ফেঁসে যেতে পারেন জাকা-শাকিরি

প্রকাশ : ২৬ জুন ২০১৮, ০৪:০৮ | অনলাইন সংস্করণ

  যুগান্তর ডেস্ক   

রাজনৈতিক ইঙ্গিতবহ উদযাপনের কারণে বিপাকে পড়েছেন সুইজারল্যান্ডের দুই ফুটবলার গ্রানিত জাকা ও জেরদান শাকিরি। সার্বিয়ার বিপক্ষে ম্যাচে তারা উড়ন্ত ঈগলের ভঙ্গিতে উদযাপন করেন, যা আলবেনিয়ার পতাকার মতো।

এ নিয়ে তদন্তে নামছে ফিফা। অভিযোগ প্রমাণিত হলে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তারা। জাকা-শাকিরি সুইজারল্যান্ডের কসোভার আলবেনিয়া জাতিগোষ্ঠীর। আলবেনিয়ার জনগোষ্ঠীর ওপর সার্বিয়ার অত্যাচার চলে ১৯৯৯ সাল পর্যন্ত। শেষ হয় ন্যাটোর সামরিক মধ্যস্থতার মধ্য দিয়ে।

রাশিয়া বিশ্বকাপে সার্বিয়ার বিপক্ষে জাকা-শাকিরির গোল করার পর ওই উদযাপন কারও চোখ এড়ায়নি। সার্বিয়ার সমর্থকরা টের পেয়েছিল এ দুই ফুটবলার আসলে কী বলতে চাইছেন। এ নিয়েই বিতর্ক। বিবৃতি দিয়েছে ফিফা।

জানিয়েছে, তাদের ডিসিপ্লিনারি কমিটি এরই মধ্যে জাকা ও শাকিরির উদযাপনের ব্যাপারে তদন্ত করছে। তদন্ত চলছে সার্বিয়ার সমর্থকদের বিরুদ্ধেও। কারণ তারা জাকা-শাকিরির ওই উদযাপনের সময় রাজনৈতিক প্রতিহিংসাপরায়ণ হয়ে আক্রমণাত্মক মন্তব্য করতে থাকে।

তবে শাকিরি যে সুইজারল্যান্ডের পাশাপাশি তার বাবার জন্মস্থান কসোভাকেও নিজ মনে ধারণ করেন তার প্রমাণ তিনি দিয়েছেন। নিজের বুটজোড়ায় সুইজারল্যান্ড ও কসোভার পতাকা এঁকেছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেই জানিয়েছেন এই তথ্য। শাকিরি বলেছেন, ‘এটা নিয়ে কথা বলার দরকার আছে বলে মনে হয় না। আমি খুশি গোল করে।