মানুষ চায় আমি যেন বিশ্বকাপটা হাতে তুলি: মেসি

  স্পোর্টস ডেস্ক ০৯ জুন ২০১৮, ১৪:২৯ | অনলাইন সংস্করণ

মানুষ চায় আমি যেন বিশ্বকাপটা হাতে তুলি: মেসি
বিশ্বকাপ পূর্বে মেসির সাক্ষাৎকার

বিশ্বকাপ শুরু হতে আর মাত্র পাঁচদিন বাকি। তার আগে এক স্প্যানিশ ক্রীড়া দৈনিককে দীর্ঘ সাক্ষাৎকারে বার্সেলোনা থেকে বিশ্বকাপ- সব নিয়েই বললেন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি।

চ্যাম্পিয়ন্স লিগ ব্যর্থতা

এভাবে চলতে পারে না। তিনবার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলাম আমরা। এই বাধাটা আমাদের টপকাতেই হবে। আরও একটা বছর চ্যাম্পিয়ন্স লিগ বার্সেলোনার অধরা থেকে যাবে, এটা হতে দেয়া যায় না। বার্সেলোনার সেটা প্রাপ্যও নয়। পরের বছর আমাদের চ্যাম্পিয়ন হতেই হবে। রোমার কাছে হারের পরে আমাদের খুব রাগ হয়েছিল। ওরা অবশ্য খুব ভালো খেলেছিল। কিন্তু আমাদের এভাবে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়াটা মেনে নিতে পারিনি।

জিদানের রিয়াল ছাড়া

আমিও অবাক হয়েছি। কেউ ভাবতেই পারেনি এভাবে রিয়াল ছেড়ে দেবেন জিদান। ওর ব্যক্তিগত কোনো কারণ নিশ্চয়ই ছিল। তবে ঘটনা হল, জিদান খুব ভালো অবস্থায় সরে গেলেন। রিয়ালের কোচ থাকাকালীন তিনি সব ট্রফি জিতেছেন। জিদান সম্পর্কে কোনো খারাপ কথা কেউ বলতে পারবে না।

রোনাল্ডোর রিয়াল-ভবিষ্যৎ

রিয়ালে রোনাল্ডোর ব্যাপারটা? আমি জানি না কী হবে। এটাও বলতে পারব না রোনাল্ডো রিয়ালে থাকবে কিনা। ওর ব্যক্তিগত ব্যাপার এটা। আমি এ নিয়ে কোনো মন্তব্য করতে পারব না।

আঁতোয়া গ্রিজমান প্রসঙ্গ

গ্রিজমান দুর্দান্ত ফুটবলার। আমি সবসময় একথা বলে এসেছি। বড় ফুটবলার হলে তাদের পক্ষে অন্যদের খেলাটা ধরে নেয়া সহজ হয়। গ্রিজমান এ মুহূর্তে দারুণ একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছে।

বার্সায় গ্রিজমান

গ্রিজমান এলে কোচের কাজ হবে ওকে কীভাবে খেলাবেন, তা ঠিক করা। জানি, গ্রিজমান আসা মানে ব্যাপারটা দাঁড়াবে আমি, গ্রিজমান, সুয়ারেজ, দেম্বেলে, কুতিনহো। তারপর কোচকে সিদ্ধান্ত নিতে হবে। তবে গ্রিজমান এখনও একশ’ শতাংশ নিশ্চিত নয়। আমরা বিশ্বের সেরা দল হতে চাই। তাই সেরা ফুটবলারদেরই দলে চাইব।

নেইমারের বার্সায় প্রত্যাবর্তন

অবশ্যই আমি চাইব, নেইমার বার্সেলোনায় ফিরে আসুক। ও দুর্দান্ত ফুটবলার। কিন্তু জানি সেটা হওয়া খুব কঠিন। তবে আমি কিছুতেই চাইব না, রিয়াল মাদ্রিদে যোগ দিক নেইমার।

সতীর্থদের সঙ্গে লড়াই

জানি, বিশ্বকাপে অনেকের সঙ্গেই লড়াই হবে। বেশ কয়েকজন সতীর্থের সঙ্গে এ ব্যাপারটা নিয়ে আমি কথা বলেছি। ওরা বিভিন্ন দেশের হয়ে বিশ্বকাপে খেলবে। তবে সবার আগে আমাদের গ্রুপের প্রথম ম্যাচে আইসল্যান্ডকে হারাতে হবে।

কেমন প্রতিপক্ষ আইসল্যান্ড

আইসল্যান্ড লড়াকু দল। ওদের ডিফেন্সটা খুবই ভালো। সংগঠিত ফুটবল খেলে।

রাশিয়ায় কারা নজরে থাকবে

ব্রাজিলের নেইমার আর কুতিনহো। স্পেনের আন্দ্রেস ইনিয়েস্তা ও সিলভা। জার্মানির কোনো ব্যক্তিগত তারকা হয়তো সেভাবে নেই। কিন্তু দল হিসেবে ওরা খুবই ভালো। এরপর ধরুন বেলজিয়াম। ওদের ইডেন হ্যাজার্ড এবং কেভিন ডি ব্র“ইন ভালো ফুটবলার। ফ্রান্সের আছে কিলিয়ান এমবাপ্পে, গ্রিজমান। এই বিশ্বকাপে অনেক দলেই ভালো ফুটবলার রয়েছে।

বিশ্বকাপ নিয়ে ভাবনা

আমি একটা ব্যাপার নিয়ে খুব গর্ববোধ করছি। বিশ্বের নানা প্রান্তের মানুষ চায় আমি যেন বিশ্বকাপটা হাতে তুলি। এটা সত্যিই গর্বিত হওয়ার মতো একটা ব্যাপার।

ফুটবল ভবিষ্যৎ

জাভি (হার্নান্দেজ) কাতারে গিয়েছে, ইনিয়েস্তা জাপানে। আমি কী করব? এখনও ঠিক করিনি। নিউওয়েলসে ফুটবল জীবন শেষ করব কিনা, এখনও জানি না। দেখা যাক, কী হয়। আনন্দবাজার পত্রিকার সৌজন্যে

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter