শেষ ষোলোর টিকিট পাচ্ছেন কারা? (দেখুন পয়েন্ট তালিকা)

  যুগান্তর রির্পোট ২৫ জুন ২০১৮, ১৫:২২ | অনলাইন সংস্করণ

শেষ ষোলোর টিকিট পাচ্ছেন কারা?

দেখতে দেখতে রাশিয়া বিশ্বকাপ ফুটবলের ৩২টি ম্যাচ হয়ে গেল। এসব ম্যাচে কোনো কোনো ছোট দলের চমক ছিল বিস্ময়কর। আবার কোনো কোনো ফেভারিট দল কোণঠাসা হয়ে কোটি ভক্তকে কাঁদিয়েছে।

এ পর্যন্ত খেলার যে ফল তাতে কয়েক বারের বিশ্বচ্যাম্পিয়ন কয়েকটি দলের দ্বিতীয় পর্বে ওঠা নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এর মধ্যে রয়েছে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি ও রানার্সআপ আর্জেন্টিনাও।

এ পর্যন্ত হয়ে যাওয়া ম্যাচগুলোতে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, টনি ক্রুজ, হ্যারি কেন ও মুসার নৈপুণ্য ফুটবলপ্রেমীদের হৃদয় জয় করেছে।

অন্যদিকে লিওনেল মেসি ও মোহামেদ সালাহদের মতো বিশ্বমানের ফুটবলারের ফ্লপ পারফরম্যান্সে হতাশ হয়েছেন ক্রীড়ামোদীরা।

১৪ জুন জমকালো অনুষ্ঠানের মাধ্যমে রাশিয়া ও সৌদির ম্যাচ দিয়ে শুরু হওয়া এবারের ফিফা বিশ্বকাপের প্রথম পর্ব শেষ হতে রয়েছে আরও ১৬টি ম্যাচ।

শেষ ষোলোতে নিজেদের জায়গা করে নিতে চলছে এখন বাঁচামরার লড়াই।

তবে ইতিমধ্যে 'এ' গ্রুপ থেকে স্বাগতিক রাশিয়া ও উরুগুয়ে পৌছেঁ গেছে দ্বিতীয় রাউন্ডে। এ ছাড়া 'সি' গ্রুপ থেকে ফ্রান্স, 'ডি' থেকে ক্রোয়েশিয়া, 'জি' থেকে ইংল্যান্ড ও বেলজিয়াম শেষ ষোলোয় নিজেদের কোয়ালিফাই করেছে।

আর বিদায়ের ঘন্টা বেজে গেছে যেসব দলের তারা হলেন - সৌদি আরব, মিশর, মরক্কো, পেরু, আইসল্যান্ড, কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া, পানামা , টিউনিশিয়া এবং পোল্যান্ড।

এদিকে মেসি বাহিনী তাকিয়ে আছে ক্রোয়েশিয়া ও আইসল্যান্ড ম্যাচের ফল এবং নিজেদের প্রথম পর্বের শেষ ম্যাচ আফ্রিকান সুপার ঈগল নাইজেরিয়ার সঙ্গে পারফরম্যান্সের দিকে।

আসরের টপ ফেভারিট কালোমানিকের দল ব্রাজিলও সার্বিয়ার সঙ্গে জিতেই কোয়ালিফাই করতে পারবে। নতুবা তাদেরও বিদায়ের ঘণ্টা বাজবে ফুটবলের সবচেয়ে বড় এ আসর থেকে।

গতবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মান শিবিরেও স্বস্তি নেই। সাদা জার্সির দলটি তাকিয়ে আছে সুইডেন বনাম মেক্সিকো ম্যাচের ফলের দিকে। মেসুত ওজিলের দলটি মনেপ্রাণে সুইডেনের হারের ওপর ভরসা করে আছে।

পাঠকদের সুবিধার্থে ২০১৮ বিশ্বকাপ ফুটবল রাশিয়া ৩২ দলের তালিকা ও পয়েন্ট টেবিল দেয়া হল-

এ গ্রুপে সোমবার রাতের ম্যাচের পর এক এবং দু’নম্বরের জায়গা দু’টি ঠিক হবে মাত্র। গ্রুপ থেকেই বিদায় নিল সৌদি আরব আর মিশর। গ্রুপ বিতে স্পেন এবং পর্তুগাল ড্র করলেই চলে যাবে পরের রাউন্ডে। তবে হারলে তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে। অন্য দিকে জিতলে পরের রাউন্ড নিশ্চিত ইরানের।

সি গ্রুপে ফ্রান্সের পাশাপাশি এই গ্রুপ থেকে ডেনমার্কের যাওয়ার সম্ভাবনা বেশি। ডি গ্রুপের দিকে বেশি নজর রাখছেন ফুটবল প্রেমীরা। শেষ ষোলোতে নিশ্চিত করা হারভাসকাদের সঙ্গে কে যাচ্ছে? আর্জেন্টেনা নাকি নাইজেরিয়া!

গ্রুপ ইতে হাড্ডাহাড্ডি লড়াই চলছে তিন দলেরই। ব্রাজিল এবং সুইসদের দরকার একটা ড্র। অন্যদিকে পরের রাউন্ডে যেতে গেলে ব্রাজিলের বিরুদ্ধে জিততেই হবে সার্বিয়াকে। গ্রুপ এফ এও চলছে জমজমাট লড়াই। এক নম্বরে থাকলেও পুরোপুরি নিশ্চিত নয় মেক্সিকো। শেষ ম্যাচে সুইডেনের বিরুদ্ধে ড্র করলেই পরের রাউন্ডে নিশ্চিত মেক্সিকো। একই রকম অবস্থানে শংকিত হয়ে আছে জার্মানি ।

শেষ গ্রুপ থেকে জাপান, সেনেগালের ওঠার সম্ভাবনাই বেশি। শেষ ম্যাচে দুই দলেরই প্রয়োজন একটি ড্রয়ের।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter