বয়স কোনো বিষয় নয়, ফিটনেসই আসল

প্রকাশ : ২৮ মে ২০১৮, ১৯:৩৭ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

মহেন্দ্র সিং ধোনি

ক্রিকেটে বয়স কখনও বাধা হয়ে দাঁড়ায় না, ফিটনেসই আসল কথা। অন্তত চেন্নাই অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির তেমনটাই মত। আর সেটা তিনি বাস্তবে করেও দেখিয়েছেন। 

সদ্য শেষ হওয়া আইপিএলের নিলামে ত্রিশের বেশি বয়স এমন নয়জন ক্রিকেটারেকে দলে অন্তর্ভুক্ত করেন চেন্নাই সুপার কিংসের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। অবশ্য এ নিয়ে তাকে অনেক সমালোচনা সহ্য করতে হয়েছে। এমনকি দলটির ফ্র্যাঞ্চাইজি মালিকদেরও অনেক কথা শুনতে হয়েছে অধিনায়ককে। 

যাদের জন্য ধোনিকে কথা শুনতে হয়েছে তাদের পারফরম্যান্সে ভর করেই তৃতীয়বারের মতো শিরোপা জিতে নিল চেন্নাই। সদ্য শেষ হওয়া আইপিএলে চেন্নাইয়ের জয়ের পেছনে অবদান রাখেন, শেন ওয়াটসন। অস্ট্রেলিয়ান এই অলরাউন্ডার তো ফাইনালের নায়ক। তার সেঞ্চুরিতে ভর করেই জয়ের বন্দরে পৌঁছে যায় চেন্নাই।  

শুধু ওয়াটসনই নন, টুর্নামেন্টের শুরু থেকেই ব্যাট হাতে লড়াই করেছেন আম্বাতি রায়াড়ু, ধোনি, ড্যারেন ব্রাভো, সুরেশ রায়না, দক্ষিণ আফ্রিকান অধিনায়ক ফাফ ডু প্লেসি। চেন্নাইকে শিরোপা উপহার দিতে কমবেশি অবদান রেখেছেন তারা। 

আইপিএলের ১১তম আসরের ফাইনালে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে যে দলটা নিয়ে চেন্নাই খেলেছে, সেই দলের সাতজন ক্রিকেটারের বয়স ত্রিশের ওপরে। অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা আর কিছুদিন পর ত্রিশে পা রাখবেন। শুধু দীপক চাহার, শার্দুল ঠাকুর ও লুঙ্গি এনগিডি এই তিনজনের বয়স কেবল ত্রিশের কম। 

রোববার ওয়াংখেড় স্টেডিয়ামে আইপিএলের শিরোপা নিশ্চিত করার পর চেন্নাইয়ের ৩৬ বছর বয়সী অধিনায়ক ধোনি বলেন, বয়স নিয়ে আমরা অনেক কথা বলি। তবে আসল বিষয় হলো ফিটনেস। রায়াড়ুর কথাই বলি, ওর বসয় ৩২। কিন্তু ও দারুণ ফিট, মাঠে অসাধারণ খেলেছে। পুরো আইপিএলে ও লম্বা সময় ধরে ব্যাটিং করেছে। এমনকি খেলায়ও কোনও প্রভাব ফেলেনি ওর বয়স। সুতরাং ক্রিকেটে ফিটনেসটাই সব, বসয় সংখ্যামাত্র।