বাংলাদেশকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস

  স্পোর্টস রিপোর্টার ০৬ জুন ২০১৮, ০০:০৫ | অনলাইন সংস্করণ

রশিদ খান
রশিদ খান

আফগান ক্রিকেটাররা এখনও টেস্ট খেলার স্বাদ পাননি। চলতি জুনে ভারতের বিপক্ষে তাদের ঐতিহাসিক অভিষেক টেস্ট। সাদা পোশাকের ক্রিকেট খেলার আগেই টেস্ট খেলুড়ে দলকে হারিয়ে ইতিহাস গড়লেন রশিদ খানরা। সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দলের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতে ইতিহাসের পাতায় জায়গা করে নিলো আফগানিস্তান।

শুধু বাংলাদেশ নয়। এর আগে টেস্ট খেলুড়ে দল জিম্বাবুয়েকেও দুই দফায় টি-টোয়েন্টি সিরিজে পরাজিত করে এই আফগানরা। ২০১৬ সালে প্রথমবার ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্মেটে জিম্বাবুয়েকে সিরিজে হারায়, চলতি বছরে ফের জিম্বাবুয়েকে টি-টোয়েন্টি সিরিজে পরাজিত করে রশিদ খানরা।

টেস্ট খেলুড়ে দলের বাইরে স্টকল্যান্ডকেও সিরিজে পরাজিত করে আফগানিস্তান। মঙ্গলবারের জয়ে প্রথমবারে মতো বাংলাদেশকে টি-টোয়েন্টি সিরিজে পরাজিত করল মোহাম্মদ নবীরা।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে টানা দুই ম্যাচে জিতে ট্রফি নিজেদের করে নিয়েছে আফগানিস্তান। প্রথম ম্যাচে ১৬৭ রান করে ৪৫ রানের জয় পায় আফগানরা। মঙ্গলবার দ্বিতীয় ম্যাচে ১৩৫ রানের টার্গেটে ব্যাট করে ৭ বল আগেই ৬ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যায় যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের ক্রিকেটাররা। মঙ্গলবার ভারতের দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে আগে ব্যাট করে ৮ উইকেটে ১৩৪ রান সংগ্রহ করে বাংলাদেশ দল। সর্বোচ্চ ৪৪ রান করেন ওপেনার তামিম ইকবাল। এছাড়া ২২ রান করেন মুশফিকুর রহিম। ১৪ বলে ২১ রান করেন আবু হায়দার রনি।

টার্গেট তাড়া করতে নেমে ৭ বল হাতে রেখেই দলের জয় নিশ্চিত করে আফগানিস্তান। দলের হয়ে সর্বোচ্চ ৪৯ রান করেন সামিউল্লাহ সেনোয়ারি। শেষ দিকে মাত্র ১৫ বলে ৩১ রান করে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন অলরাউন্ডার মোহাম্মদ নবী।

বাংলাদেশ দলের হয়ে তিন ওভারে ২১ রানের খরচায় ২ উইকেট নেন মোসাদ্দেক হোসেন সৈকত। এছাড়া একটি করে উইকেট নেন আবু হায়দার রনি ও রুবেল হোসেন।

ঘটনাপ্রবাহ : বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ: জুন ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×