ফাইনাল খেলবে আর্জেন্টিনা-পর্তুগাল

  যুগান্তর ডেস্ক    ১৫ জুন ২০১৮, ১০:৩৯ | অনলাইন সংস্করণ

মেসি,

এবার বিশ্বকাপ জিতবে কোন দল? ব্রাজিলীয়রা বিশ্বকাপের ষষ্ঠ শিরোপা-স্বপ্নে বিভোর। ফুটবলবোদ্ধারাও রাশিয়া বিশ্বকাপের টপ ফেভারিট মানছেন নেইমারের ব্রাজিলকে। সম্ভাব্য বিশ্ব চ্যাম্পিয়নের তালিকায় বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি ও ২০১০ চ্যাম্পিয়ন স্পেনকেও উপরের দিকেই রাখছেন সবাই।

কিন্তু শিরোপা দূরের কথা, হ্যারি কিওয়েলের চাওয়া ব্রাজিল, জার্মানি, স্পেনের কেউ যেন ফাইনালে যেতে না পারে। প্রত্যাশার রং তুলিতে অস্ট্রেলিয়ার এই সাবেক উইঙ্গার বরং সম্ভাব্য ফাইনালের একটা ছবিই আঁকছেন, আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

কিওয়েল আর্জেন্টিনা কিংবা পর্তুগালের ভক্ত নন। রাশিয়া বিশ্বকাপে সমর্থন দেয়ার জন্য তার দেশ অস্ট্রেলিয়া রয়েছে। তবু ৩৯ বছর বয়সী এই সাবেক সকারু ভালো করেই জানেন, বিশ্বমঞ্চে তার অস্ট্রেলিয়ার সামর্থ্য কতটুকু।

বাস্তববাদী কিওয়েল তাই নিজের দেশকে নিয়ে বড় জোর গ্রুপপর্ব পেরোনোর স্বপ্ন দেখছেন। আর বিশ্ব চ্যাম্পিয়ন প্রশ্নে মনে মনে আঁকছেন আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনাল!

প্রশ্ন করাই যায়, এত দল বাদ দিয়ে আর্জেন্টিনা-পর্তুগাল ফাইনালের প্রত্যাশা কেন? উত্তর, লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর জন্য! বয়স বলছে, সময়ের সেরা দুই তারকা মেসি ও রোনাল্ডো দু’জনেরই এটা সম্ভাব্য শেষ বিশ্বকাপ।

ফুটবলপ্রেমীদের অনেকেই মনে করেন, মেসি-রোনাল্ডো যে মাপের ফুটবলার, তাতে নিশ্চিতভাবেই তাদের নামের পাশে একটা বিশ্বকাপ থাকা উচিত। মেসি-রোনাল্ডোকে একটা বিশ্বকাপ উপহার দিতে পারলে ফুটবলই ধন্য হবে!

সম্ভাব্য শেষ বিশ্বকাপ মেনে নিয়ে মেসি-রোনাল্ডোও রাশিয়ায় শিরোপা জিততে মরিয়া। তবে ফুটবলবোদ্ধাদের মতো এই দু’জনের যেকোনো একজনের হাতে বিশ্বকাপ ট্রফি দেখার আশায় নয়, কিওয়েল আর্জেন্টিনা-পর্তুগালের ফাইনালের চিত্রনাট্য আঁকছেন মেসি-রোনাল্ডোর সম্মুখ সমর দেখার জন্য। মেসি-রোনাল্ডোর মধ্যে কে সেরা, অমীমাংসিত এ প্রশ্নের মীমাংসা টানার জন্য!

গত এক দশকেরও বেশি সময় ধরে বিশ্ব ফুটবলকে শাসন করে চলেছেন মেসি-রোনাল্ডো। দু’জনের মধ্যে সেরা কে, এ প্রশ্নের উত্তরে ফুটবলদুনিয়া বিভক্ত। দু’জনেই সমান পাঁচটি করে ব্যালন ডি’অর জিতেছেন। সুতরাং ফুটবলের সর্বোচ্চ ও সবচেয়ে মর্যাদার ব্যক্তিগত পুরস্কার ও সেরার প্রশ্নে এঁকে রেখেছে সমতা!

দু’জনই ফরোয়ার্ড। খেলার ধরন আলাদা হলেও গোল করাটাকে বানিয়ে ফেলেছেন ডাল-ভাত। কিন্তু এতসব মিলও দু’জনকে মাপার নিখুঁত মানদণ্ড হিসেবে বিবেচিত হয়নি!

কিওয়েল মনে করেন, বিশ্বকাপের ফাইনাল হতে পারে তাদের মাপার নিখুঁত মানদণ্ড। রাশিয়া বিশ্বকাপের ফাইনালে দু’জনের মুখোমুখি দ্বৈরথের পরই বোঝা যাবে কে সেরা! কিওয়েল বলেছেন, মেসি-রোনাল্ডোর ফাইনাল হলে সেটা হবে দারুণ।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.