‘ম্যারাডোনার চেয়ে মেসির কাজটা কঠিন’

  স্পোর্টস ডেস্ক ২৬ মে ২০১৮, ১৯:৫৯ | অনলাইন সংস্করণ

ম্যারাডোনা-লিওনেল মেসি
ম্যারাডোনা-লিওনেল মেসি

লিওনেল মেসির ক্লাব ক্যারিয়ার দিয়েগো ম্যারাডোনার চেয়েও উজ্জ্বল। কিন্তু জাতীয় দলের হয়ে তেমন কিছু জিততে না পারায় সাবেক বিখ্যাত তারকাদের কাতারে মেসিকে রাখতে অনেকেরই আপত্তি।

২০১৪ বিশ্বকাপের ফাইনালে হারার পর টানা দুটি কোপা আমেরিকাতেও তীরে এসে তরী ডুবে মেসির আর্জেন্টিনার। প্রতিভার বিচারে এই দলটাকে ম্যারাডোনার আর্জেন্টিনার চেয়ে পিছিয়ে রাখার সুযোগ নেই।

১৯৮৬ বিশ্বকাপে ম্যারাডোনা যেমন একাই দেশকে শিরোপা এনে দিয়েছিলেন, মেসি এখন পর্যন্ত তা পারেননি। আসন্ন ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সেই অপূর্ণতা ঘোচাতে মরিয়া আর্জেন্টিনা অধিনায়ক।

তবে মেসির কাজটা ম্যারাডোনার চেয়ে ঢের কঠিন বলেই মনে করছেন সাবেক আর্জেন্টাইন ফরোয়ার্ড ক্লদিও ক্যানিজিয়া। ২৮ বছর আগে যিনি নিজেও পুড়েছেন বিশ্বকাপ ফাইনালে হারার যন্ত্রণায়।

১৯৯০ও ১৯৯৪ বিশ্বকাপে ম্যারাডোনার সঙ্গে খেলেছেন ক্যানিজিয়া। খুব কাছ থেকে দেখেছেন কীভাবে ম্যারাডোনার পাশে থাকতে গোটা দল।

আর্জেন্টিনার বিখ্যাত দশ নম্বর জার্সি গায়ে সতীর্থদের কাছ থেকে মেসি সেই সমর্থনটা পান না বলেই অভিমত ক্যানিজিয়ার, ম্যারাডোনার চেয়ে মেসির কাজটা কঠিন। মেসি তার সতীর্থদের কাছ থেকে সেই ধরনের সমর্থন পায় না, যা পেতেন ম্যারাডোনা। এটাই সত্যি।

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনা হট ফেভারিটের কাতারে না থাকলেও মেসি, আগুয়েরো, হিগুয়াইন, দিবালা, ডি মারিয়াদের নিয়ে সাজানো তারকাখচিত আক্রমণভাগের জন্য সাম্পাওলির দলের সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না ক্যানিজিয়া, আমাদের পক্ষে যা আছে তা হল বিশ্বসেরা আক্রমণভাগ যে কোনো দলকে আতংকিত করে তুলতে পারে।

প্রতিপক্ষকে চাপে ফেলার জন্য নামগুলোই যথেষ্ট। অন্য দলগুরো ভাববে না যে, হিগুয়াইন আর্জেন্টিনায় সমালোচিত হয়। তারা ভাববে, হিগুয়াইন জুভেন্টাসের পট স্কোয়ার। অন্যদিকে আমাদের দুর্বলতা হল, রক্ষণে এখনও নড়বড়ে আমরা। এ নিয়ে আরও কাজ করতে হবে।

কিন্তু রোনাল্ডোর চেয়ে মেসিকেই বেশি বিপজ্জনক বলে মনে করছেন লো। অন্তত তার কথায় এমনটাই মনে হবে। জার্মানির এই কোচের মতে, রোনালদোর তুলনায় মেসি ‘পরিপূর্ণ খেলোয়াড়’।

২০১৪ বিশ্বকাপ ফাইনালে মেসিকে আটকানোর ছক কষতে হয়েছে লোকে। ৫৮ বছর বয়সী এই কোচ সেই লড়াইয়ে সফল হয়েছিলেন। মেসিদের কাঁদিয়ে জার্মানিকে এনে দিয়েছিলেন বিশ্বকাপ।

রোনাল্ডোর তুলনায় মেসিকে তাই হয়তো একটু বেশি কাছ থেকেই দেখেছেন লো। আর তাই পর্তুগিজ তারকার তুলনায় আর্জেন্টাইন ফরোয়ার্ডকেই এগিয়ে রাখলেন জার্মান কোচ। তবে রোনাল্ডোকেও এতটুকু খাটো চোখে দেখছেন না তিনি।

জার্মান সংবাদমাধ্যম ‘বিল্ড’কে লো বলেন, আমি মেসির সঙ্গে। রোনাল্ডোও অসাধারণ। দারুণ এক পেশাদার। বছরের পর বছর ধরে অবিশ্বাস্য এক গোলমেশিন। কিন্তু মেসি আমার দেখা সবচেয়ে পরিপূর্ণ খেলোয়াড়।

একজন দুর্দান্ত টিমম্যান। ১০ বছর ধরে ৩০ থেকে ৪০টি ‘অ্যাসিস্ট’ করার সঙ্গে সে ৫০টি করে গোলও করেছে। সে আট থেকে নয়জন খেলোয়াড়কে পেছনে ফেলতে সক্ষম এবং তার গোলগুলো ভোলা যায় না।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter