ভিএআর ‘ত্রুটিপূর্ণ’

  যুগান্তর ডেস্ক    ০১ জুলাই ২০১৮, ০৪:০৬ | অনলাইন সংস্করণ

বিশ্বকাপ,

বিশ্বকাপে ব্যবহৃত ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির ত্রুটি খুঁজে বের করে তা সংস্কারের কথা বলেছেন ফিফার রেফারিদের কমিটির প্রধান পিয়েরলুইজি কলিনা। ভিএআর প্রযুক্তির সীমাবদ্ধতা মেনে নিয়ে আরও উন্নতির প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

ফিফা জানিয়েছে, গ্রুপপর্বের ৪৮টি ম্যাচে মোট ৩৩৫টি ঘটনা ভিএআর প্রযুক্তিতে বিশ্লেষণ করা হয়েছে। প্রতি ম্যাচে গড়ে প্রায় সাতটি। ১৭টি ঘটনায় ভিএআর রিভিউ নেয়া হয়েছে। ১৪ বার মাঠের রেফারিরা সাহায্য চেয়েছেন প্রযুক্তির, তিনবার ভিএআর টিম নিজেরাই সাহায্য করেছে ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকা রেফারিকে।

৯৫ শতাংশ ক্ষেত্রে মাঠের রেফারিরা প্রযুক্তির সহায়তা ছাড়াই সঠিক সিদ্ধান্ত দিয়েছেন। বিশ্বকাপে প্রথমবারের মতো ভিএআর প্রযুক্তির সাহায্যে সেগুলো ৯৯.৩ শতাংশ পর্যন্ত সঠিক করা সম্ভব হয়েছে। গ্রুপপর্বে সুইজারল্যান্ডের বিপক্ষে সার্বিয়ার আলেক্সান্দার মিত্রোভিচ প্রতিপক্ষের বক্সে ফাউলের শিকার হলেও তা নজর এড়িয়ে যায় রেফারির।

এমন কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্ক মানছেন কলিনা, আমরা সব সময় বলেছি যে ভিএআর নিখুঁত নয়। এতে এখনও ভুল ব্যাখ্যা বা ভুল থাকতে পারে। কিন্তু আমি মনে করি, আপনারা একমত হবেন যে ৯৯.৩ শতাংশ নিখুঁতের খুব কাছাকাছি। শুরু থেকে সঠিক হওয়া অসম্ভব। আমরা হস্তক্ষেপ করেছিলাম এবং ছোটখাটো কিছু পরিবর্তন এনেছিলাম। এটা মজার যে আপনারা দশমিক ৭ শতাংশ ভুল নিয়ে আগ্রহী এবং ৯৯.৩ শতাংশ নিয়ে নয়। আমি মনে করি যে ৪৮টা ম্যাচের পর ৯৯.৩ শতাংশ নির্ভুল হওয়াটা গ্রহণযোগ্য সংখ্যা।

বিশ্বকাপে আলোচনা হয়েছে ভিএআর ব্যবহারে সময় নষ্ট হওয়া করা নিয়েও। কলিনা জানান, একটি ভিএআর সিদ্ধান্ত নিতে গড়ে ৮০ সেকেন্ড সময় লেগেছে, ‘খুব খুব নিশ্চিত হতে ভিএআর পাঁচ বা ১০ সেকেন্ড বেশি নিতে পছন্দ করে।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter