বিশ্বকাপে সাড়া জাগানো যত অঘটন

  যুগান্তর ডেস্ক    ২৯ জুন ২০১৮, ০৪:২৭ | অনলাইন সংস্করণ

আর্জেন্টিনা,

গতবারের চ্যাম্পিয়ন জার্মানিকে ২-০ গোলে হারিয়ে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েছে দক্ষিণ কোরিয়া। গ্রুপপর্ব থেকেই ছিটকে গেছে জার্মানি। বিশ্বকাপে এমন সাড়া জাগানো অঘটন আগেও ঘটেছে। যা একনজরে দেখে নেয়া যাক।

উরুগুয়ে ২ : ১ ব্রাজিল (১৯৫০)

১৯৫০ বিশ্বকাপে নকআউট পর্ব ছিল না। যে দল সবচেয়ে বেশি পয়েন্ট পাবে তারাই হবে চ্যাম্পিয়ন। বিশ্বকাপ জয়ের জন্য শেষ ম্যাচে স্বাগতিক ব্রাজিলের প্রয়োজন ছিল এক পয়েন্ট। ব্রাজিল এক গোলে এগিয়েও গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তে দুই গোল করে উরুগুয়ে জিতে যায়।

যুক্তরাষ্ট্র ১ : ০ ইংল্যান্ড (১৯৫০)

সেবার ইংল্যান্ড দলে টম ফিনি, স্টান মর্টেনসেন, বিলি রাইট, উলফ ম্যানিয়নের মতো সব তারকা ফুটবলার ছিলেন। সেখানে যুক্তরাষ্ট্র দলে বোঝাপড়ার ছিল চূড়ান্ত অভাব। বিশ্বকাপের আগে মাত্র একটি ম্যাচে গোটা দল একসঙ্গে খেলেছিল। কিন্তু সেই ম্যাচে ইংল্যান্ডকে চমকে দিয়েছিল যুক্তরাষ্ট্র। জোসেফ গেতজেন্সের একমাত্র গোলে জিতে গিয়েছিল যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়া ১ : ০ ইতালি (১৯৬৬)

পাক ডু ইকের একমাত্র গোলে উত্তর কোরিয়া চমকে দিয়েছিল ইতালিকে। বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছিল ইতালি। জিয়ান্নি রিভেরা, সান্দো মাজোলা, জিয়াচিন্তো ফাচেত্তির মতো ফুটবলার থাকা সত্ত্বেও উত্তর কোরিয়ার কাছে হেরে যায় ইতালি।

আলজেরিয়া ২ : ১ পশ্চিম জার্মানি (১৯৮২)

ইউরোপিয়ান চ্যাম্পিয়ন পশ্চিম জার্মানিকে প্রথম ম্যাচেই চমকে দিয়েছিল আলজেরিয়া। দ্বিতীয়ার্ধের শুরুতেই রাবা মাজদেরের গোলে এগিয়ে যায় আফ্রিকার দেশটি। পশ্চিম জার্মানিকে ম্যাচে ফেরান রুমেনিগে। কিন্তু ৬০ সেকেন্ড পরেই জয়সূচক গোল করেন লাখদার বেলোমি।

ক্যামেরুন ১ : ০ আর্জেন্টিনা (১৯৯০)

বিশ্বকাপে সেবার সবাইকে চমকে দিয়েছিল ক্যামেরুন। প্রথম ম্যাচেই তারা হারিয়ে দিয়েছিল আগের আসরের চ্যাম্পিয়ন আর্জেন্টি-নাকে। আফ্রিকার দেশটির দুই ফুটবলারকে লাল কার্ড দেখানো হয়েছিল। তবুও দমে যায়নি রজার মিলার দেশ। ওমান বাইকের একমাত্র গোলে জিতে গিয়েছিল ক্যামেরুন। সেবার কোয়ার্টার ফাইনালে পৌঁছেছিল ক্যামেরুন।

সেনেগাল ১ : ০ ফ্রান্স (২০০২)

১৯৯৮ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল সেবার জিনেদিন জিদানকে বড্ড মিস করেছিল। চোটের জন্য বিশ্বকাপে প্রায় খেলতেই পারেননি জিদান। প্রথম রাউন্ডেই বিদায় নিয়েছিল তারা। সেবার বিশ্বকাপে প্রথম খেলতে আসা সেনেগালের কাছে প্রথম ম্যাচে ১-০ গোলের অভাবনীয় হারের ধাক্কা আর সামলে উঠতে পারেনি ফ্রান্স।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter