‘নেতৃত্বে মেসির চেয়ে এগিয়ে রোনাল্ডো’

  যুগান্তর ডেস্ক    ২৫ জুন ২০১৮, ০৫:৩৮ | অনলাইন সংস্করণ

রোনাল্ডো,

লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে সেরা কে? বিতর্কের নিষ্পত্তি টানার দায়িত্ব নিয়েই কি হাজির এবারের বিশ্বকাপ? অবস্থাদৃষ্টে মনে হচ্ছে তাই। এখনও চূড়ান্ত ফয়সালার সময় আসেনি।

তবে প্রথম দুই ম্যাচের পারফরম্যান্সের ভিত্তিতে বিভিন্ন পয়েন্টে মেসির চেয়ে রোনাল্ডোকেই এগিয়ে রাখছেন ফুটবলবোদ্ধারা। আর্জেন্টাই কোচ দিয়েগো সিমিওনে বলেছেন, ‘সাধারণ দলে মেসির চেয়ে রোনাল্ডো ভালো।’

বার্সেলোনার সাবেক খেলোয়াড় ইমানুয়েল পেতিতও আবার রোনাল্ডোকে এগিয়ে রাখলেন নেতৃত্বগুণের বিচারে। ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপজয়ী খেলোয়াড় পেতিত বলেন, নেতৃত্বগুণে মেসির চেয়ে রোনাল্ডো অনেক এগিয়ে।’

মেসি ও রোনাল্ডো, দু’জনই নিজ নিজ দলের অধিনায়ক। আর্জেন্টিনার সব পরিকল্পনা যেমন মেসিকে ঘিরে, পর্তুগালের সব পরিকল্পনাও তেমনি রোনাল্ডো-কেন্দ্রিক। আর্জেন্টিনা ও পর্তুগালের মানুষের প্রত্যাশা তাদেরকে ঘিরেই।

অবিশ্বাস্য পারফরম্যান্সে রোনাল্ডো এ পর্যন্ত প্রত্যাশা পূরণ করেছেন। পর্তুগিজ তারকা নিজেদের প্রথম দুই ম্যাচে করেছেন চার গোল। প্রথম ম্যাচে শক্তিশালী স্পেনের বিপক্ষে হ্যাটট্রিক করে দলকে ৩-৩ ব্যবধানে ড্র এনে দিয়েছেন। মরক্কোর বিপক্ষে দ্বিতীয় ম্যাচে তার একমাত্র গোলেই পর্তুগাল পেয়েছে ১-০ গোলের জয়। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে পর্তুগাল যে দ্বিতীয় রাউন্ডে ওঠার দোরগোড়ায় দাঁড়িয়ে, সেটা রোনাল্ডোর জাদুতেই। তিনি একাই টেনে নিয়ে যাচ্ছেন পর্তুগালকে।

উল্টোদিকে মেসি নিজেও ভালো খেলতে পারছেন না, অধিনায়ক হিসেবেও যোগ্য নেতৃত্ব দিয়ে দলকে উজ্জীবিত করতে ব্যর্থ। মেসি নিজেদের প্রথম দুই ম্যাচেই ফ্লপ। আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করেছেন। ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হেরে যাওয়া ম্যাচে তো তাকে খুঁজেই পাওয়া যায়নি।

রাশিয়ায় আর্জেন্টিনার প্রথম দুই ম্যাচের পারফরম্যান্স দেখে পেতিতের রায়, মেসি সত্যিকারের নেতা নন। নেতা হওয়ার যোগ্যতা বা গুণ তার নেই। যেমনটা আছে রোনাল্ডোর।

বুকমেকার রেড্ডি পাওয়ারকে দেয়া সাক্ষাৎকারে ফ্রান্সের বিশ্বকাপজয়ী পেতিত বলেছেন, ‘মেসি সত্যিকারের নেতা নয়। নেতৃত্বগুণ বিবেচনায় সে রোনাল্ডোর চেয়ে অনেক পেছনে। এটা ঠিক, মেসি সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়। কিন্তু তাকে অবশ্যই নেতৃত্ব দেয়ার মানসিকতা অর্জন করতে হবে।’

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter