বিশ্ব দেখবে শিল্প বনাম শক্তির দ্বৈরথ

আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচ দিয়ে আজ নকআউট পর্ব শুরু

  যুগান্তর রিপোর্ট ৩০ জুন ২০১৮, ১১:১৯ | অনলাইন সংস্করণ

বিশ্ব দেখবে শিল্প বনাম শক্তির দ্বৈরথ

ছোট হয়ে আসছে রাশিয়া বিশ্বকাপ। ৩২ থেকে ১৬-তে। এখন থেকে প্রতিটি রেসই ফাইনাল। হারলেই বিদায়।

এই বাঁচামরার লড়াই যুদ্ধ প্রথম শুরু হতে যাচ্ছে আর্জেন্টিনা বনাম ফ্রান্সের ম্যাচ দিয়ে। বাংলাদেশ সময়ে আজ রাত ৮টায় শুরু হবে ছন্দময় ফুটবলের সঙ্গে পাওয়ার ফুটবলের এ লড়াই।

আসরের প্রথম ম্যাচ থেকেই দারুণ ছন্দে আছেন ফরাসিরা। গ্রুপপর্বে সেরা দল হয়ে নকআউটের টিকিট কেটেছে ফ্রান্স।

দলে রয়েছেন হুগো লরিস, পল পগবা, এনগোলো কঁতে ও এমবাপ্পের মতো তারকারা। দলটি এতটাই আত্মবিশ্বাসী যে, ডেনমার্ক ম্যাচে পল পগবাদের বিশ্রাম দিয়েছিলেন কোচ দিদিয়ের দেশম কেবল কোয়ার্টার ফাইনালে তাদের ঝলক ছড়ানোর উদ্দেশ্যেই।

প্রথম পর্বের সমীকরণ শেষে ফরাসি কোচ দেশম নিজেদের এগিয়ে রাখছেন এ কারণেই। বিপক্ষ শক্তি আর্জেন্টিনা মাত্র ১টি ম্যাচে জিতে নকআউটে উঠেছে। সে তুলনায় ফ্রান্স বাছাইপর্বে একটি ম্যাচও হারেনি।

দেশম বলেন, ‘কাগজ-কলমে বিশ্বকাপের অন্যতম দাবিদার আর্জেন্টিনা ও জার্মানি। তারা কিন্তু মোটেও ভালো শুরু করতে পারেনি। জার্মানি তো বিদায়ই নিয়েছে।'

কিন্তু বিশ্বকাপ পরিসংখ্যান বলছে অন্যকথা। বিশ্বকাপ আসরে আর্জেন্টিনা ও ফ্রান্সের মুখোমুখি হয়েছিল মাত্র দুবার। '৩০ ও '৭৮ সালে। দুবারই আর্জেন্টিনার কাছে ধরাশায়ী হয়েছিল ফ্রান্স। সে কথা মাথায় রেখেই আজকের ম্যাচ নিয়ে ফরাসি অধিনায়ক গ্রিজমান জানালেন, ‘প্রস্তুতিটা একটু কঠিনই। তবে আমি উন্নতি করছি। নিজের খেলার ওপর সেটুকু ভরসা আছে। আর্জেন্টিনার বিপক্ষে দল হিসেবেই ভালো খেলতে চাই আমরা।’

এদিকে ক্রেয়েশিয়ার কাছে নাস্তানাবুদ হয়েছিল নীল-সাদা জার্সির দল। দলের অন্যতম সেরা খেলোয়াড় মেসি ছিলেন নিষ্প্রভ। দলের ভেতরে দলাদলি ও সমন্বয়হীনতায় বিশ্বকাপ হতে বিদায় ঘণ্টা বেজেই প্রায় যাচ্ছিল তাদের।

নাইজেরিয়ার ম্যাচে নিজেদের সেরাটা দেখিয়ে আবার ঘুরে দাঁড়িয়েছে দলটি। মেসির চৌকস অধিনায়কত্বে সাড়া দিয়েছে অ্যাগুয়েরো, ডি মারিয়ারা। দলে ভিড়েছেন পাভনের মতো উঠতি তারকা।

গোল পেতে মরিয়া হিগুয়েইন। ম্যাসচেরানো হয়ে দাঁড়িয়েছেন অপ্রতিরোধ্য দেয়াল। আর গোলকিপার ফ্রাঙ্কো আরমানি গত ম্যাচেই দেখিয়েছেন তার সামর্থ্য।

মোটা দাগে স্বরুপে ফিরে এসেছে ফেভারিটের তকমা লাগানো লাতিন আমেরিকার দলটি।

ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন কোচ হর্হে সাম্পাওলি বলেন, যে কোনো দলের বিপক্ষে আমরা ফের বিপজ্জনক হয়ে উঠেছি।

তবে যত সমীকরণই দেখানো হোক না কেন, আজ কাজানে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে কে জিতবেন, তা অবশ্য সময়ই বলবে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter