নাইজেরিয়ার সঙ্গে বাঁচা-মরার লড়াইয়ে মেসি!

প্রকাশ : ২৬ জুন ২০১৮, ১৯:৪৩ | অনলাইন সংস্করণ

  স্পোর্টস ডেস্ক

ফাইল ছবি

আজ রাতের আর্জেন্টিনা-নাইজিরিয়া ম্যাচে নির্ধারণ হবে মেসির বাঁচা-মরার লড়াই।  এই ম্যাচে অগ্নিপরীক্ষায় জিতলে বজায় থাকবে মেসির শ্রেষ্ঠত্ব।  আর তাই মেসি রয়েছে চ্যালেঞ্জের মুখে। 

আর বাঁচার লড়াই শুধু যে মেসির পায়েই লুকিয়ে রয়েছে এট সবার জানা।  তার দায়িত্ব দুর্বল দলকে টেনে নিয়ে যাওয়ার।  

আর রয়েছে আর্জেন্টনা শিবিরেও অশান্তির ঘনঘটা।  কোচ হর্হে সাম্পাওলির বিরুদ্ধে অসন্তোষ চরমে।  শিবির থেকে নিত্য বেরিয়ে আসছে বিদ্রোহের খবর।  একজোট হওয়া ফুটবলাররা নাকি অপসারণ চেয়েছেন কোচের।  যা আবার মেনে নেয়নি ফুটবল ফেডারেশন। 
শেষ পর্যন্ত কোচের হাত থেকে ছিনিয়ে নেওয়া হয়েছে ক্ষমতা।  দল বেছে নেবেন ফুটবলাররা নিজেরাই।  যদিও সরকারিভাবে এমন কোনো খবর মেলেনি।  ফলে, ফিসফাস বাড়ছে।  যাতে শিবিরের আবহ নিয়ে জল্পনা আরও জোরালো হচ্ছে।

কোচ সাম্পাওলি যদিও বাইরে বাইরে আত্মবিশ্বাসের প্রতীক হয়ে উঠতে চাইছেন। ঘোষণা করছেন জেতার। 

কিন্তু, তার জন্য মেসিই ভরসা।  সমালোচনা চলছে, তার নাকি তেমন কোনো স্ট্র্যাটেজিই নেই।  যার অভাবে দিশেহারা দেখাচ্ছে ফুটবলারদের।  বারবার প্রথম ১১ বদলের মধ্যেও অস্থিরতার ইঙ্গিত দেখা হচ্ছে।  দিয়েগা ম্যারাডোনার মতো কিংবদন্তি যেভাবে বারবার কোচের দিকে তোপ দাগছেন, সেটাও স্নায়ুচাপ বাড়াতে বাধ্য।

রাশিয়া বিশ্বকাপের মূলপর্বে ওঠার লড়াইয়ে একসময় ধূসর দেখাচ্ছিল আর্জেন্টিনার সম্ভাবনা।  সেই সময় আলোকবর্তিকা হয়ে উঠেছিলেন মেসি।  ইকুয়েডরের বিরুদ্ধে শেষ ম্যাচে তার হ্যাটট্রিক দলকে তুলেছিল মূলপর্বে। 

আজকের খেলায় জিততেই হবে আর্জেন্টিনাকে।  একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে আইসল্যান্ড যদি হারিয়ে দেয় ক্রোয়েশিয়াকে, তখন দেখা হবে গোলপার্থক্য।  সেটা সমান-সমান হলে দেখা হবে ফেয়ার প্লে।  দেখা হবে কোন দল বেশি কার্ড দেখেছে।

মেসিকে আবার চ্যালেঞ্জ ছুড়েছেন নাইজিরিয়ার মুসা।  আইসল্যান্ডের বিরুদ্ধে সদ্য দু’গোল করেছেন তিনি।  মেসির লড়াই অবশ্য শুধু মুসা বা নাইজিরিয়ার বিরুদ্ধে নয়।  মেসির লড়াই নিজের সঙ্গেও।  দেওয়ালে ঠেকে গিয়েছে পিঠ।  শপথও নিয়েছেন ঘুরে দাঁড়ানোর।  বিশ্বকাপ না জিতে অবসর নয়, জন্মদিনের সঙ্কল্প তার।

সেন্ট পিটার্সবার্গে অনন্ত চাপের মুখে আর্জেন্টিনার দশ নম্বর আসলে মর্যাদা পুনরুদ্ধারের সংগ্রামেই নামছেন।