শিরোপা যাবে কাদের ঘরে?

  যুগান্তর ডেস্ক    ১০ জুন ২০১৮, ০৪:০৫ | অনলাইন সংস্করণ

ব্রাজিল,

ছয় মহাদেশের ২০৯ দলের ৮৬৪ ম্যাচের লড়াই শেষে রাশিয়া বিশ্বকাপের টিকিট পেয়েছে ৩২ প্রতিনিধি। ১৪ জুন স্বাগতিক রাশিয়া ও সৌদি আরবের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের আসর। তার আগেই ফুটবল জ্বরে কাঁপছে পুরো বিশ্ব।

সবার বিচারেই ২০১৮ বিশ্বকাপের হট ফেভারিটের তকমা দখল করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বাছাই পেরিয়ে সবার আগে টিকেট নিশ্চিত করেছিল দলটি। বর্তমান কোচ তিতে দায়িত্ব গ্রহণের পর দ্রুত পাল্টে গেছে ব্রাজিল। সব দল যেখানে রাশিয়ার টিকেট পাওয়ার জন্য মুখিয়ে ছিল, সেখানে অনায়াসেই বাছাইপর্ব টপকে সবার আগে তা অর্জনের কৃতিত্ব দেখায় পেলের উত্তরসূরিরা।

বিভিন্ন ইউরোপীয় ক্লাবে খেলা তারকা ফুটবলারদের নিয়ে দলটি পরিপূর্ণ। অনেকের মতে, এবারের বিশ্বকাপে ফেভারিট ব্রাজিল। দলটির প্রতিটি পজিশনেই উপস্থিতি রয়েছে পরীক্ষিত সব পারফরমারের। যাদের মধ্যে অন্যতম নেইমার।

ব্রাজিলের পরই রাশিয়া বিশ্বকাপে ফেভারিট জার্মানি। বর্তমান চ্যাম্পিয়ন দলটিতে কিছুটা হলেও অভিজ্ঞ ফুটবলারের ঘাটতি রয়েছে। ২০১৪ সালের বিশ্বকাপের শেষ মুহূর্তে গোল দিয়ে দলটি শিরোপা জিতলেও মূলত তারুণ্যনির্ভর জার্মান দলই অংশ নিচ্ছে এবারের বিশ্ব আসরে।

২০১০ সালের চ্যাম্পিয়ন ফুটবলের ধারক-বাহক স্পেন রাশিয়া বিশ্বকাপের তৃতীয় ফেভারিট। অনেক তরুণ ও অভিজ্ঞতাসম্পন্ন স্প্যানিশ দলটির টার্গেট গত বিশ্বকাপের দুঃস্বপ্ন ভুলে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার করা।

আর্জেন্টিনা বিশ্বকাপের টিকেট পাবে কি না, সেটা নিয়েই সৃষ্টি হয় অনিশ্চয়তা। ইকুয়েডরের সঙ্গে নাটকীয় জয়ে রাশিয়ার টিকেট নিশ্চিত হলেও অনেকেই বর্তমান দলটিকে বিশ্বকাপে ফেভারিট মানতে নারাজ। আর্জেন্টিনা দলে অনেক তারকা ফুটবলার আছেন। কিন্তু জাতীয় দলে তারা নিজেদের সেরাটা দেখাতে ব্যর্থ হন। যার ফলে পুরো চাপটা এসে পড়ে মেসির কাঁধে। ইকুয়েডরের সঙ্গে তার হ্যাটট্রিক না হলে বিশ্বকাপে আর্জেন্টাইনদের দর্শক হয়েই হয়তো কাটিয়ে দিতে হতো। ১৯৭০ সালের পর এই প্রথম এতটা চ্যালেঞ্জ নিয়ে তারা মূল পর্ব নিশ্চিত করেছে।

গত তিন বছরে টানা তিনটি টুর্নামেন্টের ফাইনালে উঠে প্রতিবারই আর্জেন্টিনাকে ফিরতে হয়েছে খালি হাতে। ২০১৪ বিশ্বকাপের ফাইনালে জার্মানির বিপক্ষে শেষ মুহূর্তে গোল খেয়ে বসে আর্জেন্টিনা। পরের দুই বছর কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে টাইব্রেকারে হারে দুবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

আর্জেন্টাইন কোচ সাম্পাওলির অধীনে দলটির উন্নতি তেমন চোখে পড়ার মতো নয়। তাই রাশিয়ায় শিরোপা লড়াইয়ে থাকতে হলে চমক দেখাতে হবে দলটিকে। রাশিয়া বিশ্বকাপের ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনাকে লড়তে হবে আইসল্যান্ড, নাইজেরিয়া ও ক্রোয়েশিয়ার সঙ্গে।

একবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। দলটির প্রতিটি পজিশনে আছে দক্ষ সৈনিক। ডিফেন্স, মিডফিল্ড, ফরোয়ার্ড-সবখানেই তারকার ছড়াছড়ি। দলটি তারুণ্যনির্ভর হলেও সবার মধ্যে রয়েছে দারুণ সমন্বয়। কিলিয়ান এমবাপে, আঁতোয়া গ্রিজম্যান হতে পারেন প্রতিপক্ষদের জন্য তাস। এবার বিশ্ব শিরোপা জয়ের দাবিদার তারাও।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter