মানুষ ‘বেলতলায়’ একবারই যায়: আর্জেন্টিনা কোচ

  যুগান্তর ডেস্ক    ২৭ জুন ২০১৮, ০৪:৪৪ | অনলাইন সংস্করণ

সাম্পাওলি,

নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ড্র, ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে বিধ্বস্ত। খাদের কিনারে আর্জেন্টিনা, বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দ্বারপ্রান্তে। এজন্য কী ঝড়টাই না গেছে হোর্হে সাম্পাওলির ওপর দিয়ে। তুমুল বাক্যবাণে বিদ্ধ হতে হয়েছে ফরমেশন নিয়ে। খেলোয়াড়দের সঙ্গে বনিবনা হচ্ছে না বলে কথা শুনতে হয়েছে। ছাঁটাইয়ের হুমকিও পেতে হয়েছে!

তবে এসব নিয়ে মুখে কুলুপ এঁটেছিলেন আর্জেন্টাইন কোচ। নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে উঠে গেছে আর্জেন্টিনা। এবার সব বিষয়ে কথার ঝাঁপি খুলে দিলেন তিনি, ম্যাচে হারলে আপনি সমালোচনার শিকার হবেন-এটাই স্বাভাবিক। ভার্চ্যুয়াল জগতে যা দেখেছি, তাতে মনে হয়েছি আমি বড় অপরাধী। তবে কোনো খবরই সত্য ছিল না। নিজেদের কাটতি বাড়াতে এতসব করেছে সবাই। আমি তাতে মোটেও আক্রান্ত নই। কিন্তু খেলোয়াড়দের ওপর এর প্রভাব পড়েছিল।

বাঁচা-মরার ম্যাচে ৪-৪-২ ফরমেশনে দল খেলিয়েছেন সাম্পাওলি। আইসল্যান্ড কিংবা ক্রোয়েশিয়ার বিপক্ষে সেরকমটি দেখা যায়নি। সেই দুই ম্যাচে ছক ভুল ছিল বলে স্বীকারও করেছেন, মানুষ ‘বেলতলায়’ একবারই যায়। আমি আর সেখানে যেতে চাইনি। আমি বুঝতে পারছি, আগের ফরমেশনে সাবলীল ছিল না মেসি। অন্য খেলোয়াড়দের ক্ষেত্রেও সেটি ঘটতে পারে।

যাহোক, এখন আর অতীত নিয়ে ভাবতে চান না চিলি ও সেভিয়ার সাবেক কোচ। ভাবনাটা ইতিমধ্যে হয়ে গেছে সুদূরপ্রসারী, যেতে চান অনেক দূর, আমরা নিজেদের স্বপ্ন পূরণে বদ্ধপরিকর। সামনের প্রতিটি ম্যাচই বাঁচা-মরা। আমার বিশ্বাস, ছেলেরা রক্তের শেষ বিন্দু দিয়ে চেষ্টা করবে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter