বিশ্বকাপ জেতাতে নেইমারের দায়িত্ব নিয়েছেন রোনালদো

  যুগান্তর ডেস্ক    ২৪ জুন ২০১৮, ২৩:৫৮ | অনলাইন সংস্করণ

নেইমার,

নেইমারকে ঘিরে আবারো আশায় বুক বেঁধেছেন ব্রাজিলয়ানরা। তার ঘাড়ে চড়ে ফের শিরোপা জয়ের আনন্দে ভাসতে চান তারা। এজন্য মধ্যমণির সেরাটা খুবই দরকার। কোটি সমর্থকের স্বপ্ন পূরণ করতে তার কাছ থেকে সর্বোচ্চটা বের করার দায়িত্ব নিয়েছেন বিশ্বকাপজয়ী তারকা রোনালদো দ্যা লিমা।

২০০২ সালে রোনালদোর অনন্য নৈপুণ্যে শিরোপা ঘরে তোলে ব্রাজিল। সেটিই শেষ; এরপর অতিক্রান্ত হয়েছে প্রায় দেড় যুগ। তবে আর সোনালী ট্রফিটা শোকেসে ভরতে পারেননি সেলেকাওরা। এবার আর হাতছাড়া করতে চান না তারা। যেকোনো মূল্যেই তা ছোঁয়ার স্বাদ পেতে উদগ্রীব। তবে তা চেখে দেখতে নেইমারের উত্তুঙ্গ ফর্মটা যে খুবই দরকার, তাও ভালো জানেন তারা।

এ গোলমেশিনকে সেই ফর্মেই চায় ব্রাজিল। এজন্য দেশের হয়ে সবশেষ বিশ্বকাপজয়ী রোনালদো তার পরামর্শক হিসেবে কাজ করছেন।

গ্রুপপর্বের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করে ব্রাজিল। সেই ম্যাচে কোনো গোল করতে না পারায় হতাশায় মুষড়ে পড়েন নেইমার। পরের ম্যাচে কোস্টারিকাকে ২-০ গোলে হারায় পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। ১ গোল করে তাতে রাখেন অগ্রণী ভূমিকা রাখেন ২৬ বছর বয়সী ফুটবলার।

তাই ম্যাচ শেষে আবেগআপ্লুত হয়ে পড়েন নেইমার। আনন্দে কান্নায় ভেঙে পড়েন। তবে বিশ্বকাপের মতো মঞ্চে আবেগকে বশে রাখাটা খুবই জরুরি। আনন্দে অতিশয্যে যেমন উল্লাসে ফেটে পড়া যাবে না, তেমন হতাশায় মচকানোও যাবে না। তাই চাপের মুখে শক্ত থাকা এবং দলকে সামনে থেকে নেতৃত্ব দেয়ার জন্য তার পরামর্শক হিসেবে কাজ করছেন রোনালদোকে।

নিজের উত্তরসূরিকে চাপমুক্ত রাখতে নিয়মিতই ব্রাজিলের অনুশীলন ক্যাম্পে যাচ্ছেন দ্য ফেনোমেনন। দুজনে একান্তে সময় কাটাচ্ছেন। নানা বিষয় নিয়ে আলোচনা করছেন। নিজের অভিজ্ঞার ঝুলি থেকে সবকিছু শেয়ার করছেন। পথ দেখাচ্ছেন কীভাবে চাপ নিতে হয়, প্রত্যাশা পূরণ করতে হয়। বাজে সময়গুলোর কথা যাতে না মনে পড়ে, সেজন্য বিভিন্ন কৌশল আয়ত্ব করার দীক্ষা দিচ্ছেন।

রোনালদো বলেন, মনে রাখতে হবে, নেইমার গুরুতর ইনজুরি কাটিয়ে ফিরেছে। সে আত্মবিশ্বাস ফিরে পেতে কাজ করছে। কোস্টারিকার বিপক্ষে ভালো খেলেছে। গোলও পেয়েছে। আমার মতে, এটি টনিকের মতো কাজ করবে। পরের ম্যাচগুলোয় তার জাদু দেখা যাবে। এজন্য তার পাশে থাকতে হবে। সমর্থন দিতে হবে।

নেইমার সাফল্য পেতে মরিয়া উল্লেখ করে তিনি বলেন, অনুশীলনে নিজেকে উজাড় করে দিচ্ছে সে। সব স্কিল নিয়ে চর্চা করছে। ড্রিবলিং, রানিং, ট্যাকলিং এমনকি ডিফেন্ডিং নিয়েও কাজ করছে। আশা করি, তাকে পুরনো রূপেই পাওয়া যাবে। তার জাদু অব্যাহত থাকবে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter