হোয়াইটওয়াশ এড়াতে বাংলাদেশের প্রয়োজন ১৪৬ রান

প্রকাশ : ০৭ জুন ২০১৮, ২২:০৯ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস রিপোর্টার

আবু জায়েদ রাহী

আফগানিস্তানের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়াতে হলে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দলকে ১৪৬ রান করতে হবে। সিরিজের তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি ম্যাচে আগে ব্যাট করে  ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান সংগ্রহ করেছে আফগানিস্তান। বাংলাদেশ দলের হয়ে দুটি করে উইকেট নেন আবু জায়েদ রাহী ও নাজমুল ইসলাম অপু। 

রাহীর দ্বিতীয় শিকার নবী
উসমান গনির পর আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবীকেও সাজঘরে পাঠান আবু জায়েদ।  আগের ম্যাচে মাত্র ১৫ বলে ৩১ রান করা আফগান মারমুখী ব্যাটসম্যানকে  এদিন ৩ রানের বেশি করতে দেননি আবু জায়েদ।  
দলীয় ১৪.১ ওভারে চতুর্থ  উইকেট হারায় আফগানিস্তান। 

আরিফুলের প্রথম বোলিং প্রথম উইকেট
সর্বশেষ বিপিএলের আবিষ্কার আরিফুল হক। বিপিএলে অসাধারণ খেলায় জাতীয় দলে সুযোগ হয় তার। কিন্তু ঘরোয়া ক্রিকেটের পারফরম্যান্সের ধারাবাহিকতা আন্তর্জাতিকে অব্যাহত রাখতে পারেননি আরিফুল। বৃহস্পতিবারের আগে জাতীয় দলের হয়ে দুটি মাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার সুযোগ হয় তার। বোলিংয়ের সুযোগ না পেলেও ব্যাট হাতে সুযোগ পেয়ে করেছেন মাত্র ৩ রান। 

নিজের তৃতীয় আন্তর্জাতিক ম্যাচে বৃহস্পতিবার বোলিংয়ের সুযোগ পেয়ে সাফল্য ফেলেন রংপুরের এই অলরাউন্ডার। প্রথম চার বলের দুটিতে ছক্কা হজম করার পর পঞ্চম বলে আফগান অধিনায়ক আসগর স্টানিকেজাইয়ের উইকেট তুলে নেন আরিফুল। লংঅনের উপর দিয়ে ছক্কা হাঁকাতে গিয়ে বদলি ফিল্ডার সাব্বির রহমান রুম্মনের হাতে ধরা পরেন আসগর। 

বোলিংয়ে এসেই সফল আবু জায়েদ
নাজমুল অপুর পর আফগান শিবিরে দ্বিতীয় আঘাত হানেন আবু জায়েদ রাহী। নবম ওভারে বোলিংয়ে এসেই আফগানিস্তানের অন্য ওপেনার উসমান গনিকে সাজঘরে পাঠান রাহী। জায়েদের শর্ট বলে পুল করতে গিয়ে বিভ্রান্ত হন উসমান গনি। তার গ্ল্যাভসে লেগে বলটি গিয়ে জমা পড়ে উইকেটকিপার মুশফিকুর রহিমের হাতে। প্যাভেলিয়নে ফেরার আগে ২৬ বলে ১৯ রান করেন গনি। 

নাজমুলের ব্রেক থ্রু 
বাংলাদেশকে ব্রেক থ্রু এনে দিলেন নাজমুল ইসলাম অপু। অবশ্য তার আগেই উদ্বোধনীতে ৭.৪ ওভারে ৫৫ রানের জুটি গড়েন মোহাম্মদ শাহজাদ ও উসমান গনি। 

অপুর স্পিনের শিকার হওয়ার আগে ২২ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৬ রান করে ফেরেন আফগানিস্তান সেরা ওপেনার শাহজাদ।

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে তিন পরিবর্তন এনেছেন অধিনায়ক সাকিব আল হাসান।  তৃতীয় টি-টোয়েন্টির দল থেকে বাদ পড়েছেন সাব্বির রহমান রুম্মন, মোসাদ্দেক হোসেন সৈকত ও পেস বোলার রুবেল হোসেন। তাদের পরিবর্তে খেলানো হচ্ছে মেহেদী হাসান মিরাজ, আরিফুল হক ও পেস বোলার আবু জায়েদ রাহীকে।

আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টিতে টস হেরে ফিল্ডিংয়ে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ ক্রিকেট দল।

ভারতের দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলাটি হচ্ছে।  প্রথম দুই ম্যাচে  জিতে ইতিমধ্যেই সিরিজের ট্রফি নিজেদের করে নিয়েছে আফগানিস্তান।