হয়েও হলো না ইরানের!

  যুগান্তর ডেস্ক    ২৬ জুন ২০১৮, ০২:১২ | অনলাইন সংস্করণ

ইরান,

পরের রাউন্ডে যেতে জয় ভিন্ন কোনো পথ খোলা ছিল না ইরানের। সেই স্বপ্ন বাস্তবায়নে পুরোটা সময় লড়ে গেলেন কার্লস কুইরোজের শিষ্যরা। শেষ পর্যন্ত শক্তিশালী পর্তুগালকে রুখেও দিলেন। তবু দ্বিতীয় রাউন্ডে যাওয়া হলো না তাদের। লড়াকু ড্র নিয়ে মাঠ ছাড়ায় শেষ পর্যন্ত আক্ষেপ নিয়ে দেশে ফিরতে হচ্ছে ইরানি ফুটবলারদের।

ইরানের না হলেও আপাতত আশা পূরণ হয়েছে পর্তুগালের। ড্র করতে পারলেই দ্বিতীয় রাউন্ডে উঠতেন পর্তুগিজরা।আরামসে উঠে গেলেনও তারা।

মরডোভিয়া এরিনায় শুরুটা আক্রমণাত্মক করে ইরান। সূচনালগ্নেই পর্তুগালের ওপর ঝাঁপিয়ে পড়ে দলটি। তবে সাফল্য পাননি ইরানিরা।

অন্যদিকে দেখেশুনে শুরু করে পর্তুগাল। ধীরে ধীরে গুছিয়ে উঠেন পর্তুগিজরা। পরে অধিকাংশ সময় বল দখলে রাখেন তারা। উঠেন একের পর এক আক্রমণে। এর ফলও পান। ৪৫ মিনিটে আদ্রিয়েন সিলভার অ্যাসিস্ট থেকে গোল করে দলকে লিড এনে দেন রিকার্দো কুয়ারেসমা। তার গোলে (১-০) এগিয়ে থেকে বিরতিতে যান তারা।

বিরতি থেকে ফিরে গোল পরিশোধে মরিয়া হয়ে পড়ে ইরান।এতে ঘটে হিতে বিপরীত। অতিরিক্ত তাড়াহুড়ো করতে গিয়ে ৫২ মিনিটে রোনাল্ডোকে ডি বক্সের মধ্যে ফাউল করেন এজতোলাহি। তবে পেনাল্টির বাঁশি বাজাননি রেফারি। ফলে আবেদন করেন সিআর সেভেন।

পরে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সহায়তা নিয়ে পেনাল্টির সিদ্ধান্ত দেন রেফারি। স্বাভাবিকভাবেই পেনাল্টি শ্যুট নেন পর্তুগাল যুবরাজ। তবে তা থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। একরকম তাকে ব্যর্থ করে দেন আলি রেজা বেইরানভান্দ। দুর্দান্ত ক্ষীপ্রতায় ডানদিকে ঝাঁপিয়ে তার শট ঠেকিয়ে দেন এ ইরানি গোলরক্ষক।

এ ফাঁড়া কাটিয়ে উঠে পরে বেশ গোছালো ফুটবল উপহার দেয় ইরান। মুহুর্মুহু আক্রমণে প্রতিপক্ষ শিবিরে ভীতি সঞ্চার করেন ইরানি ফুটবলাররা। তবে সাফল্য আসছিল না। অবশেষে যোগ করা সময়ের তৃতীয় মিনিটে গোল পান তারা। সফল স্পট কিক থেকে বল জালে জড়ান করিম আনসারিফার্দ।

পরক্ষণেই এগিয়ে যাওয়ার সুযোগ পায় ইরান। তবে নাগালে পাওয়া সুযোগ হাতছাড়া করেন মেহেদী তারেমি। বল জালে পাঠানোর পরিবর্তে জড়ান সাইডনেটে। এতে স্বপ্নভঙ্গ হয় মুসলিম অধ্যুষিত মধ্যপ্রাচ্যের দেশটির। সব মিলিয়ে হয়েও আশা পূরণ হলো না তাদের।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×