বিশ্বকাপে বাংলাদেশের ৭ প্রকার সমর্থক

  ইশতিয়াক আহমেদ ৩০ জুন ২০১৮, ১৯:০৭ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপে বাংলাদেশের ৭ প্রকার সমর্থক

চলছে বিশ্বকাপ উত্তেজনা। ব্রাজিল-আর্জেন্টিনাসহ ভিনদেশী তারকাদের নিয়ে চায়ের টেবিলে আলোচনার ঝড়। ভৌগোলিক, সাংস্কৃতিক ও ভূ-রাজনীতি সংশ্লিষ্ট না হলেও বিভিন্ন কারণে এসব দলের সমর্থক দিন দিন বাড়ছে। কেন এই সমর্থন?

আসুন দেখে নিই কী কী কারণে বিশ্বকাপের বিভিন্ন দলকে বেশিরভাগ মানুষ সমর্থন করেন-

১. বাবা চাচা করতো তাই করি সমর্থকগোষ্ঠী : এরা বংশানুক্রমে সমর্থক। বাবা চাচা করতো তাই ওদিকেই গেছে। যেমন : আর্জেন্টিনার, ব্রাজিল।

২. টিভিতে দেখে ভালো লাগা সমর্থকগোষ্ঠী : যে বছর প্রথম টিভি আসলো বাড়িতে তারপর যে বিশ্বকাপ জিতলো সেই চলে আসলো পছন্দের তালিকায়। যেমন : জার্মানি।

৩. বিশ্বকাপ নিতে দেখা সমর্থকগোষ্ঠী : নিজের চোখে প্রথম বিশ্বকাপ জয় করতে দেখার পর সেই দলের প্রতি আসক্ত হওয়া। যেমন : ইতালি, স্পেন।

৪. সম্প্রদায়প্রীতি সমর্থকগোষ্ঠী : এরা প্রথমে থাকে মুসলমান দলের আসক্ত। যেমন : ইরান, তুরস্ক, নাইজেরিয়া। পরে এরা বাদ হলে কাছের দেশকে বেছে নেয়। যেমন : জাপান, কোরিয়া। এশিয়ার দেশ।

৫. ব্যাতিক্রমী অথবা শত্রু সমর্থকগোষ্ঠী : সবাই যা করবে, এরা উল্টো অথবা প্রতিপক্ষ দলকে হারাতে যাকে লাগে তার সমর্থক। যেমন : আর্জেন্টিনার বিপক্ষে এরা আইসল্যান্ড। ব্রাজিলের বিপক্ষে কোস্টারিকা।

৬. গবেষক সমর্থকগোষ্ঠী : এরা পরিসংখ্যান ইতিহাস ও অন্যান্য তথ্য উপাত্তের ভিত্তিতে দলের সমর্থন দেয়। যেমন : বেলজিয়াম।

৭. আব্বায় থাকতো সমর্থকগোষ্ঠী : এদের সমর্থন খেলার জন্য না, প্রবাসী বাবা যে দেশে থাকে সে দেশের সমর্থক হয়। পতাকাও টানায়। যেমন : ইউএসএ, অস্ট্রেলিয়া।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.