‘আমাদের পেছনে লাগবে সবাই’

  যুগান্তর ডেস্ক    ১৩ জুন ২০১৮, ১১:২০ | অনলাইন সংস্করণ

জার্মানি,

ফ্রান্স, স্পেন, ব্রাজিল ও আর্জেন্টিনার মতো প্রতিদ্বন্দ্বী দলগুলো উন্নতি করেছে বলে মনে করেন জোয়াচিম লো। জার্মানির কোচের ধারণা, এবারের বিশ্বকাপে তার দলকে হারানোই সবার লক্ষ্য থাকবে।

লো’র অধীনে ২০১৪ বিশ্বকাপ জয়ের পর ২০১৬ ইউরোতে সেমিফাইনাল খেলে জার্মানি। ২০১৭ সালে জিতেছে কনফেডারেশন্স কাপ। ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে রাশিয়া বিশ্বকাপ খেলতে যাচ্ছে দলটি।

মস্কোয় আগামী রোববার মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশন শুরু করবে জার্মানি। ‘এফ’ গ্রুপে তাদের অপর দুই প্রতিপক্ষ সুইডেন ও দক্ষিণ কোরিয়া।

রাশিয়ার বিমান ধরার আগে সোমবার বিশ্বকাপ প্রসঙ্গে ৫৭ বছর বয়সী লো বলেন, ‘আপনি যদি বিশ্ব চ্যাম্পিয়ন, কনফেডারেশন্স কাপ জয়ী হন এবং তিন-চার বছর ধরে বিশ্ব র‌্যাংকিংয়ে তিনের মধ্যে থাকেন তখন বিশেষভাবে আপনাকে হারানোর চেষ্টা করা হবে। সব দলই বর্তমান চ্যাম্পিয়নদের হারাতে চাইবে।’

রাশিয়ায় শিরোপা ধরে রাখতে পারলে টানা দু’বার বিশ্বকাপ জেতা ইতালির কোচ ভিত্তোরিও পোৎসোর পাশে নাম লেখাবেন লো। ১৯৩৪ ও ১৯৩৮ আসরে ইতালিকে বিশ্বকাপ জিতিয়ে এই নজির গড়েছিলেন পোৎসো।

গত চার বছরে আরও শক্তিশালী হয়ে ওঠা বড় প্রতিদ্বন্দ্বী দলগুলোকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন লো, ‘ফ্রান্স আরও এগিয়েছে। স্পেনের উন্নতি হয়েছে। উন্নতি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনারও। অবশ্যই, আবারও বিশ্ব চ্যাম্পিয়ন হওয়াটা আমার কাছে অনেক অর্থবহ। এটা ঐতিহাসিক কিছু হবে।’

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter