ফেয়ার প্লে ‘ফেয়ার’ নয়

  যুগান্তর ডেস্ক    ০১ জুলাই ২০১৮, ০৪:১০ | অনলাইন সংস্করণ

ফেয়ার,

বেশি হলুদ কার্ড দেখায় বিশ্বকাপ থেকে ছিটকে গেল সেনেগাল। এরপরই ফিফা তার ‘ফেয়ার প্লে’ নিয়ম নিয়ে নতুন করে ভাবনাচিন্তা শুরু করেছে। তবে এবার এই নিয়ম বদলাচ্ছে না। এ নিয়ে নতুন সিদ্ধান্ত নেয়া হলে তা হবে বিশ্বকাপের পরে। একথা জানিয়ে দিয়েছেন ফিফার প্রতিযোগিতা ডিরেক্টর কলিন স্মিথ।

এই বিশ্বকাপে ফেয়ার প্লে’র ভিত্তিতে ফলাফল নির্ধারিত হওয়া সংক্রান্ত নিয়ম চালু হলেও তা বদলের চিন্তাভাবনা শুরু হয়েছে এই নিয়ম নিয়ে আপত্তি ওঠায়।

গ্রুপ এইচে সেনেগাল ও জাপান সমান পয়েন্টে শেষ করেছিল। তা সত্ত্বেও পোল্যান্ডের কাছে ০-১ গোলে হেরেও মূলপর্বে উঠে যায় জাপান। গ্রুপের ম্যাচ শেষ হওয়ার পর সেনেগালের সঙ্গে জাপানের গোল পার্থক্য এক হয়ে গিয়েছিল। তাই এরপর দেখা হয় দু’দল গ্রুপপর্বে ক’টা গোল করেছে। সেখানেও জাপান ও সেনেগালের সমান গোল।

সব কিছু সমান সমান হয়ে যাওয়ার পর আসে ‘ফেয়ার প্লে’র নিয়ম। সেখানে দেখা হয়, কোনো দল কত কম কার্ড দেখেছে। এক্ষেত্রে সেনেগালের চেয়ে জাপান হলুদ কার্ড কম পাওয়ায় তারা চলে যায় নকআউটে।

বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে এমন ঘটনা এই প্রথম। ব্যাপারটা নিয়ে আরও বিতর্ক তৈরি হয়েছে। কারণ এক গোলে পিছিয়ে থাকা জাপান কোচ তার ফুটবলারদের বলছিলেন, রক্ষণাত্মক খেলতে। জাপান কোচের এমন রণনীতিরও সমালোচনা হচ্ছে।

ফিফার পক্ষ থেকে কলিন বলেছেন, নকআউটে খেলার যোগ্যতা অর্জনের সব রাস্তাই খোলা থাকছে। তার সঙ্গে ফেয়ার প্লেটা যোগ করা হয়েছে। আমার তো মনে হয় না যে, এই নতুন নিয়ম নিয়ে কোনো আপত্তি থাকতে পারে।

সেনেগালের কোচ আলিউ সিসে বলেছেন, নিয়মকে অশ্রদ্ধা করছি না। কিন্তু শুধু বেশি হলুদ কার্ড দেখার অপরাধেই বাতিল হওয়াটা দুঃখের।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter