ইতিহাসের সবচেয়ে দামি আসর হাতে যাচ্ছে রাশিয়া বিশ্বকাপ

  যুগান্তর ডেস্ক ২৯ জুন ২০১৮, ১০:৫১ | অনলাইন সংস্করণ

রাশিয়া বিশ্বকাপ
ছবি: সংগৃহীত

বিশ্বকাপের চলতি আসর নানা চমক নিয়ে হাজির হয়েছে। জানা গেছে, রাশিয়া বিশ্বকাপের ফাইনাল শেষ হতে যে খরচ হবে, সেটি আগের সব আসরকে ছাড়িয়ে যেতে পারে।

ইতিহাসের পাতায় এর চেয়ে খরুচে বিশ্বকাপ আর আসেনি। রাশিয়া এ আয়োজনে অস্থায়ী অবকাঠামোর জন্য নতুন করে ৫৮ লাখ, স্টেডিয়াম ও প্রশিক্ষণ ব্যবস্থাপনার জন্য আরও ৪০ লাখ পাউন্ড অতিরিক্ত বরাদ্দ দিয়েছে।

রুশ ফেডারেল সরকার ইতিমধ্যে ৮৯০ কোটি পাউন্ড খরচ করে ফেলেছে। রাশিয়ার চতুর্থ বড় শহর ইয়েকাতেরিনবার্গ থেকে শুরু করে কালিনিনগ্রাদ পর্যন্ত ১১ শহরে খেলার জগতের এই মহাআয়োজন চলছে।

২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপের তুলনায় রাশিয়ার আসরের খরচ কিছুটা বেশি। আঞ্চলিক সরকারগুলোর খরচ মিলিয়ে রুশ বিশ্বকাপের মূল খরচ পড়বে ১০ হাজার ৭০ কোটি ডলার।

প্রাদেশিক খরচের মধ্যে রয়েছে- সড়ক সংস্কার, অতিরিক্ত নিরাপত্তাব্যবস্থা। ইংরেজি ভাষায় সড়ক চিহ্ন বসাতেও বেশ খরচে পড়তে হয়েছে রাশিয়াকে।

বিশ্বকাপ উপলক্ষে ৬টি নতুন স্টেডিয়াম তৈরি করেছে রাশিয়া। আরও ৬টি স্টেডিয়ামকে সংস্কার করা হয়েছে।

বিশ্বকাপের পর এই স্টেডিয়াম ও স্থাপনাগুলোর রক্ষণাবেক্ষণ করাও জরুরি। কারণ স্টেডিয়ামগুলোর যে পরিমাণ দর্শক ধারণক্ষমতা তার তিন ভাগের এক ভাগও রাশিয়ান লিগ ম্যাচগুলোর সময় পূর্ণ হয় না।

ফলে ক্ষতির মুখে পড়তে পারে স্টেডিয়ামগুলোর সংরক্ষণকারী সংস্থা। সেই ক্ষতি যেন না হয় সে জন্য আগভাগেই তারা পরিকল্পনা করে রেখেছেন।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×