বেলজিয়ামের অভিনব প্রস্তুতি

  যুগান্তর ডেস্ক    ০৬ জুন ২০১৮, ১০:৪০ | অনলাইন সংস্করণ

ব্রুনা,

২০১৮ রাশিয়া বিশ্বকাপের মাহেন্দ্রক্ষণ যত এগিয়ে আসছে ততই ফুটবলারদের শরীরিক সক্ষমতা বাড়াতে নতুন নতুন কৌশল বেছে নিচ্ছেন বিভিন্ন দেশের কোচরা। চাপ কমিয়ে খেলোয়াড়দের চনমনে রাখার পাশাপাশি যা সাহায্য করছে দলকে উজ্জীবিত করতে।

কয়েকদিন আগে হঠাৎই কাবাডিকে ইংল্যান্ডের অনুশীলনে যুক্ত করে সবাইকে চমকে দিয়েছিলেন গ্যারেথ সাউথগেট। এবার বেলজিয়ামের অনুশীলনে হাজির নতুন এক খেলা ‘টেকবল’।

টেবিল টেনিস বোর্ডের দু’প্রান্তে কেভিন ডি ব্রুইন, ইডেন হ্যাজার্ডদের দাঁড় করিয়ে পা দিয়ে বল দেয়া-নেয়া করলেন। পাসিং এবং বল নিয়ন্ত্রণকে আরও নিখুঁত করার জন্য বিশ্বকাপ ক্যাম্পে এই টিটি বোর্ড নিয়ে এসেছেন বেলজিয়াম কোচ রবার্তো মার্টিনেজ। ব্রাসেলসের বাইরে তুবিজে সোমবারের অভিনব অনুশীলন উপভোগ করেছেন দলের সবাই।

মার্টিনেজ ফুটবলারদের জন্য টেবিল টেনিস খেলার মূল নিয়মে কিছু অদলবদল করে দিয়েছিলেন। মাটিতে বল না ফেলে তা বোর্ডের উল্টোদিকের প্রতিপক্ষের দিকে পাঠানোর নির্দেশ ছিল। শুধু মাথা বা পা নয়, হাত বাদে শরীরের সব অংশ দিয়েই বল জালের উল্টোদিকে পাঠাতে বলা হয়েছিল ফুটবলারদের।

‘টেকবল’ অনুশীলনের পর এবারের আসরের কালো ঘোড়া বেলজিয়ামের ফুটবলাররা গোলে বল মারা অনুশীলন করেন। গত সপ্তাহে পর্তুগালের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে গোলে মাত্র তিনটি শট নিতে পেরেছিল বেলজিয়াম। সেজন্যই চিন্তিত কোচ মার্টিনেজ। মিসর ও কোস্টারিকার বিপক্ষে আরও দুটি প্রস্তুতি ম্যাচ খেলে রাশিয়ার বিমান ধরবে বেলজিয়াম দল।

এর মধ্যে দলের অন্যতম স্তম্ভ ভিনসেন্ট কম্পানির চোট চিন্তায় ফেলে দিয়েছে বেলজিয়াম কোচকে। ম্যানসিটি ডিফেন্ডার কম্পানিরই অধিনায়কত্ব করার কথা বিশ্বকাপে। মার্টিনেজ অবশ্য বিশ্বকাপের চূড়ান্ত দলে রেখেছেন কম্পানিকে।

পর্তুগালের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে কুচকিতে চোট পেয়েছিলেন তিনি। বেলজিয়াম কোচ ১৬ জুন পর্যন্ত অপেক্ষ করতে চান কম্পানির জন্য। বিশ্বকাপে বেলজিয়ামের প্রথম ম্যাচ ১৭ জুন। ফিফার নিয়মানুযায়ী তার ২৪ ঘণ্টা আগে চোট পাওয়া ফুটবলার বদলানোর নিয়ম আছে।

সেজন্যই অপেক্ষা করতে চাইছেন মার্টিনেজ, ‘পরিস্থিতিটা স্বচ্ছ। পানামার বিপক্ষে আমাদের প্রথম ম্যাচ ১৭ জুন। তার আগের দিন পর্যন্ত অপেক্ষা করতে চাই। ফিফার নিয়মের সুযোগটা নিতে চাই।’

কম্পানির প্রশংসা করে তার মন্তব্য, ‘ কম্পানি সব অর্থেই দলের অধিনায়ক। ক্যাম্পে প্রচণ্ড পরিশ্রম করেছে। পর্তুগালের বিপক্ষে দুর্দান্ত খেলেছে। ওকে যদি বিশ্রামের পর বিশ্বকাপে আরও সুস্থ অবস্থায় পাই তার চেয়ে ভালো কিছু হতে পারে না। আমি সিদ্ধান্ত নিতে চাই শেষ দিন পর্যন্ত অপেক্ষা করে।’

২৩ জনের যে দল বিশ্বকাপের জন্য ঘোষণা করেছে বেলজিয়াম তাতে বাদ পড়েছেন ক্রিস্টাল প্যালেসের স্ট্রাইকার ক্রিশ্চিয়ান বেনটেক। মার্টিনেজ অবশ্য বলেছেন, ‘বেনটেক খুব ভালো ফুটবলার। কিন্তু দলের ভারসাম্য ঠিক রাখতে ওকে বাইরে রাখতে হল। সিদ্ধান্ত নেয়া কঠিন ছিল।’

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter