২০২৬ বিশ্বকাপের আয়োজক ‍যুক্তরাষ্ট্রসহ তিন দেশ

  অনলাইন ডেস্ক ১৩ জুন ২০১৮, ১৭:৫১ | অনলাইন সংস্করণ

মক্সোয় অনুষ্ঠিত ফিফার কংগ্রেসে ভোটাভুটি অনুষ্ঠিত হয়
মক্সোয় অনুষ্ঠিত ফিফার কংগ্রেসে ভোটাভুটি অনুষ্ঠিত হয়

২০২৬ সালের বিশ্বকাপ যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে। এছাড়াও যৌথ আয়োজক দেশ হিসেবে মেক্সিকো ও কানাডায় ওই বিশ্বকাপের বিভিন্ন ম্যাচ অনুষ্ঠিত হবে। রাশিয়ার মক্সোয় অনুষ্ঠিত ফিফার কংগ্রেসে ভোটাভুটি শেষে এ ঘোষণা দেয়া হয়। বুধবার এ ঘোষণা দিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

১৩৪টি দেশ যুক্তরাষ্ট্রে বিশ্বকাপের আয়োজন নিয়ে মতামত দেয়। ৬৫টি দেশ এর বিরোধিতা করে। একটি দেশ নিরব থেকেছে।

মস্কোয় অনুষ্ঠিত কংগ্রেসে বিশ্বকাপ আয়োজক দেশ হিসেবে মরক্কোও আগ্রহ প্রকাশ করেছিল। পরে মুসলিম প্রধান ওই দেশটিকে পেছনে ফেলে বিশ্বকাপের স্বাগতিক হওয়ার দৌড়ে জিতে যায় উত্তর আমেরিকার তিন দেশ। এ নিয়ে চতুর্থবারের মতো আমেরিকায় বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

যুক্তরাষ্ট্র আর মেক্সিকোর বিশ্বকাপ আয়োজনের অভিজ্ঞতা থাকলেও কানাডা এই প্রথম আয়োজন করবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। ১৯৭০ ও ১৯৮৬ সালের বিশ্বকাপ গড়িয়েছিল মেক্সিকোর মাঠে। ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রে আয়োজিত হয়েছিল প্রথমবারের মতো বিশ্বকাপের প্রতিযোগিতা। কানাডা তাই চমক হয়েই আসছে ২০২৬ বিশ্বকাপে।

২০১৫ মহিলা বিশ্বকাপ অবশ্য গড়িয়েছিল কানাডার মাঠেই। তবে উত্তর আমেরিকার বিশ্বকাপে সবচেয়ে বড় চমকটা ফিফা দিচ্ছে দল বাড়িয়ে। ৩২ দল থেকে বেড়ে উত্তর আমেরিকার মাঠে বিশ্ব জয়ের লড়াইয়ে নামবে ৪৮ দল।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.