কোস্টারিকাকে হারিয়ে সার্বিয়া চমক

প্রকাশ : ১৭ জুন ২০১৮, ২০:১৬ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

মাঠে নামার আগে সবদিক দিয়েই এগিয়ে ছিল কোস্টারিকা। তবে মূল মঞ্চে এর প্রমাণ পাওয়া গেল না। একচেটিয়া আধিপত্য বিস্তার করে গেল সার্বিয়া। বুঝতেই পারছেন জয়ী দলটির নামও এটি। তুলনামূলক শক্তিশালী কাইলর নাভাসের দলকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করল ইউরোপের দেশটি।

র‌্যাংকিংয়ে কোস্টারিকার অবস্থান ২৫তম আর সার্বিয়ার স্থান ৩৫তম। তবে খেলায় এর ছিটেফোঁটাও পাওয়া গেল। শুরু থেকেই দুর্দান্ত দাপট দেখিয়েছে সার্বিয়া। একের পর এক আক্রমণে প্রতিপক্ষকে ব্যতিব্যস্ত রেখেছেন সার্বিয়ানরা। তবে গোলমুখ খুলছিল না। ফলে গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যেতে হয় তাদের।

অবশেষে সার্বিয়ার গোলের আক্ষেপ ঘোচে দ্বিতীয়ার্ধে। এ অর্ধের ৫৮ মিনিটে ফ্রি কিক থেকে চোখধাঁধানো গোল করেন ফরোয়ার্ড ক্লোরভ। এগিয়ে গিয়ে আরও আত্মবিশ্বাসী হয়ে ওঠে দলটি। আরও সুযোগ পায় তারা। তবে তা কাজে লাগাতে পারেননি। শুরু থেকে শেষ পর্যন্ত পাওয়া সুযোগগুলো হাতছাড়া না করলে এক হালি গোল হতে পারত তাদের!

সমতায় ‍ফিরতে শেষদিকে মরিয়া হয়ে চেষ্টা করেছে কোস্টারিকা। তবে স্বার্থ হাসিল হয়নি। ফলে হারের বেদনা নিয়ে মাঠ ছাড়তে হয় গেল বিশ্বকাপে চমক উপহার দেয়া দলটিকে।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ইতালিকে বিদায় করে দ্বিতীয় রাউন্ডে ওঠে কোস্টারিকা। তাও আবার উরুগুয়েকে হটিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে। এরপর দ্বিতীয় রাউন্ডে গ্রিসকে হারিয়ে প্রথমবারের মতো কোয়ার্টারে পৌছে যায় দলটি।

প্রথম ম্যাচে হারের পর এবার কতদূর যেতে পারে কোস্টারিকা এখন তাই দেখার বিষয়। আগামী শুক্রবার ‘ই’ গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে শক্তিশালী ব্রাজিলের মুখোমুখি হবে দলটি। একই দিনে লড়বে  সুইজারল্যান্ড-সার্বিয়া।