জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় আর্জেন্টিনা

  যুগান্তর ডেস্ক    ১৬ জুন ২০১৮, ০৯:১২ | অনলাইন সংস্করণ

আর্জেন্টিনা
ছবি: সংগৃহীত

শনিবার রাশিয়ার ফুটবল বিশ্বকাপের মিশন শুরু হচ্ছে দুবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনার প্রতিপক্ষ আইসল্যান্ড। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চায় আর্জেন্টিনা। প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পাওয়া আইসল্যান্ড চায়, ভালো কিছু করে দেখাতে।

বাংলাদেশ সময় শনিবার সন্ধ্যা ৭টায় শুরু হবে আর্জেন্টিনা ও আইসল্যান্ডের লড়াই।

অনেকটা ভাগ্যের জোড়েই বিশ্বকাপে জায়গা করে নেয় আর্জেন্টিনা। বাছাই পর্বে ১৮ ম্যাচে ৭ জয়, ৭ ড্র ও ৪ হারে ২৮ পয়েন্ট নিয়ে ল্যাটিন আমেরিকা অঞ্চলে তৃতীয়স্থান পেয়ে রাশিয়া বিশ্বকাপের টিকিট কাটে হর্হে সাম্পাওলির শিষ্যরা। তবে সেসব এখন অতীত।

আত্মবিশ্বাস নিয়ে রাশিয়া বিশ্বকাপ খেলতে আসে আর্জেন্টিনা। মস্কো থেকে ত্রিশ মাইল দূরে ব্রনিস্তিতে বেস ক্যাম্প করেছে তারা। সেখানে পৌঁছেই নিজেদের আত্মবিশ্বাসের কথা বলেছিলেন আর্জেন্টিনার কোচ সাম্পাওলি।

তিনি বলেন, অতীত এখন আমাদের সঙ্গে নেই। আমরা ভবিষ্যত নিয়েই চিন্তা করছি। দল হিসেবে আমরা এখন অনেক বেশি গোছানো। আশা করি আমাদের সামনের দিনগুলো ভালো কাটবে।

বিশ্বকাপ শুরুর তিনদিন আগেই রাশিয়ায় পৌঁছায় আর্জেন্টিনা। ইতিমধ্যে সেখানকার কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিয়েছে মেসি-ডি মারিয়া-আগুয়েরোরা। আইসল্যান্ডের বিপক্ষে খেলার জন্য প্রস্তুত তারা। জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করতে চাইছেন সাম্পাওলি। তিনি বলেন, ‘আমাদের প্রধান লক্ষ্য ভালোভাবে এবারের বিশ্বকাপ শুরু করা। বুঝাই যাচ্ছে, জয় ছাড়া অন্যকিছুই ভাবছি না আমরা। আইসল্যান্ড ভালো দল। যোগ্য দল হিসেবেই বিশ্বকাপে এসেছে। তবে আমরা সর্তক। পরিকল্পনামাফিক খেলতে পারলে এ ম্যাচে জয় পাওয়া কঠিন নয়। এ ম্যাচে ভালো ফল অর্জন করতে পারলে গ্রুপ পর্বের পরের ম্যাচগুলো আরও সহজ হয়ে যাবে।’

কোচের মতো জয় ছাড়া অন্য কিছু ভাবছেন দলের রক্ষণভাগের প্রহরি মার্কোস রোহো। তিনি বলেন, ‘আমরা দল হিসেবে গড়ে উঠেছি। রাশিয়া বিশ্বকাপ নিয়ে আমাদের স্বপ্ন অনেক বড়। গত বিশ্বকাপের স্মৃতি আমরা এখনো মনে করি। আমরা জানি কীভাবে জয় তুলে নিতে হয়। তবে আমাদের অনেক দূর যেতে হবে এবং বড় সাফল্য পেতে হেবে। কিন্তু আমরা এখন প্রথম ম্যাচ নিয়েই সবচেয়ে বেশি ভাবছি। আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। আশা করছি, আমরা ভালো খেলতে সক্ষম হবো এবং জয় নিয়েই মাঠ ছাড়বো।’

