বিশ্বকাপ জিততে ব্রাজিলকে যা করতে হবে…

  স্পোর্টস ডেস্ক ১২ জুন ২০১৮, ১৯:৫৬ | অনলাইন সংস্করণ

নেইমার

আগামী বৃহস্পতিবার পর্দা উঠবে রাশিয়া বিশ্বকাপের। বিশ্বকাপের সোনালি ট্রফি নিজেদের করে নিতে লড়াই করবে ৩২টি দেশ। ১৫ জুলাই মস্কোর লুঝিনিকিতে হবে ফাইনাল। এবার বিশ্বকাপে ফেভারিট দল হিসেবে প্রথম দিকেই রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল।

গত আসরে নিজেদের ঘরের মাঠে বিশ্বকাপের দুঃসহ স্মৃতি পেছনে ফেলে শক্তিশালী দল এখন ব্রাজিল। তবে তাদের বিশ্বকাপ জয় প্রধানত তিনটি বিষয়ের ওপর নির্ভর করছে। অন্যতম হল নেইমারের পারফরম্যান্স। বাকি দুটির একটি ডিফেন্স, অন্যটি কোচ তিতের মস্তিষ্ক।

নেইমারের পারফরম্যান্স

ব্রাজিলের ‘হেক্সা’ মিশনের স্বপ্নসারথি নেইমার। ২০১৪ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইনজুরিতে পড়ে সেমিফাইনাল খেলতে পারেননি তিনি। সেমিফাইনালে নেইমারবিহীন ব্রাজিলকে নিয়ে রীতিমতো ছেলেখেলা করে জার্মানি। সেদিন ঘরের মাঠে ৭-১ গোলে হারে ব্রাজিল। সেই ব্রাজিল বদলে গেছে। দল হিসেবে তারা এখন অনেক পরিণত, সুসংহত।দলের বিশ্বকাপ জয়ে নেইমারকেই নিতে হবে প্রধান ভূমিকা।

রক্ষণভাগের সংহতি

গেল বিশ্বকাপে রক্ষণভাগের দুর্বলতায় ভুগতে হয়েছে সেলেকাওদের। সেবার সেমিফাইনালে জার্মানির কাছে সাত গোল খাওয়ার পর তৃতীয়স্থান নির্ধারণী ম্যাচে লেদারল্যান্ডসের কাছে তিন গোল হজম করতে হয় তাদের। সেই দুর্বলতা কাটিয়ে উঠেছে ব্রাজিল। বাছাইপর্বের ১৮ ম্যাচে ১১ গোল হজম করেছে তারা।

বিশ্বকাপে ডিফেন্সের সংহতি ধরে রাখতে হবে ব্রাজিলকে। বিশেষ করে সেসব দলের বিপক্ষে যাদের দুর্দান্ত আক্রমণভাগ প্রতিপক্ষের সামান্য ভুলেও সর্বনাশ করতে ছাড়ে না। ইনজুরির দরুন ছিটকে পড়েছেন দানি আলভেস। ব্রাজিলের রক্ষণের দায়িত্ব এখন মার্সেলোর। রিয়াল মাদ্রিদের এই তারকার নেতৃত্বেই রক্ষণ দুর্গ গড়ে তুলতে হবে ব্রাজিলকে।

তিতের মস্তিষ্ক

ব্রাজিল দলের ওপর কোচ তিতের অসীম প্রভাব রয়েছে। তার হাতে পড়েই বদলে যায় ব্রাজিল। ছন্নছাড়া ব্রাজিল সুসংহত ও আগ্রাসী হয়েছে তার মস্তিষ্কের কল্যাণে। তিতের মন্ত্রেই বাছাইপর্বের ১৮ ম্যাচের ১৭টিতে জিতে প্রথম দল হিসেবে বিশ্বকাপ নিশ্চিত করে ব্রাজিল। বিশ্বকাপেও তিতেকে সেই দক্ষতায় ব্রাজিল দলকে পরিচালনা করতে হবে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.