পরাজয়ে আর্থিক ক্ষতি থেকে বাঁচল জার্মানি

  স্পোর্টস ডেস্ক ২৯ জুন ২০১৮, ০০:৫৪ | অনলাইন সংস্করণ

জার্মানি

গত বুধবার দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ২-০ গোলে হেরে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় জার্মানি। দুই হার ও এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের তলানিতে থেকে বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা।

চলমান রাশিয়া বিশ্বকাপের অন্যতম দল ছিল জার্মানি। এখন পর্যন্ত চারবার বিশ্বকাপের শিরোপা ঘরে তুলেছে তারা। সবচেয়ে বেশিবার সেমিফাইনাল খেলা দলও তারা। সেই জার্মানরাই এবার বিদায় নিল গ্রুপ পর্ব থেকে। তা-ও ৮০ বছর পর। সেই ১৯৩৮ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় দলটি।

দলের পরাজয়ে ফুটবলার টিম ম্যানেজম্যান্ট এমনকি সারা পৃথিবীতে ছড়িয়ে ছিটিয়ে থাকা জার্মানির অগণিত ভক্ত-সমর্থকের মন ভেঙেছে। জার্মানির এমন পরাজয়ে অনেকে কেঁদেছেন। তবে দলের এমন পরাজয়ে জার্মানি বড় ধরণের আর্থিক ক্ষতি থেকে বাঁচল।

জার্মান সংবাদমাধ্যম ‘দ্য লোকাল’ এক প্রতিবেদনে দাবি করেছে, শুধুমাত্র দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৯০ মিনিটের খেলা দেখতে গিয়ে দেশের ক্ষতি হয়েছে ২০০ মিলিয়ন ইউরো। বাংলাদেশি টাকায় প্রায় ১৬ হাজার কোটি টাকা।

এই প্রতিবেদেন আরও বলা হয়, জার্মানির ম্যাচ থাকলেই বিরাট প্রভাব পড়ে দেশের অর্থনীতির উপর। দেশের লাখো শ্রমিক খেলা দেখার অজুহাতে নির্দিষ্ট সময়ের আগেই কর্মবিরতিতে বাড়িতে চলে যায়। এতে করে থমকে যায় উৎপাদন প্রক্রিয়া। যার ফলে বড় ধরণের ধাক্কা খায় দেশের অর্থনীতি।

জার্মানি যদি বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে উঠে যেত তাহলে ধারাবাহিক পারফরম্যান্স করতে পালে ফাইনালের আগ পর্যন্ত চারটি ম্যাচ খেলার সুযোগ পেত। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মেসুথ ওজিল-টমাস মুলারদের পরাজয়ে বিশ্বকাপ যাত্রা শেষ হওয়া বড় ধরনের আর্থিক ক্ষতি থেকে রক্ষা পেল জার্মানি।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter