কৃষ্ণসাগরের তীরে ঘাঁটি গাড়লেন নেইমাররা

  যুগান্তর ডেস্ক    ১২ জুন ২০১৮, ১০:০২ | অনলাইন সংস্করণ

নেইমার,

মেসি, রোনাল্ডোরা চলে এসেছেন আগেই। ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশনে কাল রাশিয়ায় এলো নেইমারের ব্রাজিল। ‘হেক্সা’ (ষষ্ঠ) স্বপ্নে বিভোর ব্রাজিলীয়রা বিশ্বকাপের প্রস্তুতিপর্ব শেষ করেছে দুর্দান্তভাবে।

রোববার রাতে ভিয়েনায় শেষ প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়াকে ৩-০ গোলে হারিয়েই রাশিয়ার বিমান ধরেন নেইমাররা। সোমবার ভোরে কৃষ্ণসাগরের তীরের শহর সোচিতে পৌঁছে বিমানবন্দর থেকে সরাসরি ব্ল্যাক সি রিসোর্ট সিটিতে চলে যায় ব্রাজিল দল। সেখানেই সেলেকাওদের বেস ক্যাম্প।

সোচির ইয়োগ স্পোর্টস স্টেডিয়ামে আজ অনুশীলনে নামবেন নেইমাররা। প্রস্তুতিপর্বের আগুনে ফর্মের কারণে ব্রাজিলকেই এখন শিরোপার বড় দাবিদার ভাবা হচ্ছে। নেইমারের খেলায় নেই এতটুকু ছন্দপতন। মাঝে যে চোটের জন্য অনেক দিন খেলার বাইরে ছিলেন তা বোঝার কোনো উপায় নেই। পায়ের চোট খেলায় ফেলতে পারেনি কোনো প্রভাব। শিষ্যের দারুণ ফুটবলে মুগ্ধ ব্রাজিল কোচ তিতে বুঝতেই পারছেন না দলের স্বপ্নসারথির সাফল্যের সম্ভাব্য সীমানা।

শেষ প্রস্তুতি ম্যাচে অস্ট্রিয়াকে ৩-০ ব্যবধানে হারানোর পথে দুর্দান্ত ফুটবল খেলেছে ব্রাজিল। এই ম্যাচে এক গোল করে ব্রাজিলের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা রোমারিওর (৫৫ গোল) পাশে বসেন নেইমার। অপর দুটি গোল করেন গাব্রিয়েল জেসুস ও ফিলিপে কুতিনহো।

গত ফেব্রুয়ারিতে লিগ ওয়ানের ম্যাচে ডান পায়ের পাতার মেটাটারসাল হাড় ভেঙে যাওয়ার পর গত রোববার ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলে জেতা ম্যাচে বদলি হিসেবে মাঠে ফেরেন নেইমার। অস্ট্রিয়ার বিপক্ষে ম্যাচেই প্রথম শুরুর একাদশে ফিরে আলো ছড়ান তিনি।

অস্ট্রিয়ার বিপক্ষে দাপুটে জয়ের পর দলের সেরা তারকার প্রশংসায় পঞ্চমুখ ব্রাজিল কোচ তিতে জানান, শিষ্যের দারুণ ফুটবলে তার সামর্থ্যরে থই খুঁজে পান না তিনি নিজেও। ‘এমনকি আমিও জানি না, নেইমারের সামর্থ্যরে শেষ কোথায়। তার কৌশল এবং সৃষ্টিশীলতা মুগ্ধকর। যখন আমরা তাকে ম্যাচে শেষ তৃতীয়াংশে তুলে নিলাম, (তার আগ পর্যন্ত) সে ছিল প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর।’

অস্ট্রিয়ার ফুটবলারদের শক্তিনির্ভর ফুটবলের কড়া সমালোচনা ম্যাচ শেষেই করেন নেইমার। শিষ্যের সুরে সুর মিলিয়েছেন কোচ। এই দলটা একটা উদাহরণ দাঁড় করিয়েছে এবং পরিণত হচ্ছে। আমরা অনেক শারীরিক শক্তিনির্ভর চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছিলাম এবং দারুণ পারফর্মও করেছিলাম।

গোটা দল একসঙ্গে জ্বলে ওঠায় বিশ্বকাপে দারুণ কিছুর স্বপ্নই দেখছেন নেইমার, ‘আপনাকে স্বপ্ন দেখতে হবে এবং স্বপ্নপূরণে নিজেদের সামর্থ্যরে ওপর আস্থা রাখতে হবে। আমরা বড় স্বপ্নই দেখছি।’

দেশের জার্সিতে নিজের ৫৫তম গোলটি নেইমার উৎসর্গ করেছেন তার বিখ্যাত পূর্বসূরি রোমারিওকে, ‘এই গোলটি আমার আদর্শ রোমারিওকে উৎসর্গ করেছি। শুধু আমার নয়, তিনি ব্রাজিলের সবার আদর্শ। ব্রাজিলের ইতিহাসের সেরা গোলদাতাদের সঙ্গে একই তালিকায় থাকতে পারাটা আমার জন্য অনেক গর্বের একটি বিষয়।’

আগামী ১৭ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে রাশিয়া বিশ্বকাপ শুরু করবে ব্রাজিল। ‘ই’ গ্রুপে পাঁচবারের চ্যাম্পিয়নদের অন্য দুই প্রতিপক্ষ কোস্টারিকা ও সার্বিয়া।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter