বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় যেন নিয়মে পরিণত!

  যুগান্তর ডেস্ক    ২৭ জুন ২০১৮, ২৩:৪৭ | অনলাইন সংস্করণ

জার্মানি,

রাশিয়া বিশ্বকাপ যেন অঘটনের পসরা সাজিয়ে বসেছে। একের পর এক অঘটন ঘটছে তো ঘটছেই। তবে সবচেয়ে বড় অঘটন বুঝি ঘটল আজ। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে গ্রুপপর্ব থেকে বিদায় নিল ফুটবল পরাশক্তি জার্মানি। এ যেন গেল কয়েক বিশ্বকাপের প্রতিচ্ছবি।

বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিশ্বচ্যাম্পিয়নদের বিদায় যেন নিয়মে পরিণত হয়েছে। ২০০৬ বিশ্বকাপে বিশ্বকে তাক লাগিয়ে অপ্রত্যাশিতভাবে চ্যাম্পিয়ন হয় ইতালি। স্বাভাবিকভাবেই ২০১০ বিশ্বকাপে ফেভারিট ছিলেন ইতালিয়ানরা। কিন্তু বিধিবাম! প্রথম রাউন্ড থেকেই বিদায় ঘটে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

২০১৪ বিশ্বকাপেও একই ঘটনার পুনরাবৃত্তি। ২০১০ সালের ফুটবলের সর্বোচ্চ আসরে ছন্দময় ফুটবল উপহার দেয় স্পেন। শিরোপাও উঠে যোগ্য দলটির হাতেই। তবে পরের বিশ্বকাপে সেই ধারা বজায় রাখতে পারেননি স্প্যানিশরা। ইতালির পথ ধরে সেবার গ্রুপপর্ব থেকে বিদায় নেন তারা।

এবার যেন তাদের দেখানো পথেই হাঁটল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। মেক্সিকোর বিপক্ষে হারে শুরু হয়েছিল তাদের বিদায়যাত্রা। আজ এর ষোলকলা পূর্ণ হলো। মাঝে অবশ্য সইডেনকে হারিয়ে স্বপ্ন দেখিয়েছিলেন তারা। তবে শেষ পর্যন্ত আশার সলতেটা জ্বালিয়ে রাখতে পারলেন না। অথচ এবার ফেভারিটের তকমা গায়ে সেঁটে বিপ্লবের দেশে এসেছিলেন জোয়াকিম লোর শিষ্যরা।

এ ম্যাচের আগে বেশ নির্ভার ছিলেন তারা। শেষ পর্যন্ত এটিই তাদের জন্য কাল হলো কি না-কে বলবে?

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter