পেলে-ম্যারাডোনাকে হারিয়ে সর্বকালের সেরা ঘিঘিয়া!

  যুগান্তর ডেস্ক    ০৬ জুন ২০১৮, ০৯:৩৩ | অনলাইন সংস্করণ

ঘিঘিয়া,

ভক্তদের বিচারে উরুগুয়ের কিংবদন্তি আলসিদেস ঘিঘিয়াই বিশ্বকাপের সর্বকালের সেরা ফুটবলার। তিনি পেছনে ফেলেছেন ফুটবল ইতিহাসের তিন যুগস্রষ্টা দিয়েগো ম্যারাডোনা, পেলে ও জোহান ক্রুয়েফকে।

২০১৮ বিশ্বকাপ সামনে রেখে সম্প্রতি ফুটবলপ্রেমীদের জন্য অভিনব ভোটিংয়ের ব্যবস্থা করেছিল ফিফা। বিশ্বকাপে সর্বকালের সেরা তারকার খোঁজে। সমর্থকদের ভোটে ’৮৬ বিশ্বকাপজয়ী আর্জেন্টাইন মহানায়ক ম্যারাডোনাকে হারিয়ে বিশ্বকাপের সর্বকালের সেরা ফুটবলার নির্বাচিত হন ‘মারাকানাজোখ্যাত’ ঘিঘিয়া।

ম্যারাডোনার ৪৯ শতাংশ ভোটকে টেক্কা দিয়েছে ঘিঘিয়ার ৫১ শতাংশ ভোট। ফাইনালে এ দু’জনের লড়াইয়ে ৮৭৮৬১ জন ভোট দেন। ঘিঘিয়া ভোট পেয়েছেন ৪৪৮০৯টি। আর ম্যারাডোনা পেয়েছেন ৪৩০৫২ ভোট।

মারাকানায় ১৯৫০ বিশ্বকাপের সেই অলিখিত ঐতিহাসিক ফাইনালে স্বাগতিক ব্রাজিলের হৃদয় ভেঙে উরুগুয়েকে দ্বিতীয় বিশ্বকাপ ট্রফি এনে দিয়েছিলেন ঘিঘিয়া। ভক্তদের ভোটযুদ্ধের ফাইনালে হাড্ডাহাড্ডি লড়াইয়ে জয়ী হন তিনি। এই ভোটিং শুরু হয়েছিল ৩২ জন কিংবদন্তিকে নিয়ে।

ঠিক যেমন ৩২টি দল বিশ্বকাপে অংশ নেয়। ধাপে ধাপে পরের রাউন্ডে পৌঁছান জয়ীরা। ম্যারাডোনা পরপর হারিয়েছেন রাশিয়ার কিংবদন্তি গোলকিপার লেভ ইয়াসিন, ইতালির রবার্তো ব্যাজিও, জার্মানির জার্ড মুলার এবং সেমিফাইনালে স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তাকে।

অন্যদিকে ঘিঘিয়া প্রথম হারান জার্মান গোলকিপার অলিভার কানকে। পরের রাউন্ডে পেলেকে হারান তিনি। তারপর জোহান ক্রুয়েফ এবং সেমিফাইনালে ব্রাজিলের রোনালদোকে হারিয়ে ফাইনালে ম্যারাডোনার মুখোমুখি হন।

শেষ পর্যন্ত আর্জেন্টাইন কিংবদন্তিকে হার মানতে হয় ঘিঘিয়ার কাছে। স্বর্গের ব্যালকনিতে বসে খবরটা শুনে হয়তো মুচকি হেসেছেন ২০১৫ সালে ৮৮ বছর বয়সে জীবন নদীর ওপারে পাড়ি জমানো ঘিঘিয়া।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter