হিজাবের কারণে ইরান যাচ্ছেন না ভারতীয় খেলোয়াড়

  স্পোর্টস ডেস্ক ১৩ জুন ২০১৮, ২২:৫৬ | অনলাইন সংস্করণ

হিজাব

ইরানের কোনো প্রতিযোগিতায় অংশ নিতে হলে বাধ্যতামূলক হিজাব পরতে হবে। ধর্ম ভিন্ন হলেও হিজাব বাধ্যতামূলক হওয়ায় এশিয়ান ন্যাশনাল কাপ দাবা চ্যাম্পিয়নশিপ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিলেন ভারতীয় দাবাড়ু সৌম্যা স্বামীনাথন।

আগামী ২৬ জুলাই থেকে ইরানে শুরু হবে এশিয়ান ন্যাশনাল কাপ দাবা। ইরানের নিয়মানুসারে দাবার মতো ইনডোর গেমেও মহিলাদের মাথা ঢেকে রাখতে হবে। আর হিজাব পরে খেলতে অনীহা ভারতীয় মহিলা গ্র্যান্ডমাস্টারের।

ভারতীয় দাবাড়ু সৌম্যা স্বামীনাথন জানান, এশিয়ান ন্যাশনাল কাপ দাবা চ্যাম্পিয়নশিপ থেকে নিজের নাম তুলে নেয়ায় রাজ্যের কাছে আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। কিন্তু আমি চাই না কেউ জোর করে আমায় বোরকা পরতে বাধ্য করুক। ইরানের এই আইন আমার স্বাধীনতা, চিন্তাধারা এবং ধর্মে হস্তক্ষেপ করছে। তাই এমন পরিস্থিতিতে আমি ইরানের প্রতিযোগিতায় অংশ না নিয়ে নিজের অধিকারকেই সুনিশ্চিত করার পথে হাঁটব।

ভারতীয় এই দাবাড়ু আরও বলেন, খেলোয়াড়দের মানবাধিকার, পছন্দ-অপছন্দকে এখানে কোনো গুরুত্বই দেয়া হচ্ছে না। সেটা দেখে আমি বেশ হতাশ। আয়োজক হিসেবে তারা আশা করতেই পারে, যে প্রত্যেক অংশগ্রহণকারী দলের জার্সি গায়ে প্রতিযোগিতায় বসবে। কিন্তু খেলার মধ্যে এভাবে ধর্মীয় পোশাককে বাধ্যতামূলক করা কখনোই উচিত নয়। কিছু বিষয় কখনও সমর্থনযোগ্য হয় না।

এর আগে একই কারণে ২০১৬ সালে এশিয়ান এয়ারগান শ্যুটিং চ্যাম্পিয়নশিপ থেকে নাম প্রত্যাহার করে নেন ভারতীয় শুটার হিনা সিধু।

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.