সাকিবের দিকে তাকিয়ে হায়দরাবাদ

প্রকাশ : ২৫ মে ২০১৮, ২০:৪৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের কাছে হেরে যায় সানরাইজার্স হায়দরাবাদ। আর এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসের বিপক্ষে জিতে যায় কলকাতা নাইট রাইডার্স।

আজ দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হয়েছে হায়দরাবাদ ও কলকাতা। আজই মহারণে লড়ছে দুদল।

ইতিমধ্যে এ ম্যাচটি ‘অঘোষিত’ সেমিফাইনালের তকমা পেয়ে গেছে। কারণ এ ম্যাচে যে জিতবে সেই ফাইনালের টিকিট পাবে। হাইভোল্টেজ ম্যাচটি ইডেন গার্ডেনে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় কলকাতা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৯ ওভারে ১৫০ রান সংগ্রহ করেছে হায়দরাবাদ। বাংলাদেশের সাকিব আল হাসান ২৮ রান করে দুর্ভাগ্যজন রান আউট হয়ে ফিরে গেছেন।  

এ ম্যাচটিতে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের দিকে তাকিয়ে রয়েছে বাংলাদেশের দর্শকরা। হায়দরাবাদও চায় ফাইনালে যেতে। সেক্ষেত্রে সাকিবের ব্যাটিং ঝলকের পর বোলিংয়েও ভালো কিছু আশা করছেন সবাই। কারণ তার অলরাউন্ডিং নৈপুণ্যে  একাধিক ম্যাচ জিতেছে হায়দরাবাদ।

এবারের আইপিএলে সেরা বোলিং লাইনআপ নিঃসন্দেহে হায়দরাবাদের। শুরুতে বেশ কয়েকটি কঠিন ম্যাচ শুধু বোলারদের কাঁধে চড়ে পার হয়েছে দলটি।
সাকিব-রশিদ আর ভুবনেশ্বর কুমারদের বোলিং দাপটে প্রথম দিকের অনেক ম্যাচ জিতেছে হায়দরাবাদ। আজ সেদিকেই তাকিয়ে আছে হায়দরাবাদ ও বাংলাদেশী দর্শকরা।

খেলাটি সরাসরি সম্প্রচার করছে চ্যানেল নাইন, স্টার স্পোর্টস-১ ও জলসা মুভিজ।

এবারের আইপিএলের শুরুটা দুর্দান্তভাবে হয় কেন উইলিয়ামসনের হায়দরাবাদের। প্রথম দিকে ধারাবাহিক জয়ে সবার আগে শেষ চারে খেলা নিশ্চিত করে অরেঞ্জ আর্মিরা। কিন্তু শেষ দিকে এসে যেন পথ হারিয়ে বসেছে তারা। টানা কয়েক ম্যাচে দেখেছে হারের মুখ। তবে ঘুরে দাঁড়াতে মরিয়া সাবেক চ্যাম্পিয়নরা। জিতে শিরোপা নির্ধারণী ম্যাচে এক পা দিতে চায় তারা।

হায়দরাবাদকে এতদূর নিয়ে আসার পেছনে বড় ভূমিকা আছে সাকিব আল হাসানের। তিন বিভাগেই (ব্যাট-বল-ফিল্ডিং) দারুণ পারফরম করে যাচ্ছিলেন তিনি। হয়ে উঠেছিলেন দলের আস্থার প্রতীক। তবে হঠাৎই যেন ধার কমে গেছে তার। ব্যাট কিংবা বল কোনো হাতেই জ্বলে উঠতে পারছেন না বিশ্বসেরা অলরাউন্ডার। যার ছাপ পড়েছে দলের পারম্যান্সেও। ফলে এ মহারণেও বাংলাদেশ টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়কের খেলা নিয়ে কিছুটা সংশয় রয়েছে।

বেশ ছন্দে আছে দিনেশ কার্তিকের কলকাতা। শুরু থেকেই ভালো খেলে আসছে ওপার বাংলার দলটি। সেই ধারাবাহিকতা এখনও ধরে রেখেছে নাইটরা। হায়দরাবাদবাধা ডিঙিয়ে ফের ফাইনালে খেলতে মরিয়া তারা। এ ম্যাচে জয় ভিন্ন কিছু ভাবছে না কার্তিক বাহিনী।

এ স্বপ্ন বাস্তবে রূপ নিলে তৃতীয়বারের মতো ফাইনালে খেলার স্বাদ পাবে বলিউড সুপারস্টার শাহরুখ খানের দলটি। এর আগে দুবার (২০১২ ও ২০১৪) শিরোপা স্পর্শ করে তারা। একবার টাইটেল ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়েছে হায়দরাবাদের।

২০১৬ সালে প্রথমবারের মতো ট্রফি ঘরে তোলে তারা। সেবার তাদের শিরোপা জয়ে ভূমিকা রেখেছিলেন কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান। এবার তাদের সে স্বপ্ন পূরণে এখনও সাকিব রয়েছে।