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া, পাওলো দিবালা, সার্জিও আগুয়েরো ও গঞ্জালো হিগুয়েইনের মতো সুপারস্টার। কারোরই প্রতিভা নিয়ে সংশয় নেই। তবে মূল আসরে এক মেসিকে ছাড়া আর কাউকে খুঁজে পাওয়া যায় না। এবারও তার ওপর থাকছে বাড়তি প্রত্যাশা।

সাম্প্রতিক পারফরম্যান্স : আর্জেন্টিনার সাম্প্রতিক পারফরম্যান্স ভক্ত-সমর্থক, বোদ্ধা-বিশ্লেষকদের স্বপ্ন দেখাতে পারছে না। এক মেসির কাঁধে ভর করে খুঁড়িয়ে খুঁড়িয়ে বিশ্বকাপের টিকিট কেটেছে দলটি। বাছাইপর্ব পরবর্তী বিশ্বকাপ প্রস্তুতি মিশনেও নাকাল অবস্থা। বাজেভাবে হেরেছে স্পেন ও নাইজেরিয়ার কাছে। এ দুই ম্যাচে আবার ছিলেন না মেসি। এ মুহূর্তে তার ওপর অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়েছে দুবারের চ্যাম্পিয়নরা।

সম্ভাবনা : দলটিতে রয়েছেন মেসির মতো তারকা। যিনি সেরা ছন্দে থাকলে সবই সম্ভব। দিবালা, আগুয়েরো ও হিগুয়েইনরাও কম যান না। নিজেদের দিনে তারাও ত্রাস। সঙ্গে আছেন পরীক্ষিত ডি মারিয়া। তাদের মধ্যে সমন্বয় গড়ে উঠলে দীর্ঘদিন পর সাধ মিটতে পারে আর্জেন্টিনা ভক্ত-সমর্থকদের।

তবু কেন কিন্তু : তার পরও কোনো কিন্তু থেকে যাচ্ছে। সমসাময়িক ফুটবলবিশ্বে অন্যতম ভঙ্গুর রক্ষণভাগ আর্জেন্টিনার। সেই ২০১০ সালের পর থেকেই সমস্যা জর্জর মিডফিল্ড। এ দুই ক্ষত সারিয়ে তুলতে পারেননি সাম্পাওলি।

শাকের ওপর আবার বোঝার আঁটি হয়ে দেখা দিয়েছে দিবালার সাম্প্রতিক বাজে ফর্ম। এখনও পুরোপুরি ফিট হয়ে উঠেননি আগুয়েরো। হিগুয়েইনে ভরসা রাখা হবে বড্ড বোকামি। তিনটি ফাইনালে দৃষ্টিকটু মিস করার নজির রয়েছে তার। 'মড়ার উপর খাঁড়ার ঘা' হয়ে এসেছে প্রধান গোলরক্ষক সার্জিও রোমেরোর চূড়ান্ত দল থেকে ছিটকে পড়া।

স্বাভাবিকভাবেই এতে মেসির ওপর প্রত্যাশার চাপ আরও বেড়েছে। সমালোচকরা বলছেন, অতিরিক্ত প্রত্যাশার চাপে ভেঙে পড়বেন এ কালের মহানায়ক। তার সুরেই সুর মেলাচ্ছেন অনেক সাধারণ জনতাও।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter