স্টেডিয়ামে ‘বন্দী’থেকে খেলা দেখতে হবে সৌদি নারীদের

  স্পোর্টস ডেস্ক ১২ জানুয়ারি ২০১৮, ২০:০০ | অনলাইন সংস্করণ

স্টেডিয়ামে খেলা দেখতে পারবেন সৌদি নারীরা

প্রথমবারের মতো মাঠে যেয়ে ফুটবল খেলা দেখার অনুমতি পাচ্ছেন সৌদি নারীরা। তবে মাঠে যাওয়ার অনুমতি পেলেও থাকতে হবে ‘বন্দী’ হয়ে। পুরুষশূন্য আলাদা গ্যালারির তথাকথিত ‘পারিবারিক সেকশনে’ সবাইকে থাকতে বলা হয়েছে। শুক্রবার সৌদি সরকারের তরফে এই অনুমতির ঘোষণা দেয়া হয়। জেদ্দার রেড সি শহরে শনিবার স্থানীয় দুই দলের একটি খেলা উপলক্ষে ঐতিহাসিক এই ঘোষণা।সৌদি সরকার বলছে, তাদের সামাজিক সংস্কার পরিকল্পনার অংশ হিসেবে নারীদের ‘বড় ধরনের অধিকার’ দিতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। রাজধানীর স্টেডিয়ামে নারীদের জন্য খেলা হয়েছে ‘পারিবারিক বিভাগ’। সেখানে থাকবে আলাদা বিশ্রামকক্ষও। রিয়াদের জাতীয় স্টেডিয়ামে শনিবার সকাল থেকে নারীরা মাঠে যেতে পারবেন।সৌদিতে গত কয়েক বছরে নারী অধিকার রক্ষার কর্মকাণ্ড গতিশীল হয়েছে। এখন তারা গাড়িও চালাতে পারেন। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান দেশটির সমাজব্যবস্থাকে আধুনিক করতে ও অর্থনীতিকে গতিশীল করতে বিভিন্ন পরিবর্তন আনার চেষ্টা করছেন। সৌদি আরবে নারীদের কঠোর ধর্মীয় অনুশাসনের মধ্যে রাখা হয়। ভ্রমণ, কর্মক্ষেত্র বা স্বাস্থ্যগত কোনো কারণে বাইরে যেতে হলে পুরুষ অভিভাবকের লিখিত অনুমতি নিতে হয়। ওয়েবসাইট।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter