অসম্ভবকে সম্ভব করবে ইরান!

  যুগান্তর ডেস্ক    ২০ জুন ২০১৮, ০৪:০১ | অনলাইন সংস্করণ

ইরান,

বড়-ছোট সবাইকেই এক কাতারে নামিয়ে এনেছে এবারের বিশ্বকাপ। শুরুতেই অঘটনের ঝাঁপটা বড় দলগুলোকে এতটাই নাড়িয়ে দিয়েছে যে, শিরোপার চিন্তা বাদ দিয়ে এখন টিকে থাকার কথা ভাবতে হচ্ছে তাদের। ইরানের মতো দলকেও সমীহ করতে বাধ্য হচ্ছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন। না করে উপায় নেই। এই ম্যাচের ওপরই যে অনেকাংশে নির্ভর করছে তাদের বিশ্বকাপ ভাগ্য। রাশিয়ার কাজানে আজ দেখা হবে দু’দলের।

বি-গ্রুপের প্রথম ম্যাচে পর্তুগালের সঙ্গে ৩-৩ গোলে ড্র করে চাপে পড়ে গেছে স্পেন। দারুণ উপভোগ্য ম্যাচটিতে অনবদ্য হ্যাটট্রিকে স্পেনকে একাই রুখে দিয়েছিলেন পর্তুগাল অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। তবে অনেকেই ম্যাচটি মনে রাখবেন স্প্যানিশ গোলকিপার ডেভিড ডি গিয়ার বাজে কিপিংয়ের জন্য। তার একটি মারাত্মক ভুলেই জয়বঞ্চিত হয়েছিল স্পেন।

রোনাল্ডোকে দ্বিতীয় গোলটি কার্যত উপহারই দিয়েছিলেন ডি গিয়া। তার মতো বিশ্বের অন্যতম সেরা গোলকিপার হাত ফসকে কীভাবে এমন শিশুতোষ গোল হজম করলেন, সেই সমীকরণ কেউই মেলাতে পারছেন না।

এরপরও ডি গিয়ার ওপর আস্থা রাখছেন স্পেনের ভারপ্রাপ্ত নতুন কোচ ফার্নান্দো হিয়েরো। বিশ্বকাপ শুরুর ঠিক আগের দিন হুলেন লোপেতেগিকে বরখাস্ত করে যার হাতে দলের দায়িত্ব তুলে দিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন। কোচ বদলের নাটকীয়তার পর পর্তুগালের সঙ্গে ড্র।

এমন টালমাটাল পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে নিজেদের দর্শনে অটল থেকেই জয়ের রাস্তায় ফিরতে চান হিয়েরো, ‘বিশেষ কিছু করার চেষ্টা না করে স্বাভাবিক খেলাটাই খেলতে হবে আমাদের। নিজের অভিজ্ঞতা থেকে বলতে পারি, যেকোনো পরিস্থিতিতে একজন খেলোয়াড়ের জন্য সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ আত্মবিশ্বাস। ডি গিয়া শান্ত আছে। সে জানে দলের সবাই তার পাশে রয়েছে। ইরানের বিপক্ষে সে-ই আমাদের গোলকিপার।’

ইরান ম্যাচের প্রকৃত তাৎপর্য ব্যাখ্যা করলেন স্প্যানিশ প্লেমেকার ইসকো, ‘মেক্সিকোর কাছে জার্মানির হারই দেখিয়ে দিয়েছে বিশ্বকাপ কতটা কঠিন। আমাদের সামনেও আর দ্বিতীয় ভুলের সুযোগ নেই। ইরানের বিপক্ষে ম্যাচটিই আমাদের বিশ্বকাপ ভাগ্য ঠিক করে দেবে। প্রথম মিনিট থেকেই গোলের জন্য ঝাঁপাতে হবে আমাদের।’

বিস্ময়করভাবে স্পেন-পর্তুগালকে পেছনে ফেলে বি-গ্রুপের শীর্ষে এখন ইরান। প্রথম ম্যাচে শেষ মুহূর্তের আত্মঘাতী গোলে মরক্কোকে হারিয়ে বিশ্বকাপ মঞ্চে ২০ বছরের জয়খরা কাটিয়েছে ইরান।

বিশ্বকাপে ইউরোপের দলগুলোর বিপক্ষে আগের ছয় ম্যাচে জয়ের দেখা না পেলেও এবার অসম্ভবের আশায় বুক বেঁধেছেন ইরানের পর্তুগিজ কোচ কার্লোস কুইরোজ, ‘মরক্কোর বিপক্ষে ম্যাচটি ছিল আমাদের জন্য বিশ্বকাপ ফাইনাল। আর স্পেনের বিপক্ষে ম্যাচটি হবে মহাবিশ্বের ফাইনাল। আমাদের লক্ষ্য অসম্ভবকে সম্ভব করা।’

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter