মেসিকে রুখবে কে, কন্তে নাকি রাফয়েল?

  যুগান্তর রিপোর্ট ৩০ জুন ২০১৮, ১২:৪৭ | অনলাইন সংস্করণ

মেসিকে রুখবে কে, কন্তে নাকি রাফয়েল?

রাশিয়ায় চলছে ফুটবলযজ্ঞ। ৩২ জাতির যুদ্ধে পিছিয়ে পড়েছে ১৬ জাতি। এবার মিশন ১৬ থেকে ৮-এ পরিণত হওয়া। আর সে মিশনের প্রথম যুদ্ধে অবতীর্ণ হবে আর্জেন্টিনা বনাম ফ্রান্স।

আজ কাজানে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হচ্ছে ওয়ান্ডারম্যান মেসি ও ফরাসি ডিফেন্ডার পল পগবা।

প্রশ্ন এখানেই- ম্যাজিশিয়ান মেসিকে রুখবে কে? মহাতারকাকে রুখতে বিপক্ষ দলকে একটা পরিকল্পনা মাথায় রাখতেই হয়- এটিই নিয়ম। কোচের জন্য তা একটা বাড়তি চিন্তা।

বিশেষজ্ঞরা মেসিকে আটকাতে যার নাম বারবার মুখে আনছেন তিনি হলেন এনগোলো কন্তে।

চেলসির সাবেক তারকা ফ্রাঙ্ক ল্যাম্পার্ড এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন- মেসিকে আটকাতে পারেন কন্তেই।

আর সে সাক্ষাৎকারের পর ল্যাম্পার্ডের অনুমান ঠিকই ছিল। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে বার্সেলোনার বিপক্ষে প্রথম লেগে ঘরের মাঠে মেসি, কন্তের জন্য স্বছন্দে খেলতেই পারেননি। অনেক জাদুই ফসকে গিয়েছিল মেসির পা হতে।

কিন্তু মেসির শক্তি ও দুর্বলতা ভালো করে জানেন ফরাসি ডিফেন্ডার রাফায়েল ভারান ও স্যামুয়েল উমতিতি।

রামোস বরাবরই রিয়েল মাদ্রিদের ভারানকেই দায়িত্ব দেন মেসিকে রুখতে। আর উমতিতি তো ক্লাব ফুটবলে মেসিরই সতীর্থ। বার্সোলোনার জার্সি গায়ে মেসিকে সবর্দা সাপোর্ট দিয়ে যান তিনি। তিনি ভালো করেই জানেন, কখন, কোন সুযোগে মেসির বাঁ পা জ্বলে ওঠে!

তবে এক সময়ের ইংলিশ ফুটবল কোচ ট্রেভর জেমস মরগানের মতে, মাঝমাঠের খেলোয়াড় কন্তে। তার বৈশিষ্ট্য হল মাঝমাঠে বিপক্ষের ছন্দ নষ্ট করে দেওয়া। ক্লান্তিহীনভাবে পুরো নব্বই মিনিট দৌড়াতে পারেন কন্তে। আমি নিশ্চিতভাবেই বলতে পারি, দিদিয়ের দেশম আজ মেসিকে আটকাতে কন্তেকেই ব্যবহার করবেন।

যদিও এ ব্যাপারে ফুটবলবোদ্ধারা অন্যরকম কথাও বলেছেন। অনেকের মতে, মেসির মতো শিল্পীকে পুরো নব্বই মিনিট আটকে রাখা সহজ নয়।

কেননা এ বুদ্ধি তেমন কাজে লাগেনি চেলসির। কন্তে কাঁটা উপড়ে ফেলে চেলসির বিপক্ষে দুই পর্বেই গোল করেছিলেন বার্সেলোনার গোলম্যাশিন মেসি।

তাই বলে কী মেসির জাদুকে সহ্যই করতে হবে ফ্রান্সকে! মেসি কী অপ্রতিরোধ্য? না, মেসিকে আটকানোর অঙ্কটা তেমন কঠিন নয় বলে ভাবছেন তারা।

কোচ দেশমকে আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার দিকে তাকাতে বলছেন ফুটবলবোদ্ধারা। এ ছাড়া গ্রুপপর্বের শেষ ম্যাচ নাইজিরিয়ার কোচ যে ভুলটাই করেছিলেন তা না করলেই হয়। নাইজেরিয়ান কোচ ম্যাচের শুরু থেকে একজন ফুটবলারকে মেসির সঙ্গে জুড়ে দিয়েছিলেন।

যেটা করতে হবে তা হল, প্রথমত মেসির পায়ে বল পৌঁছতে দেওয়া চলবে না। অর্থাৎ আর্জেন্টিনার ফুটবলাররা যেন তাদের অধিনায়ককে পাস দিতে না পারেন।

দ্বিতীয়ত মেসি যেন বল নিয়ে দৌড়ানোর জায়গা না পান। এ দুটো কাজ করতে পারলেই কিন্তু আর্জেন্টিনা অধিনায়ককে থামিয়ে দেওয়া সম্ভব।

অন্যথায় হঠাৎ ক্ষিপ্রগতিতে বিপক্ষের পেনাল্টি বক্সে ঢুকে পড়ে গোলকিপারকে ঘোল খাইয়ে গোল দিয়ে বসবেন ম্যাজিশিয়ান মেসি। ঠিক যেমনটি করেছিলেন নাইজেরিয়ার বিপক্ষে।

এ লক্ষ্যে ফরাসি কোচ দেশম মেসিকে রুখতে আর্জেন্টিনার বিপক্ষে ছক বদলের একটি ইঙ্গিত দিয়েছেন।

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-৩-৩ ছকে খেলেছিলেন পল পগবারা। পরের দুটো ম্যাচে অস্ত্র ছিল ৪-৪-১-১ ফর্মুলা।

আর্জেন্টিনার বিপক্ষে ৪-৩-৩ ছকে খেলানোর কথা বলছেন দেশম। ম্যাচে মিডফিল্ডার কন্তের সঙ্গে থাকবেন তুলিসো ও ম্যানচেস্টার ইউনাইটেডের ডিফেন্সিভ মিডফিল্ডার পল পগবা।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter