বিশ্বকাপ খেলা হচ্ছে ৫০ বছরের পুরনো বলে!

  স্পোর্টস ডেস্ক ২৬ জুন ২০১৮, ১৯:৩৪ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপ ফুটবল

বিশ্ব এগিয়ে গেলেও এগোয়নি ফিফা। ১৯৭০ সালে যে ‘টেলস্টার’ বল দিয়ে বিশ্বকাপ খেলা হয়েছিল, সেই বলকেই আয়োজকরা বেছে নিয়েছেন রাশিয়া বিশ্বকাপের জন্য।

আধুনিক রঙিন দুনিয়ায় যেখানে সাদা-কালো টিভির পরিবর্তে এলইডির আবিষ্কার হয়েছে। সেখানে মান্ধাতার আমলের সেই পুরনো সংস্করণেই রয়ে গেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা।

এখন থেকে প্রায় ৫০ বছর আগে যে বলে খেলা হয়েছিল, সেই টেলস্টার বলেই খেলা হচ্ছে এবারের রাশিয়া বিশ্বকাপ।

বলের কালার নিয়ে ফুটবলপ্রেমীদের কারোরই কোনো মাথাব্যথা থাকার কথা নয়। তবে রাশিয়া বিশ্বকাপে যে বলটায় খেলা হচ্ছে সেটার মান নিয়ে ইতিমধ্যেই পক্ষে-বিপক্ষে মতভেদ দেখা গেছে।

চলমান রাশিয়া বিশ্বকাপ শুরুর পর থেকেই গোলরক্ষকরা এই টেলস্টার বল নিয়ে বিরূপ মন্তব্য করে আসছেন। গোলকিপারদের দাবি এই টেলস্টার বলটার ওপরে হালকা প্যালাস্টিকের আবরণ দেয়া আছে। যে কারণে বলটা সহজেই গ্রিপ করা যাচ্ছে না। যদিও আয়োজকদের দাবি বিশ্বকাপের জন্য উপযুক্ত বলই তারা নির্ধারণ করেছেন।

আগামী শনিবার থেকে বিশ্বকাপের নকআউট পর্বের খেলা শুরু হবে। শোনা যাচ্ছে রাশিয়া বিশ্বকাপের নকআউট পর্বে ‘টেলস্টর মেশতা’ বলে খেলা হবে। হয়তো এই বল নিয়েও পক্ষে-বিপক্ষে মতানৈক্য তৈরি হতে পারে।

তবে সব কথার শেষ কথা হলো, বল নিয়ে যত কাণ্ডই হোক না কেন? বিশ্ব ফুটবল যে এগিয়ে যাচ্ছে এতে দ্বিমত প্রকাশের সুযোগ নেই।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.