গত আসরে গ্রুপ পর্বের তিন ম্যাচে শতভাগ সাফল্য নিয়ে শেষ ষোলোতে উঠে আর্জেন্টিনা। এরপর সেখান থেকে টানা তিন জয়ে ফাইনালেও জায়গা করে নেয় আর্জেন্টিনা।

তৃতীয়বারের মতো বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জিততে ফাইনালে জার্মানির মুখোমুখি হয় মেসির দল। কিন্তু পুরো ফাইনাল ম্যাচে ভালো খেলেও অতিরিক্ত সময়ের শেষ দিকে এক গোল হজম করে বিশ্বকাপে শ্রেষ্ঠত্বের মুকুট পড়তে পারেনি আর্জেন্টিনা। তাই রানার-আপের তকমা গায়ে এটে ২১তম বিশ্বকাপে যাত্রা শুরু করতে হচ্ছে আর্জেন্টিনাকে।

চলতি বছর বিশ্বকাপের প্রীতি ম্যাচের আগে গেল মার্চে দুটি খেলায় অংশ নেয় আর্জেন্টিনা। এবারের আসরে বিশ্বকাপ বাছাই পর্ব টপকাতে না পারা ইতালির বিপক্ষে ২-০ বিপক্ষে জয় পায় সাদা-নীল জার্সিধারিরা। তবে পরের ম্যাচে স্পেনের কাছে ৬-১ গোলের হারের লজ্জা পায় আর্জেন্টিনা।

মার্চের পর বিশ্বকাপের দল ঘোষণা করে নিজেদের বেশ ভালোভাবেই গুছিয়ে নিয়েছে আর্জেন্টিনা। তাই দলের সেরা তারকা ও অধিনায়ক লিওনেল মেসির হ্যাট্টিকে হাইতিকে ৪-০ গোলে বিধ্বস্ত করে সাম্পাওলির দল। তবে ইসরাইলের বিপক্ষে বিশ্বকাপের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচটি পরিত্যক্ত করে দেয় আর্জেন্টিনা। তাই একটি মাত্র ম্যাচ খেলেই বিশ্বকাপ শুরু করতে হচ্ছে আর্জেন্টিনাকে। তবে এটি নিয়ে খুবই বেশি চিন্তিত নন সাম্পাওলি।

তিনি বলেন, ‘আমরা দল হিসেবে কিভাবে গড়ে উঠছি, এটিই প্রধান বিষয়। কটি প্রীতি ম্যাচ খেলতে পারলাম বা ফলাফল কি হলো, এসব নিয়ে আমাদের কোনো মাথাব্যথা নেই। একটি প্রীতি ম্যাচ থেকে আমরা অনেক কিছু শিখতে পারলাম ও জানতে পারলাম। যা আমাদের বিশ্বকাপের মূল আসরে ভালো খেলতে সহায়তা করবে।’

বিশ্বকাপের বাছাই পর্বে গ্রুপ ‘আই’ থেকে ১০ খেলায় ২২ পয়েন্ট নিয়ে মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে আইসল্যান্ড। এই প্রথমবারের মত বিশ্বকাপের মত বড় মঞ্চে খেলার সুযোগ পেল তারা। তাই প্রথমবারের মত পাওয়া সুযোগটা স্মরনীয় করে রাখতে মুখিয়ে আছে আইসল্যান্ড।

দলের কোচ হেইমির হলগ্রিমসন এমনটাই বললেন, ‘এটি আমাদের জন্য স্মরনীয় বিশ্বকাপ। এই প্রথমবারের মত আমরা বিশ্বকাপে খেলতে নামবো। সবাই খুবই উচ্ছসিত। নিজেদের মেলে ধরতে মুখিয়ে আছে ছেলেরা। আমাদের লক্ষ্য থাকবে, ভালো ফুটবল খেলা এবং বিশ্বের কাছে নিজেদের তুলে ধরা।’ সূত্র: বাসস

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter