ফুটবলকে বিদায় বলে দিলেন ইনিয়েস্তা

  স্পোর্টস ডেস্ক ০২ জুলাই ২০১৮, ০২:০৭ | অনলাইন সংস্করণ

আন্দ্রে ইনিয়েস্তা
আন্দ্রে ইনিয়েস্তা

রাশিয়া বিশ্বকাপের শুরু থেকেই একের পর এক অঘটন ঘটে চলেছে। সেই অঘটনের অংশ হিসেবে শনিবার আর্জেন্টিনাকে বিদায় করে কোয়ার্টার ফাইনালে উঠে যায় ফ্রান্স, পর্তুগালকে হারিয়ে উরুগুয়ে।

রোববার বিশ্বকাপের স্বাগতিক রাশিয়া টাইব্রেকারে ৪-৩ গোলে বিশ্বচ্যাম্পিন স্পেনকে পরাজিত করে বাড়ি যাওয়ার টিকিটি ধরিয়ে দেয়।

রাশিয়া বিপক্ষে খেলা শেষ হওয়ার পরই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন স্পেনের কিংবদন্তি মিডফিল্ডার আন্দ্রে ইনিয়েস্তা।

আগেই জানা ছিল রাশিয়া বিশ্বকাপই ইনিয়েস্তার শেষ বিশ্বকাপ। শুধু আনুষ্ঠানিকতা বাকি ছিল। রাশিয়ার বিপক্ষে পরাজয়ের পর সেই আনুষ্ঠানিকতাও সেরে নিলেন ইনিয়েস্তা।৩৪ বছর বয়সী এই ফুটবলার এদিন জানিয়ে দিলেন তিনি আর স্পেন জাতীয় দলে নেই।

এদিন পুরো ম্যাচে দুর্দান্ত খেলে স্পেন। মুহুর্মুহু আক্রমণে প্রতিপক্ষ শিবিরে আতঙ্ক ছড়ায়। তবু পরাজিত দলের নাম স্পেন। টাইব্রেকার নামক ভাগ্যের কাছে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় স্প্যানিশরা।

স্বভাবতই বিণ্ণতায় মুহ্যমান গোটা স্পেন। এরই মাঝে দুঃসংবাদ পেল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। অবসরে যাচ্ছেন মাঝমাঠের অদম্য সৈনিক আন্দ্রেস ইনিয়েস্তা।

তিনি যে অবসরে যাচ্ছেন সেটার ইঙ্গিত দিয়েছিলেন ইনিয়েস্তার সাবেক সতীর্থ সেস ফ্যাব্রিগাস, খুবই খারাপ লাগছে; আমরা লড়াকু ও অদম্য এক খেলোয়াড়কে হারাতে যাচ্ছি। অবসরে যাচ্ছে আন্দ্রেস। শুধু সে নয়, তার পথে হাঁটতে পারেন আমার আরো বেশ কজন বন্ধু। নতুন প্রজন্ম ও বিদায়ী বন্ধুদের জন্য আগ্রিম শুভকামনা।

শেষ ষোলোর তৃতীয় ম্যাচে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে মুখোমুখি হয় স্পেন-রাশিয়া। শুরু থেকেই আক্রমণ, প্রতিহতকরণে জমে উঠে খেলা। প্রথমে আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্পেন। পরে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরায় রাশিয়া। এরপর মুহুর্মহু অ্যাটাকে রুশদের ব্যতিব্যস্ত রাখে স্প্যানিশরা। তবে গোলমুখ খুলতে পারেনি। মাঝে মাঝে কাউন্টার অ্যাটাকে উঠলেও কাঙ্ক্ষিত সাফল্য পায়নি স্বাগতিকরা। ফলে ১-১ সমতায় শেষ হয় নির্ধারিত সময়ের খেলা।

এতে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। এ সময়েও রুশ দূগে একের পর এক আঘাত হানে স্পেন। কিন্তু কাজের কাজ হয়নি। স্বাভাবিকভাবেই ম্যাচ নিষ্পত্তির জন্য দ্বারস্থ হতে হয় পেনাল্টি শ্যুটআউটের। এতে ১ গোল করে আশা জাগান ইনিয়েস্তা। তবে বাকিদের ব্যর্থতায় ৪-৩ গোলে হেরে বিদায় নিতে হয় স্পেনকে।

ইনিয়েস্তার তার শৈশব কাটিয়েছেন বার্সেলোনার যুব প্রকল্প লা মাসিয়াতে। ২০০২ সালে মাত্র ১৮ বছর বয়সে তার অভিষেক হয়। এরপর ২০০৬ সালে স্পেন জাতীয় দলে অভিষেক হয় তার।

জাতীয় দলের অভিষেকের বছরই স্পেনের হয়ে বিশ্বকাপ খেলার সুযোগ হয় তার। তবে সেবার বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড থেকে বিদায় নেয় স্পেন। ২০১০ সালের বিশ্বকাপের ফাইনালে নেদারল্যান্ডের বিপক্ষে তার একমাত্র গোলে চ্যাম্পিয়ন হয় স্পেন। ২০১১/১২ মৌসুমে অসাধারণ খেলায় ইউরোপের সেরা খেলোয়াড় নির্বাচিত হন তিনি।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter